Balakot Airstrikes: বালাকোটে জয়ের নিশান উড়িয়েছিল ভারত; 'অপারেশন বান্দরে'র চারবছর পূর্তি...

Four Years of Balakot Airstrikes: সেটা ছিল ২০১৯ সালের ২৬ ফেব্রুয়ারি। অর্থাৎ, আজকের দিন। চার বছর আগে এই দিনে ভারতীয় বিমান বাহিনীর বারোটি মিরাজ ২০০০ জেট বিমান কাশ্মীরে নিয়ন্ত্রণরেখা অতিক্রম করেছিল এবং পাকিস্তানের পুলওয়ামা আক্রমণের প্রতিশোধ নিয়েছিল।

Updated By: Feb 26, 2023, 12:07 PM IST
Balakot Airstrikes: বালাকোটে জয়ের নিশান উড়িয়েছিল ভারত; 'অপারেশন বান্দরে'র চারবছর পূর্তি...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: সেটা ছিল ২০১৯ সালের ২৬ ফেব্রুয়ারি। অর্থাৎ, আজকের দিন। চার বছর আগে এই দিনে ভারতীয় বিমান বাহিনীর বারোটি মিরাজ ২০০০ জেট বিমান কাশ্মীরে নিয়ন্ত্রণরেখা অতিক্রম করেছিল এবং পাকিস্তানের পুলওয়ামা আক্রমণের প্রতিশোধ নিয়েছিল। এই অপারেশনে একটি বিমান হামলা চালানো হয়েছিল। গোটা অপারেশনটির নাম ছিল 'অপারেশন বান্দর'।  

আরও পড়ুন: Exclusive: 'কুন্তল যা বলছে, সব মিথ্যা', অভিযোগ ওড়ালেন গোপাল দলপতি

এই ঘটনার ১২ দিন আগে ঘটেছিল পুলওয়ামা। ২০১৯ সালের ১৪ ফেব্রুয়ারি জম্মু ও কাশ্মীরের পুলওয়ামা জেলার জম্মু-শ্রীনগর জাতীয় সড়কে একটি গাড়ির মাধ্যমে আত্মঘাতী বোমা হামলা করা হয়েছিল। এই হামলায় সেন্ট্রাল রিজার্ভ পুলিশ ফোর্সের (সিআরপিএফ) ৪৯ জন কর্মী মারা গিয়েছিলেন। স্বাভাবিক ভাবেই মৃত্যু ঘটেছিল আক্রমণকারীরও। এই হামলার দায় স্বীকার করেছিল পাকিস্তানভিত্তিক ইসলামি জঙ্গি গোষ্ঠী জইশ-ই-মুহাম্মদ।  

আরও পড়ুন: Sangeet Natak Akademi Fellowships and Awards: দেশ জুড়ে ১২৮ জন শিল্পী সম্মানিত! পণ্ডিত স্বপন চৌধুরী পেলেন একাডেমি ফেলোশিপ...

আর তার পরই ভারত এর প্রতিশোধ নেয়। পুলওয়ামার ১২ দিন পরে ২৬ ফেব্রুয়ারি ভারতীয় বিমানবাহিনীর ১২ টি মিরাজ ২০০০ জেট বিমান নিয়ন্ত্রণরেখা অতিক্রম করে বালাকোটে জইশ-ই-মুহাম্মদ পরিচালিত একটি সন্ত্রাসী ঘাঁটিতে আঘাত করে। 

পাকিস্তান বিমানবাহিনী পরের দিন ভারত সীমান্তের ৫ কিলোমিটার ভিতরে প্রবেশ করে কিন্তু ভারত বিমান বাহিনীর মিগ ২১ বাইসন তাদের এফ১৬এস ধাওয়া করে এবং ১টি এফ১৬এস-কে ভূপাতিত করে। যদিও ভারত বিমান বাহিনীর মিগ২১ বাইসনও এফ১৬এস-এর আক্রমণে মাটিতে পড়ে। মিগ ২১ বাইসনের পাইলট উইং কমান্ডার অভিনন্দন পাকিস্তানের সীমানায় গিয়ে পড়েন। পাকিস্তানি সেনাবাহিনী তাঁকে আটক করে। কিন্তু ভারতের চাপে পাকিস্তান অভিনন্দনকে ভারতের হাতে ছেড়ে দিতে বাধ্য হয়। সামগ্রিক ভাবে ভারতের দিক থেকে সফল এয়ার স্ট্রাইক ছিল এটি। সেই সাফল্যের চারবছর পূর্তি। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.