Apache Helicopter: বুকে 'নরকের আগুন' নিয়ে এবার শত্রুশিবিরে ঝাঁপিয়ে পড়বে উড়ন্ত এই ট্যাংক...

Apache Helicopter: ভারতের হাতে এবার উড়ন্ত ট্যাংক। ভয়ংকর আগ্রাসন নিয়ে শত্রুদলের উপর ঝাঁপিয়ে পড়বে এই হেলিকপ্টার। অত্যাধুনিক এই যুদ্ধযান ভারতের প্রতিরক্ষার মুকুটে একটা পালক। চিনকে কি কোনও বার্তা দিতে চাইছে ভারত?

Updated By: Aug 17, 2023, 05:00 PM IST
Apache Helicopter: বুকে 'নরকের আগুন' নিয়ে এবার শত্রুশিবিরে ঝাঁপিয়ে পড়বে উড়ন্ত এই ট্যাংক...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ভারত-পাকিস্তানের মধ্যে যুদ্ধের টেনশন থাকেই। আপাতভাবে কিছু না-ঘটলেও সবসময় যেন কী-হয় কী-হয় ভাব! তবে এটা তত গুরুত্বপূর্ণ আর নয় হয়তো। কিন্তু যেটা সত্যিই ক্রমশ গুরুত্বপূর্ণ ও চিন্তাউদ্রেককারী হয়ে উঠছে সেটা হল চিন। কখনও অরুণাচল, কখনও লাদাখ নিয়ে ভারতের সঙ্গে চিনের খটাখটি লেগে থাকছেই। দুই দেশই মহাশক্তিধর। দুপক্ষই হয়তো দুপক্ষকে সমীহ করে চলছে। কিন্তু যুদ্ধ এই লাগল বলে-- এমন একটা ভাব বাতাসে থাকছেই। আর ঠিক এই প্রেক্ষিতেই ভারতের হাতে আসতে চলেছে নতুন যুদ্ধাস্ত্র, যুদ্ধযানও বলা চলে।

আরও পড়ুন: Chandrayaan-3: মাত্র ৫ দিন পরে চাঁদের ৩০ কিমি-র মধ্যে! 'বিক্রম'-এর সঙ্গে সফল বিচ্ছেদ 'প্রজ্ঞানে'র...

গতকাল বুধবার মার্কিন বিমান নির্মাণকারী সংস্থা বোয়িং জানিয়েছে, ভারতীয় স্থলসেনার জন্য অ্যাপাচে তৈরির কাজ শুরু হয়ে গিয়েছে। অ্যারিজোনার তৈরি হচ্ছে 'উড়ন্ত ট্যাংক' নামে পরিচিত এই চপার। ২০২৪ সালে ভারতের হাতে এসে পৌঁছবে অত্যাধুনিক এই হেলিকপ্টারগুলি। অন্তত তেমনই জানিয়েছে বোয়িং সংস্থাটি।

২০১৫ সালে ২২টি অ্যাপাচে কপ্টারের বিষয়ে মার্কিন সরকার ও বোয়িংয়ের সঙ্গে ভারত সরকারের কথাবার্তা হয়েছিল। ২০২০ সালে প্রথম ভারতের হাতে আসে এই অ্যাপাচে। ২০২০ সালে ছ'টি অ্যাপাচে হেলিকপ্টার কেনার জন্য বোয়িংয়ের সঙ্গে চুক্তিবদ্ধ হয়েছিল ভারতীয় স্থলসেনা। প্রায় ৪১০০ কোটি টাকার ছিল সেই চুক্তি। সেই চুক্তি অনুযায়ী আগামী বছর, ২০২৪ সালে চপারগুলি হাতে পাবে ভারতীয় প্রতিরক্ষা দফতর।

আরও পড়ুন: Kundli GPT: AI এবার জ্যোতিষেও! নিখুঁত ভবিষ্যৎ জানতে চান? নির্ভুল বলে দেবে চ্যাটবট...

'এএইচ-৬৪ই অ্যাপাচে' (AH-64E Apache) বিশ্বের সবচেয়ে আধুনিক কপ্টার। এই কপ্টার বিশ্বের সবচেয়ে বহুমুখী মারণক্ষমতা সম্পন্ন যুদ্ধযান। বিশ্বের মাত্র ১৭টি দেশ এই কপ্টার ব্যবহার করে। শত্রুধংসের ক্ষেত্রে নানা কাজে পারঙ্গম এই কপ্টার। ভারতীয় বায়ুসেনার হাতে ২২টি অ্যাপাচে অ্যাটাক হেলিকপ্টার রয়েছে। প্রতিপক্ষের ট্যাংক ধ্বংসে এর জুড়ি নেই। অ্যাপাচে হেলিকপ্টারগুলিকে তাই 'ট্যাংক কিলার' বলে। এদের আর একটি পরিচিত নাম 'ফ্লাইং ট্যাংক'।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.