সচিবালয় থেকেই সেনাপ্রধানের চিঠি ফাঁস, মানতে নারাজ সরকার

প্রধানমন্ত্রীকে লেখা সেনাপ্রধানের চিঠি ফাঁসের পিছনে রয়েছেন ক্যাবিনেট সচিবালয়ের কোনও জয়েন্ট সেক্রেটারি পর্যায়ের আধিকারিক। এ খবরে চাঞ্চল্য ছড়িয়েছে রাজনৈতিক মহলে। ইন্ডিয়ান ইকনমিক সার্ভিসের এক মহিলা আধিকারিককেই গোটা ঘটনায় সন্দেহ করা হচ্ছে।

Updated By: May 14, 2012, 10:24 AM IST

প্রধানমন্ত্রীকে লেখা সেনাপ্রধানের চিঠি ফাঁসের পিছনে রয়েছেন ক্যাবিনেট সচিবালয়ের কোনও জয়েন্ট সেক্রেটারি পর্যায়ের আধিকারিক। এ খবরে চাঞ্চল্য ছড়িয়েছে রাজনৈতিক মহলে। ইন্ডিয়ান ইকনমিক সার্ভিসের এক মহিলা আধিকারিককেই গোটা ঘটনায় সন্দেহ করা হচ্ছে। রবিবার রাতে এক বিবৃতিতে যদিও এমন কোনও ঘটনার সত্যতা অস্বীকার করেছে কেন্দ্রীয় সরকার।
চলতি বছরের ১২ মার্চ প্রধানমন্ত্রী মনমোহন সিংকে চিঠি লিখেছিলেন সেনাপ্রধান জেনারেল ভি কে সিং। অত্যন্ত গুরুত্বপূর্ণ ওই চিঠিতে অস্ত্রশস্ত্র-সহ সেনাবাহিনীর অন্যান্য ত্রুটি বিচ্যুতির দিকগুলি প্রধানমন্ত্রীর নজরে আনার চেষ্টা করেন সেনাপ্রধান। কিন্তু প্রধানমন্ত্রীকে লেখা সেনাপ্রধানের সেই গুরুত্বপূর্ণ চিঠি ফাঁস হয়ে যায় ওই মাসেরই ২৮ তারিখ। প্রধানমন্ত্রীকে লেখা সেনাপ্রধানের এমন গুরুত্বপূর্ণ একটি চিঠি কীভাবে ফাঁস হয়ে গেল, তা নিয়ে জল্পনা শুরু হয়। সেনাপ্রধান নিজে ওই চিঠি ফাঁস করেছেন, নাকি প্রধানমন্ত্রীর দফতর থেকে চিঠি ফাঁস হয়েছে, তা নিয়ে শুরু হয় চাপানউতোর। উত্তাল হয় সংসদের উভয় কক্ষ। ঘটনার বিস্তারিত জানতে তদন্তের নির্দেশ দেয় কেন্দ্র। 
সেনাপ্রধান ওই চিঠি ফাঁস করেননি, বরং ক্যাবিনেট সচিবালয়ের এক গুরুত্বপূর্ণ আধিকারিক চিঠি ফাঁস করেছেন বলে রবিবার বিশেষ সূত্রে খবর পাওয়া যায়। ওই আধিকারিক জয়েন্ট সেক্রেটারি পর্যায়ের। এবং তিনি মহিলা বলে প্রাথমিকভাবে জানা যায়। ইন্টিলিজেন্স ব্যুরোর রিপোর্টেই এই তথ্য সামনে এসেছে বলে খবর। জয়েন্ট সেক্রেটারি পর্যায়ের ওই মহিলা আধিকারিক ইন্টেলিজেন্স এজেন্সির দায়িত্বে ছিলেন। সন্দেহজনক বেশ কয়েকজনকে জেরা করেই ওই মহিলা আধিকারিকের সন্ধান পান গোয়েন্দারা। তাঁর বিরুদ্ধে শীঘ্রই ব্যবস্থা নেওয়া হবে বলেও খবর পাওয়া যায়। যদিও সরকারের তরফে খবরের সত্যতা অস্বীকার করা হয়েছে। রবিবার রাতে পিআইবি সূত্রে এই খবরের কোনও সত্যতা নেই বলে জানানো হয়েছে। কিন্তু কংগ্রেসের অস্বস্তি তাতে কমবে বলে মনে হয় না। প্রধানমন্ত্রীকে লেখা সেনাপ্রধানের গুরুত্বপূর্ণ চিঠি ফাঁস হয়েছে ক্যাবিনেট সচিবালয় থেকে। এই খবরে দিল্লির রাজনীতি ফের উত্তাল হতে পারে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।  

.