জঙ্গলমহল সফরে আসছেন জয়রাম রমেশ

জঙ্গলমহলে মাওবাদী সমস্যা রুখতে উন্নয়নকেই মূল হাতিয়ার করতে চলেছে রাজ্য সরকার।

Updated By: Oct 21, 2011, 09:19 PM IST

জঙ্গলমহলে মাওবাদী সমস্যা রুখতে উন্নয়নকেই মূল হাতিয়ার করতে চলেছে রাজ্য সরকার। এই ব্যাপারে কেন্দ্রীয় সরকার যে মমতা বন্দ্যোপাধ্যায়কে সবরকম সাহায্য করতে তৈরি, আজ দিল্লিতে সেকথা জানিয়ে দিলেন কেন্দ্রীয় গ্রামোন্নয়ন মন্ত্রী জয়রাম রমেশ। আজ মুখ্যমন্ত্রীর সঙ্গে জঙ্গলমহলের সমস্যা নিয়ে বৈঠক করেন রমেশ। আগামী কয়েক সপ্তাহের মধ্যেই মুখ্যমন্ত্রীর সঙ্গে জঙ্গলমহলে সফরে আসবেন জয়রাম রমেশ।
মাওবাদীদের দেওয়া সময়সীমা শেষ হওয়ার দিনেই জঙ্গলমহলের উন্নয়নের জন্য ঢালাও প্রতিশ্রুতি আদায় করে নিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। শুক্রবার দিল্লিতে মমতা বন্দ্যোপাধায়ের সঙ্গে দেখা করে কেন্দ্রীয় গ্রামোন্নয়ন মন্ত্রী জয়রাম রমেশ জানান, একমাত্র উন্নয়নের অস্ত্রেই মাওবাদী সমস্যা মোকাবিলা করা সম্ভব।
জঙ্গলমহলে উন্নয়নের জন্য কেন্দ্রীয় প্রকল্পগুলির দ্রুত রূপায়ণেরও আশ্বাস দিয়েছেন রমেশ। তিনি জানান, প্রধানমন্ত্রী গ্রাম সড়ক যোজনা প্রকল্পে 1800 কিলোমিটার রাস্তার উন্নতি করা, পানীয় জল প্রকল্পের ব্যবস্থা করা এবং জঙ্গলমহলে কর্মসংস্থানের দিকে বাড়তি নজর দেবে কেন্দ্র। মুখ্যমন্ত্রীর সঙ্গে খুব শিগগির তিনি জঙ্গলমহল সফরে আসবেন বলেও জানিয়েছেন রমেশ।
মাওবাদী উপদ্রুত জেলাগুলির কেন্দ্রীয় তালিকায় এতদিন শুধু পশ্চিম মেদিনীপুর ছিল। এবার মুখ্যমন্ত্রীর অনুরোধে পুরুলিয়া ও বাঁকুড়াকেও রাখা হবে বলে জানিয়েছেন তিনি। জঙ্গলমহলে উন্নয়নের জন্য রাজ্য সরকার কোনও প্রস্তাব দিলে তা দ্রুত রূপায়ণ করা হবে বলেও মুখ্যমন্ত্রীকে আশ্বাস দিয়েছেন তিনি।
সংসদের আসন্ন শীতকালীন অধিবেশনেই নতুন জমি অধিগ্রহণ বিল পাস করাতে মরিয়া কেন্দ্র। রাজনৈতিক মহলের ধারণা, জঙ্গলমহলে সাহায্যের প্রতিশ্রুতি দিয়ে কার্যত জমি বিলে মমতা বন্দ্যোপাধ্যায়ের সর্বতো সমর্থন আদায় করতে চাইলেন জয়রাম রমেশ।

.