রামমন্দিরে পুজো দেওয়া আমার মৌলিক অধিকার, সুপ্রিম কোর্টে বিজেপি সাংসদ

শীর্ষ আদালতের কাছে তাঁর আবেদন, জরুরিভিত্তিতে এই মামলার শুনানি হোক। মূল মামলার সঙ্গে না জড়িয়ে শুনানি হোক আলাদা ভাবে।

Updated By: Feb 25, 2019, 11:55 AM IST
রামমন্দিরে পুজো দেওয়া আমার মৌলিক অধিকার, সুপ্রিম কোর্টে বিজেপি সাংসদ

নিজস্ব প্রতিবেদন: রামমন্দির বিতর্কে নয়ামোড়। সুপ্রিম কোর্টে রামমন্দির নিয়ে দায়ের হল আরও একটি মামলা। এবার মামলা করলেন রাজ্যসভার বিজেপি সাংসদ সুব্রহ্মণ্যম স্বামী।

আরও পড়ুন: সিসিটিভি ফুটেজে ধরা পড়ল পুলওয়ামা হামলায় ব্যবহৃত ঘাতক লাল গাড়ি, আত্মঘাতী জঙ্গির ছবি

সোমবার তিনি সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়ে জানিয়েছেন, অযোধ্যায় রামমন্দির-বাবরি মসজিদে প্রার্থনা করা তাঁর মৌলিক অধিকারের মধ্যে পড়ে। সেই কারণেই তিনি আদালতের দরজায় এসে দাঁড়িয়েছেন।

শীর্ষ আদালতের কাছে তাঁর আবেদন, জরুরিভিত্তিতে এই মামলার শুনানি হোক। মূল মামলার সঙ্গে না জড়িয়ে শুনানি হোক আলাদা ভাবে।

যদিও সোমবার তাঁর মামলার শুনানি হয়নি। প্রধান বিচারপতি রঞ্জন গগৈ তাঁকে মঙ্গলবার আবার আদালতে হাজির হতে বলেছেন। ওইদিন রাম জন্মভূমি ও বাবরি মসজিদ মামলার শুনানি রয়েছে। সেই শুনানির সময় তাঁকে উপস্থিত থাকতে বলা হয়েছে।

রাম জন্মভূমি ও বাবরি মসজিদ বিতর্ক এখন আদালতে বিচারাধীন। সুপ্রিম কোর্টের পাঁচ সদস্যের ডিভিসন বেঞ্চে এই মামলার শুনানি হবে। সেই শুনানির রায় কী হয়, সেদিকেই তাকিয়ে গোটা দেশ।

অযোধ্যায় রামমন্দির নির্মাণের প্রতিশ্রুতি দিয়ে ২০১৪ সালের লোকসভা নির্বাচনের প্রচারে নেমেছিল বিজেপি। তার পর পাঁচ বছর কেটে গিয়েছে। আর একটি নির্বাচন আসন্ন। কিন্তু রাম জন্মভূমি বিতর্ক এখনও আদালতে নিষ্পত্তি হয়নি।

আরও পড়ুন: অগ্নিগর্ভ অরুণাচল, উপজাতিদের স্থায়ী বাসিন্দার স্বীকৃতি দানের প্রস্তাব বাতিল রাজ্য সরকারের

এই পরিস্থিতিতে দেশজুড়ে ফের রামমন্দির নির্মাণের দাবি উঠেছে। বিজেপির একটি অংশ, হিন্দুত্বাবাদী একাধিক সংগঠন, এনডিএ শরিক শিবসেনা রামমন্দির নির্মাণের দাবি জানিয়েছেন।

ফলে আসন্ন লোকসভা নির্বাচনে রামমন্দির নির্মাণ ফের একটা বড় ইস্যু হতে চলেছে। তার মধ্যে কেন্দ্রীয় সরকারের তরফে অযোধ্যার ওই এলাকার অবিতর্কিত জমি ব্যবহারের অনুমতি চাওয়া হয়েছে সুপ্রিম কোর্টের কাছে।

আরও পড়ুন: কাশ্মীরের কুলগামে সেনা-জঙ্গি গুলির লড়াই, শহিদ ১ পুলিস আধিকারিক, খতম ৩ জঙ্গি

এই পরিস্থিতিতে সুপ্রিম কোর্টে বিজেপি সাংসদের এই আবেদনকে তাত্পর্যপূর্ণ বলেই মনে করছে রাজনৈতিক মহল। কারণ, এর আগে গত বছর সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছিলেন। অযোধ্যার বিতর্কিত জমিতে প্রার্থনার অনুমতি চেয়েছিলেন তিনি।

তখন সেই আবেদন খারিজ হয়ে গিয়েছিল। সুপ্রিম কোর্টের তরফে তাঁকে এ নিয়ে পরে আবেদন জানাতে বলা হয়েছিল।

.