উগ্র দক্ষিণপন্থার হাতেই কী ভারতে বোনা হল নয়া সাম্যবাদের বীজ?

Updated By: Nov 15, 2016, 06:33 PM IST
 উগ্র দক্ষিণপন্থার হাতেই কী ভারতে বোনা হল নয়া সাম্যবাদের বীজ?

সৌরভ পাল 

 

 

মোদীর 'নোটক্রান্তি বিপ্লবে' ভারতের গ্রামে গ্রামে ফিরছে 'বিনিময় প্রথা'। ৩ কেজি ফুলকপির বিনিময়ে মিলছে ১ কেজি মাছ। আম আদমির কাছে টাকা থেকেও নেই! অতি বাস্তব! রূঢ় বাস্তব। ৫০০, ১০০০ টাকার নোট অচল। সে নোটে আর লেনদেন হচ্ছে না। অচল নোট সচল করে মিলছে ২০০০ টাকার নোট, সেটাও খুচরো করা সম্ভব হচ্ছে না! উপায় নেই, বিনিময় ছাড়া। আমার যা আছে, তুমি নাও, তোমার যা আছে দাও আমাকে। ফুলকপি আর মাছ এক না হয়েও বড় এক হয়ে যাচ্ছে! গ্রামে গ্রামে ফিরছে বিনিময় প্রথা। আর এতেই কী ঘটতে চলেছে ইতিহাসের পুনরাবৃত্তি? 

 

'History repeats itself ' । মার্ক্সীয় ব্যাখ্যাই এখন 'অকমিউনিস্ট' দেশ ভারতের একমাত্র 'সামাজিক-অর্থনৈতিক সূত্র'। এই অঙ্কেই আগামীর ইতিহাস লিখবে নরেন্দ্র মোদীর দেশ। "History repeats itself, first as tragedy, second as farce"। প্রথমে বিয়োগান্তক বা দুঃখজনক এবং পরে সেটাই হবে হাস্যকর। বিবর্তনের সরণী বেয়েই মানুষ ল্যাজ খসিয়ে মানুষ হয়েছে। বিবর্তনের হাত ধরেই মানুষ 'গাঁধা পিটিয়ে ঘোড়া' বানিয়েছে। আদিম সভ্যতার বিবর্তনে মানবসভ্যতা প্রস্তর যুগ থেকে লক্ষ কোটি যুগ এগিয়ে এসেছে। আদিম সাম্যবাদী সমাজ থেকে সামন্ত প্রথা, দেশ এখন আধা সামন্ততান্ত্রিক। সাম্যবাদের স্লোগানধারীরাও একটু করে নিভছে। কেরল আর ত্রিপুরা ছাড়া বামপন্থীরা নিশ্চিহ্ন। দেওয়ালে দেওয়ালে সাম্যবাদের স্লোগানগুলো ফ্যাকাসে হয়ে এসেছে। দেশ জাগছে 'ক্যাপিটালিজমে'র মন্ত্রে। ধন। সাদা-কালো ধনের হৈ চৈ'তে ভারত যে আবার আদিম বিনিময় প্রথায় ফিরবে তা একদিকে যেমন ট্র্যাজেডি তেমন অন্যদিকে হাস্যকরও। ভারত কী তাহলে পিছিয়ে গেল? নাকি সাম্যবাদের প্রথম ধাপে পা এগিয়ে দিল? 

 

কালো টাকা, সন্ত্রাস, জাল নোট, এই তিন ইস্যুতে কড়া দাওয়াই দিয়েছেন দেশের প্রধানমন্ত্রী। রাতারাতি যে নোটের মূল্য ছিল ভারতীয় বাজারে সবথেকে মূল্যবান, সেই নোটই ব্যান। ৫০০, ১০০০ ব্যান। দেশে যেন অর্থনৈতিক জরুরি অবস্থা। ক্ষুধার সে দিন নেই, ফ্যান চেয়ে রাজপথে মিছিল নেই, তবে হুবুহু মিলেছে আকালের ছবি। কিওস্কে কিওস্কে ধনী, গরিব ধাক্কাধাক্কি করে লাইনে দাঁড়িয়েছে। বোঝার উপায় নেই কার ট্যাঁকে আছে লাখ লাখ, আর কে ফতুর! মানি এক্সচেঞ্জে সাম্যের জয় গান! একি করলেন মোদী? 'বেটা তালে মাতাল, জাতে মোদী'‌ এই স্টেটাসই তো ছড়িয়ে পড়ছে মনের কথা লেখার দেওয়ালে দেওয়ালে। 

 

বাঘে গরুতে এক ঘাটে জলও খেল! ডান-বাম মিলে মিশে একাকার। ভারতের কমিনিউস্ট পার্টি (মার্ক্সবাদী) আর সর্বভারতীয় তৃণমূল কংগ্রেস, লোকসভায় নাকি দু দুজনকে জমি ছেড়ে ফ্লোর ম্যানেজম্যান্ট করবে। অকল্পনীয়। রাজনৈতিক সাম্য বোধহয় একেই বলে। দেশে এই প্রথম সব বিরোধী একঘরে, উল্টো পাড়ে শাসক। তবে কী বিপ্লব আসন্ন? মাস তো নভেম্বর! 

 

খুচরোর আকাল। ১০০০ নেই। ৫০০ নেই। ২০০০ টাকা ভাঙিয়ে দেওয়ার মত ক্যাশও নেই। তবে কী হবে এবার? চল ফিরে যাই আদিম সভ্যতায়! মানুষ বেছে নিলেন সেই পথই। ২১ শতকে এসে আদিম সাম্যবাদী পথে হাঁটলেন উন্নত বিশ্বের উন্নতশীল দেশ ভারত। দক্ষিণপন্থার বিরুদ্ধে ব্রহহ্মাস্ত্র, '৩ কেজি ফুলকপির বিনিময়ে এক কেজি মাছ'। 

 

রাস্তায় রাস্তায় পুড়ছে ৫০০, ১০০০ টাকার নোট। রাতের ঘুম উড়েছে ধনকুবেরদের। গরিব রাতের পর রাত লাইনে দাঁড়িয়ে অচল নোটের বদলে সচল নোটের খোঁজ করছে। আচ্ছে দিন তবে কী এসেই গেল? নাকি দক্ষিণপন্থার ব্রহ্মাস্ত্রেই নব সূর্যোদয় হল 'নয়া সাম্যবাদের'? উগ্র দক্ষিণপন্থাই কী উস্কে দিল না বামপন্থার নয়া জন্মের শঙ্কাকে? প্রশ্নগুলো সহজ, উত্তরগুলো আগামীর ঝুলিতে! 

.