অনশনের জায়গা নিয়ে মহারাষ্ট্র সরকারের সঙ্গে সংঘাতে আন্না

শক্তিশালী লোকপাল বিলের দাবিতে ফের অনশনে বসছেন আন্না হাজারে। কিন্তু আন্দোলন শুরুর আগেই অনশনের জায়গা নিয়ে এবার রীতিমত সঙ্কটে রালেগাঁও সিদ্ধির প্রবীণ সমাজকর্মী।

Updated By: Dec 22, 2011, 11:06 AM IST

শক্তিশালী লোকপাল বিলের দাবিতে ফের অনশনে বসার কথা ঘোষণা করেছেন আন্না হাজারে। সেই সঙ্গে কংগ্রেস নেতৃত্বের 'কার্যকরী' লোকপাল বিলের দাবি উড়িয়ে দিয়ে সোনিয়া গান্ধীকে মুখোমুখি বিতর্কে বসার আহ্বান জানিয়েছেন তিনি।
যদিও আন্দোলন শুরুর আগেই অনশনের জায়গা নিয়ে এবার রীতিমত সঙ্কটে রালেগাঁও সিদ্ধির প্রবীণ সমাজকর্মী। গত অগস্ট মাসে দিল্লির রামলীলা ময়দানে আন্না হাজারের অনশন আন্দোলনে জনসমুদ্র প্রবল চাপে ফেলে দিয়েছিল কেন্দ্রীয় সরকারকে। কিন্তু এবার দিল্লির হাড়কাঁপানো শীতে যে খোলা মাঠে লোকজন বিশেষ আসবেন না তা আগেই আঁচ করেছিল আন্না শিবির। তাই বাধ্য হয়েই শক্তিশালী লোকপাল বিল পেশের দাবিতে আগামী ২৭ থেকে ২৯ ডিসেম্বর মুম্বইতে অনশন কর্মসূচি পালন করার কথা ঘোষণা করেছেন আন্না হাজারে।

কিন্তু আন্নার এই উদ্যোগে বাধ সেধেছে মহারাষ্ট্রের কংগ্রেস-এনসিপি জোট সরকার। প্রথমে আন্নার অনশনে বসার কথা ছিল বান্দ্রা-কুরলা কমপ্লেক্সের এমএমআরডিএ ময়দানে। কিন্তু সেখানকার মাঠ ভাড়া, বিদ্যুত্‍, নিরাপত্তা ও গাড়ি পার্কিংয়ের খরচ বাবদ দিন-প্রতি ১৯ লক্ষ টাকা চাওয়া হয় রাজ্য সরকারের তরফে। ফলে শেষ পর্যন্ত পিছিয়ে আসার সিদ্ধান্ত নেয় আন্না হাজারের ইন্ডিয়া এগেইনস্ট করাপশন। মহারাষ্ট্র সরকারের কাছে ভাড়ায় ছাড়ের আবেদন জানিয়েও ফল হয়নি। 
টিম আন্নার দাবি, কোনও ব্যবসায়িক স্বার্থে না হওয়ায় এক্ষেত্রে ভাড়া কমানো উচিত সরকারের। এই মর্মে বম্বে হাইকোর্টে একটি রিট পিটিশনও দাখিল করেছেন আন্নার ঘনিষ্ঠ সহযোগী ময়াঙ্ক গান্ধী। সেই দাবির ফয়সালা না হলে আপাতত এমএমআরডিএ ময়দানের পরিবর্তে মুম্বইয়ের আজাদ ময়দানে অনশনের পরিকল্পনা নিয়েছে টিম আন্না। তবে সেক্ষেত্রে আজাদ ময়দান আন্না হাজারের আন্দোলনের পক্ষে যথেষ্ট নয় বলে মনে করছেন অনেকে। তা ছাড়া, মহারাষ্ট্র সরকারের তরফে এখনও পর্যন্ত আন্না হাজারেকে আজাদ ময়দানে অনশনে বসার অনুমতিও দেওয়া হয়নি।

.