Sangeet Natak Akademi Fellowships and Awards: দেশ জুড়ে ১২৮ জন শিল্পী সম্মানিত! পণ্ডিত স্বপন চৌধুরী পেলেন একাডেমি ফেলোশিপ...

Sangeet Natak Akademi Fellowships and Awards: রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু সংগীত নাটক একাডেমি পুরস্কার ও ফেলোশিপ তুলে দিলেন সংশ্লিষ্ট সম্মানিতদের হাতে। এই বছর এই সম্মানের কিছু বিরল তাৎপর্য রয়েছে। ভারত জুড়ে 'আজাদি কা অমৃত মহোৎসব' উদযাপিত হচ্ছে। এই উদযাপন-লগ্নে এই সম্মান প্রদান ও সম্মান গ্রহণ দুটোই আলাদা তাৎপর্যে মণ্ডিত হয়ে রইল।

Updated By: Feb 24, 2023, 07:44 PM IST
Sangeet Natak Akademi Fellowships and Awards: দেশ জুড়ে ১২৮ জন শিল্পী সম্মানিত! পণ্ডিত স্বপন চৌধুরী পেলেন একাডেমি ফেলোশিপ...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু সংগীত নাটক একাডেমি পুরস্কার ও ফেলোশিপ তুলে দিলেন সংশ্লিষ্ট সম্মানিতদের হাতে। এই বছর এই সম্মানের কিছু বিরল তাৎপর্য রয়েছে। এই মঞ্চ এবার যেন 'এক ভারত শ্রেষ্ঠ ভারতে'র সেরা বিজ্ঞাপন হতে চলেছে। ভারত এ বছর জি২০-র প্রেসিডেন্সি পেয়েছে। এহেন একটি বছরে রাষ্ট্রীয় সম্মান হিসেবে এর গুরুত্ব আলাদা মাত্রা পেয়ে যায়। এ বছরটি স্বাধীনতার ৭৫ বছর পূর্তি হিসেবে ভারত জুড়ে 'আজাদি কা অমৃত মহোৎসব' উদযাপিত হচ্ছে। এই উদযাপন-লগ্নে এই সম্মান প্রদান ও সম্মান গ্রহণ দুটোই আলাদা একটা তাৎপর্যে মণ্ডিত হয়ে রইল। রাষ্ট্রপতি বলেছেন, ভাষাগত বৈচিত্র ও আঞ্চলিক বৈশিষ্ট্যকে এক সূত্রে গেঁথে দেয় কলাশিল্প।

আরও পড়ুন: Delhi Rape: কলেজছাত্রীকে টানা ধর্ষণ, বন্ধুদেরও শয্যাসঙ্গিনী হতে চাপ নির্যাতিতাকে.... 

এই আবহে এবছর সংগীত নাটক একাডেমি ২০১৯, ২০২০ এবং ২০২১ সালের জন্য পুরস্কার ঘোষণা করেছে। দেশ জুড়ে মোট ১২৮ জন শিল্পী সম্মানিত হয়েছেন। কিন্তু ফেলোশিপ পেয়েছেন সারা দেশে মাত্র ১০ জন। তাঁদেরই একজন দু'বারের গ্র্যামি নমিনেশন পাওয়া বাঙালির গৌরব অনন্য তবলাশিল্পী কিংবদন্তি পণ্ডিত স্বপন চৌধুরী। পণ্ডিত স্বপন চৌধুরী ছাড়া আর যাঁরা এই ফেলোশিপ এ বছর পেয়েছেন তাঁরা হলেন-- ভারতনাট্যম নৃত্যশিল্পী সরোজা বৈদ্যনাথন, কথাকলিশিল্পী সদানম কৃষ্ণণ কুট্টি, মণিপুরী নৃত্যশিল্পী দর্শনা ঝাভেরি, ধ্রুপদী কণ্ঠসংগীত  শিল্পী বেনারসের ছন্নুলাল মিশ্র, ধ্রুপদী কণ্ঠসংগীত  শিল্পী গোয়ালিয়র ঘরানার মালিনী রাজুরকর, কর্ণাটকি ক্ল্যারিওনেটবাদক এ কে সি নটরাজন, দক্ষিণী ও হিন্দুস্থানী সংগীতকার টি ভি গোপালকৃষ্ণণ, লোকসংগীতশিল্পী তীজন বাঈ এবং মিউজিকোলজিস্ট ভারত গুপ্ত। আগামী ফেব্রুয়ারি মাসে শিল্পীদের হাতে এই সম্মান তুলে দেবেন স্বয়ং রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু। যাঁরা ফেলো নির্বাচিত হয়েছেন তাঁরা প্রত্যেকে পাবেন স্মারক হিসেবে একটি তাম্রপত্র, একটি অঙ্গবস্ত্র এবং সাম্মানিক ৩ লক্ষ টাকা!

