Taj Mahal: স্বাধীনতা দিবসে দেশের সব সৌধ সাজবে তেরঙ্গা আলোয়, একমাত্র ব্যতিক্রম তাজমহল

গোটা দেশে অর্কিয়লজিক্য়াল সার্ভে অব ইন্ডিয়ার অধীন রয়েছে ৩৫০০ সৌধ ও ঐতিহাসিক স্থান। 'আজাদি কা অমৃত মহোত্সব' উপলক্ষ্যে ৫ অগাস্ট থেকে ১৫ অগাস্ট পর্যন্ত ওইসব জায়গা বিনা টিকিটে দেখতে পারবেন মানুষজন। এই নিয়ম বলবত থাকবে তাজমহলের ক্ষেত্রেও  

Updated By: Aug 8, 2022, 07:46 PM IST
Taj Mahal: স্বাধীনতা দিবসে দেশের সব সৌধ সাজবে তেরঙ্গা আলোয়, একমাত্র ব্যতিক্রম তাজমহল

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: স্বাধীনতার ৭৫তম বর্ষ উপলক্ষ্যে দেশজুড়ে পালন হচ্ছে 'আজাদি কা অমৃত মহোত্সব'। এবার স্বাধীনতা দিবসে দেশের সব সৌধ, ঐতিহাসিক স্থানকে তেরঙ্গা আলো দিয়ে সাজানো হচ্ছে। ব্যতিক্রম একমাত্র তাজমহল। এর পেছনে রয়েছে সুপ্রিম কোর্টের একটি নির্দেশ। ওই নির্দেশে বলা হয়েছে তাজ মহলকে আলো দিয়ে সজানো যাবে না। ৭৭ বছর আগে বিশ্বযুদ্ধে যৌথ বাহিনীর জয়ের পর একবার আলোয় সাজানো হয়েছিল তাজমহলকে। বিশিষ্ট সমাজকর্মী বিজয় উপাধ্যায় সংবাদমাধ্যমে বলেন, ১৯৯৭ সালের ২০ মার্চ তাজ চত্বরে বিশিষ্ট পিয়ানোবাদক ইয়ানির একটি কনসার্ট হয়। সেই সময় তাজকে আলোয় সাজানো হয়। পরের দিন সকালেই লক্ষ্য করা যায় তাজমহল চত্বরে পড়ে রয়েছে লাখ লাখ মৃত কীটপতঙ্গ। তারপরেই আর্কিয়লজিক্যাল সার্ভে অব ইন্ডিয়া সিদ্ধান্ত নেয় তাজমহলকে আর রাতে আলোয় সাজানো হবে না। কারণ এর ফলে মরা কীতপতঙ্গ তাজের শ্বেত পাথরের ক্ষতি করছে।  বর্তমানে বিভিন্ন ধরনের উন্নত আলোর উদ্ধাবন হলেও তাজকে আর আলোয় সাজানো হয় না।

আরও পড়ুন-অনুব্রতকে দেখতেই 'গোরুচোর' চিৎকার, ন্যাড়া করে লাঠি দিয়ে মারার নিদান!

গোটা দেশে অর্কিয়লজিক্য়াল সার্ভে অব ইন্ডিয়ার অধীন রয়েছে ৩৫০০ সৌধ ও ঐতিহাসিক স্থান। 'আজাদি কা অমৃত মহোত্সব' উপলক্ষ্যে ৫ অগাস্ট থেকে ১৫ অগাস্ট পর্যন্ত ওইসব জায়গা বিনা টিকিটে দেখতে পারবেন মানুষজন। এই নিয়ম বলবত থাকবে তাজমহলের ক্ষেত্রেও।

এবার স্বাধীনতা দিবস উপলক্ষ্যে ঘর ঘর তেরঙ্গার কথা বলেছে কেন্দ্র। প্রধান মন্ত্রী মোদীর আবেদন সবাই সোশ্যাল মিডিয়ার প্রোফাইলে তেরঙ্গা সেট করুন। গতবছর ১৪ মার্চ সবরমতী আশ্রম থেকে আজাদি কা অমৃত মহোত্সব-এর সূচনা করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। স্বাধীনতার লড়াইয়ে যারা অংশ নিয়েছিলেন তাদের বছরভর স্মরণ করতেই এই উত্সবের সূচনা করেন প্রধানমন্ত্রী। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.