নির্ভয়া তথ্যচিত্রে আপত্তিজনক মন্তব্য, মুকেশ সিংয়ের আইনজীবীকে শো কজ বার কাউন্সিলের

নির্ভয়া তথ্যচিত্র নিষিদ্ধ ঘোষণা করার পর এবার ৪ ধর্ষকদের আইনজীবীকে শো-কজ করল ভারতের বার কাউন্সিল। ৪ ধর্ষকের আইনজীবী এমএল শর্মা ও এপি সিংকে তাদের আপত্তিজনক মন্তব্যের কারণ ও কেন তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া যাবে না সেই বিষয়ে জবাব দেওয়ার জন্য ৩ সপ্তাহ সময় দেওয়া হয়েছে। নির্ভয়া তথ্যচিত্রে ৪ ধর্ষকের এই দুই আইনজীবী সাক্ষাত্‍কার দেওয়ার সময় মহিলাদের নিয়ে বহু আপত্তিজনক মন্তব্য করেছেন।

Updated By: Mar 7, 2015, 12:28 PM IST
নির্ভয়া তথ্যচিত্রে আপত্তিজনক মন্তব্য, মুকেশ সিংয়ের আইনজীবীকে শো কজ বার কাউন্সিলের

ওয়েব ডেস্ক: নির্ভয়া তথ্যচিত্র নিষিদ্ধ ঘোষণা করার পর এবার ৪ ধর্ষকদের আইনজীবীকে শো-কজ করল ভারতের বার কাউন্সিল। ৪ ধর্ষকের আইনজীবী এমএল শর্মা ও এপি সিংকে তাদের আপত্তিজনক মন্তব্যের কারণ ও কেন তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া যাবে না সেই বিষয়ে জবাব দেওয়ার জন্য ৩ সপ্তাহ সময় দেওয়া হয়েছে। নির্ভয়া তথ্যচিত্রে ৪ ধর্ষকের এই দুই আইনজীবী সাক্ষাত্‍কার দেওয়ার সময় মহিলাদের নিয়ে বহু আপত্তিজনক মন্তব্য করেছেন।

ভারতীয় বার কাউন্সিলেন চেয়ারম্যান মনন কুমার মিশ্র বলেন, বিবিসি-র তথ্যচিত্রে আপত্তিজনক মন্তব্যের জন্য আমরা আইনজীবী এমএল শর্মা ও এপি সিংকে শো-কজ নোটিস পাঠিয়েছি। গতকাল মাঝরাতে বার কাউন্সিলের এক্সিকিউটিভ কমিটির বৈঠকের পর শীর্ষস্তরে এই সিদ্ধান্ত গ্রহণ করা হয়। যদি নোটিসের উত্তরে বার কাউন্সিল সন্তুষ্ট না হয়, তবে লাইসেন্স বাতিল হতে পারে এই আইনজীবীদের। অন্যদিকে, এই ধরণের কোনও নোটিস পাওয়ার কথা অস্বীকার করে সংবাদ সংস্থা এএনআইকে জানিয়েছেন, "আমরা এখনও ভারতীয় বার কাউন্সিলের কাছ থেকে কোনও নোটিস পাইনি। আদালত তথ্যচিত্র মুক্তির ওপর স্থগিতাদেশ জারি করেছে। আমরা আদালত অমান্য করিনি কোনওভাবেই। এই অভিযোগে কোনওভাবেই আমাদের অভিযুক্ত করা যায় না। বরং যারা এই তথ্যচিত্র নিষিদ্ধ হওয়ার পরও তা দেখেছেন তাদের বিরুদ্ধে আইনি নোটিস জারি হওয়া উচিত্‍।"

নির্ভয়া তথ্যচিত্রে শর্মা বলেছেন, যদি মহিলারা নিজেদের নিরাপত্তা রক্ষা করতে না পারে তবে এই ধরণের ধর্ষণের ঘটনা ঘটবেই।

 

.