আরও পড়ুন: রোস্টেড বার্লি, গম, পর্ক আর কবিতা-লেখা রঙিন কাগজ! দেখে নিন তিব্বতি নববর্ষের উজ্জ্বল ছবি...

পশ্চিমবঙ্গ থেকে স্পষ্টতই এক বিরল সম্মানে ভূষিত হয়েছেন তবলাবাদক পণ্ডিত স্বপন চৌধুরী! তিনি সংগীত নাটক একাডেমির 'ফেলো' নির্বাচিত হয়েছেন। 'সংগীত নাটক একাডেমি' পুরস্কার স্বপন চৌধুরী ১৯৯৬ সালেই পেয়েছেন। এর ছাব্বিশ বছর পরে তিনি পেলেন 'সংগীত নাটক একাডেমি  ফেলোশিপ'।

জেনে রাখা জরুরি, স্বপন চৌধুরীর আগে মাত্র ১৬ জন বাঙালি এই বিরল সম্মানে ভূষিত হয়েছেন। ১৯৬২ সাল থেকে এই ফেলোশিপ প্রদান শুরু। প্রথম বছর পেয়েছিলেন বিষ্ণুপুর ঘরানার সংগীতশিল্পী গোপেশ্বর বন্দ্যোপাধ্যায়। তাঁর পর থেকে যেসব বাঙালি এই সম্মানে সম্মানিত হয়েছেন তার তালিকা দেখলে চমকে উঠতে হয়। তালিকায় আছেন-- উদয় শঙ্কর, স্বামী প্রজ্ঞানানন্দ, ডি এল রায়ের পুত্র দিলীপকুমার রায়, শম্ভু মিত্র, তারাপদ চক্রবর্তী, জ্ঞানপ্রকাশ ঘোষ, রবিশঙ্কর, সত্যজিৎ রায়, উৎপল দত্তের মতো বিরল প্রতিভাবান ক্ষণজন্মা শিল্পী, স্রষ্টা, কৃতি প্রতিভাধর সব মানুষ। শেষবারের মতো বাঙালির কপালে এই পুরস্কার জুটেছিল ১৪ বছর আগে, খালেদ চৌধুরীর সৌজন্যে। আর চলতি ২০২২/২৩-য়ে এই রত্নখচিত ব্র্যাকেটের মধ্যে ঢুকে পড়লেন স্বপন চৌধুরীও।

এখনও পর্যন্ত সারা ভারতে মোট ১২৩ জন এই ফেলোশিপ পেয়েছেন। এর মধ্যে সংগীতজগতের ৮৯ জন আছেন! তাঁদেরই একজন স্বপন চৌধুরী! একাডেমি এই ফেলোশিপ দিয়ে ফেলোশিপ-প্রাপককে 'রত্ন সদস্য' বলে সম্বোধন করে। অর্থাৎ, স্বপন চৌধুরী এবার থেকে দেশের 'রত্ন' বিবেচিত হলেন। তিনি এখন থেকে ভারতের কলারত্ন, সংগীতরত্ন, বাদ্যরত্ন!

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.