#ZeeMahaExitPoll: ২০১৯ সালে ভারতের তখতে কে? আজ ইঙ্গিত দেবে 'মিনি ইন্ডিয়া'

মহাযুদ্ধের আগে পাঁচ রাজ্যের জনাদেশ নরেন্দ্র মোদী-অমিত শাহের জন্য অগ্নিপরীক্ষা।

Updated By: Dec 7, 2018, 06:44 PM IST
#ZeeMahaExitPoll: ২০১৯ সালে ভারতের তখতে কে? আজ ইঙ্গিত দেবে 'মিনি ইন্ডিয়া'

নিজস্ব প্রতিবেদন: মধ্যপ্রদেশ, ছত্তীসগঢ়, রাজস্থান, তেলেঙ্গানা ও মিজোরাম- এক টুকরো ভারত। ২০১৯ সালের লোকসভা ভোটের আগে মিনি ইন্ডিয়াই সংকেত দেবে দিল্লির তখতে কে বসতে চলেছেন? একইসঙ্গে মহাযুদ্ধের আগে শক্তি যাচাইও করে নিতে পারবে দুই শিবির। ভোটগণনার আগে কিছুটা ইঙ্গিত দেবে জি মিডিয়ার #ZeeMahaExitPoll। 

মধ্যপ্রদেশ ও ছত্তীসগঢ়ে গত ১৫ বছর ধরে ক্ষমতা ধরে রেখেছে বিজেপি। রাজস্থানে আবার প্রতিবছর সরকার  পরিবর্তন হয়ে এসেছে। এবারও কি সেই পথে হাঁটবে মরুরাজ্য? তেলেঙ্গানার ক্ষমতায় ছিল চন্দ্রশেখর রাওয়ের তেলেঙ্গানা রাষ্ট্র সমিতি। অন্যদিকে মিজোরামে ক্ষমতায় রয়েছে কংগ্রেস। ফলে তিনটি রাজ্যে ক্ষমতা ধরে রাখাই বিজেপির চ্যালেঞ্জ। আর সেই চ্যালেঞ্জে গেরুয়া শিবির সফল হবে ২০১৯ সালের আগে চিত্রটা অনেকটাই স্পষ্ট হয়ে যাবে। 

মহাযুদ্ধের আগে পাঁচ রাজ্যের জনাদেশ নরেন্দ্র মোদী-অমিত শাহের জন্য অগ্নিপরীক্ষা। আর তাতে লেটার মার্কস পেলে বলাই বাহুল্য, কংগ্রেসের আত্মবিশ্বাস ভেঙে চুরমার হয়ে যাবে। একইসঙ্গে ধাক্কা খাবে রাহুল গান্ধীর নরম হিন্দুত্বের কৌশলও। বুথফেরত সমীক্ষায় জনাদেশের আভাস মেলে। আর #ZeeMahaExitPoll-এ প্রতিটি আলাদা আলাদা সমীক্ষাকে এক জায়গায় নিয়ে আসে। ফলে তাতে আরও স্পষ্ট করে আভাস মেলার সম্ভাবনা থাকে। আর কিছুক্ষণ পরেই স্পষ্ট হবে, 'মিনি ইন্ডিয়া'র নির্বাচনে কে এগিয়ে?    

আরও পড়ুন- বাস্তবে 2.0, 5G পরীক্ষায় নেদারল্যান্ডসে প্রাণ গেল একের পর এক পাখির

.