দিল্লি বিস্ফোরণে নতুন সূত্র, সন্দেহের তালিকায় প্রাক্তন বাংলাদেশী সেনাকর্তা

দিল্লি বিস্ফোরণ কাণ্ডে এবার বাংলাদেশি জঙ্গিদের জড়িত থাকার ইঙ্গিত মিলল। গোয়েন্দা সংস্থা এনআইএ সূত্রে জানা গেছে কিস্তওয়ার থেকে ধৃত ওয়াসিম মালিককে জেরায় এক প্রাক্তন বাংলাদেশি সেনাকর্তার নাম উঠে এসেছে।

Updated By: Oct 22, 2011, 10:34 AM IST

দিল্লি বিস্ফোরণ কাণ্ডে এবার বাংলাদেশি জঙ্গিদের জড়িত থাকার ইঙ্গিত মিলল। গোয়েন্দা সংস্থা এনআইএ সূত্রে জানা গেছে কিস্তওয়ার থেকে ধৃত ওয়াসিম মালিককে জেরায় এক প্রাক্তন বাংলাদেশি সেনাকর্তার নাম উঠে এসেছে। কিস্তওয়ারের বাসিন্দা ওয়াসিম বাংলাদেশে পড়াশোনা করেছে। শুক্রবারই ওয়াসিমের ভাই জুনেদ আক্রমসহ তিন হিজবুল মুজাহিদিন জঙ্গি সম্পর্কে তথ্যের জন্য দশ লক্ষ টাকা পুরস্কার ঘোষণা করেছে এনআইএ।
দিল্লি বিস্ফোরণ কাণ্ডের ঘটনায় গত ৭ অক্টোবর কিস্তওয়ার থেকে গ্রেফতার করা হয় ওয়াসিম আক্রম মালিককে। অভিযোগ, হুজির নাম করে দিল্লি বিস্ফোরণের দায় স্বীকার করে ই-মেল পাঠিয়েছিল সে। শুক্রবার আদালত ওয়াসিমকে আরও তিনদিন এনআইএ হেফাজতে রাখার নির্দেশ দিয়েছে। কিস্তওয়ারের বাসিন্দা হলেও, ওয়াসিম এতদিন শিক্ষার জন্য বাংলাদেশে ছিল। জানা গেছে তাকে জেরা করে বাংলাদেশের এক প্রাক্তন সেনাকর্তার নাম উঠে এসেছে। ওই সেনাকর্তা বাংলাদেশ সামরিক বাহিনীর মেজর ছিলেন। হাইকোর্টের চত্বরে ওই নাশকতার নেপথ্যে বাংলাদেশের কোনও জঙ্গি সংগঠন জড়িত কিনা তা খতিয়ে দেখছেন গোয়েন্দারা। দিল্লি বিস্ফোরণের পরই ঘটনার দায় স্বীকার করে হুজির নাম করে ই-মেল এসেছিল বিভিন্ন সংবাদসংস্থার দফতরে। হুজির শাখা বাংলাদেশে খুবই সক্রিয়। যদিও এই নাশকতার ঘটনায় এনআইএ গোয়েন্দাদের সন্দেহের তালিকায় শীর্ষে রয়েছে জঙ্গি সংগঠন হিজবুল মুজাহিদিন। ধৃত ওয়াসিম হিজবুল জঙ্গি জুনেদ আক্রমের ভাই। জুনেদ, শাকির হুসেন শেখ ও আমির আলি কামাল এই তিন হিজবুল জঙ্গিকে ইতিমধ্যে ওয়ান্টেড ঘোষণা করেছে এনআইএ। তাদের সম্পর্কে কোনও তথ্যের বিনিময়ে দশ লক্ষ টাকা পুরস্কারও ঘোষণা করেছে এনআইএ।

.