এই ভারতেই পাখিরা ঝাঁকে ঝাঁকে নিয়মিত প্রতিবছর আত্মহত্যা করতে আসে একই জায়গায়!

হেমলক সোসাইটি কি শুধু মানুষের জন্য! আত্মহত্যা কি শুধু মানুষের সম্পত্তি! যখন খুশি সেই শুধু নিজের ইচ্ছেয় মরতে পারে? একেবারে নয়। এই ভারতেই আছে একটি জায়গা। অসমে। নাম যাতিঙ্গা। কী হয় জানেন সেখানে? সারা দেশের নানান পাখিরা আসে সেখানে আত্মহত্যা করতে! হ্যাঁ, শুনে চমকানোর মতোই। কিন্তু পাখিরাও আত্মহত্যা করতে আসে ঝাঁকে ঝাঁকে। নিয়ম মেনে প্রতি বছর। দীর্ঘদিন ধরে।

Updated By: Jan 15, 2016, 03:35 PM IST
এই ভারতেই পাখিরা ঝাঁকে ঝাঁকে নিয়মিত প্রতিবছর আত্মহত্যা করতে আসে একই জায়গায়!

ওয়েব ডেস্ক: হেমলক সোসাইটি কি শুধু মানুষের জন্য! আত্মহত্যা কি শুধু মানুষের সম্পত্তি! যখন খুশি সেই শুধু নিজের ইচ্ছেয় মরতে পারে? একেবারে নয়। এই ভারতেই আছে একটি জায়গা। অসমে। নাম যাতিঙ্গা। কী হয় জানেন সেখানে? সারা দেশের নানান পাখিরা আসে সেখানে আত্মহত্যা করতে! হ্যাঁ, শুনে চমকানোর মতোই। কিন্তু পাখিরাও আত্মহত্যা করতে আসে ঝাঁকে ঝাঁকে। নিয়ম মেনে প্রতি বছর। দীর্ঘদিন ধরে।
এই অঞ্চেল সেপ্টেম্বর থেকে নভেম্বর মাসের সন্ধের দিকে অনেক দূর দূরান্তের পাখিরা চলে আসে। আর প্রায় নির্দিষ্ট দেড় কিলোমিটার জায়গা জুড়ে তারা উপর থেকে টপটপ করে মরে পড়তে থাকে। অনেকদিন ধরে চলছে এই ঘটনা। গ্রামবাসীদের বিশ্বাস, ঈশ্বরের কাছে নিজেদের উত্‍সর্গ করতেই পাখিরা আসে যাতিঙ্গায়!
যদিও এর কোনও যুক্তিগ্রাহ্য ব্যাখ্যা নেই। অবশ্য এখন দেশ বিদেশের প্রচুর বিজ্ঞনীও খুঁজে বের করার চেষ্টা করছেন, এই অদ্ভূত ঘটনার ব্যাখ্যা। যদিও এখনও কিছুই জানা যায়নি।

.