৬০ বছর বয়সে জানা গেল শরীরে বইছে `বোম্বে` গ্রুপের রক্ত

৬০ বছর বয়সে জানা গেল শরীরে বইছে `বোম্বে` গ্রুপের রক্ত

৬০ বছর বয়সে জানা গেল শরীরে বইছে `বোম্বে` গ্রুপের রক্তবেসরকারি থেকে সরকারি সব ব্লাড ব্যাঙ্কে ঘুরেও মিলছিল না ব্লাড গ্রুপ। বাঁশদ্রোণীর উমা দেবী শর্মা। যকৃতে ক্যান্সার আক্রান্ত উমা দেবীর শরীরে হিমোগ্লোবিনের পরিমান বেড়ে যাওয়ায় প্রয়োজন হয় রক্তের। রক্তের সন্ধানে নেমেই বিপাকে পড়েন তাঁর পরিবার। কোনও গ্রুপের রক্তের সঙ্গেই মিলছিল না উমাদেবীর রক্ত। শেষমেষ নানা পরীক্ষা নিরীক্ষার পর ধরা পড়ে আসল রহস্য। জানা যায় উমা দেবীর শরীরে রয়েছে অতি বিরল `বোম্বে` গ্রুপের রক্ত। উমা দেবী ছাড়া এই রাজ্যে আর মাত্র চারটি পরিবারে এই বিরল রক্তের গ্রুপ রয়েছে বলে জানিয়েছেন চিকিত্‍সকরা।

কী এই `বোম্বে` গ্রুপের রক্ত? এটি একধরণের ও গ্রুপের রক্ত। কিন্তু সাধারণ `ও` গ্রুপের রক্তে `এ বি` অ্যন্টিবডি থাকে। এবং `এইচ` অ্যান্টিজেন থাকে। কিন্তু `বোম্বাই` গ্রুপের রক্তে এ,বি,এইচ অ্যান্টিবডি থাকে।
 
এ রাজ্যে মাত্র চারটি পরিবারে এই বিরল রক্তের গ্রুপ রয়েছে। দুটি পরিবার দক্ষিণ ২৪ পরগনা ও দুটি পরিবার মেদিনীপুরের বাসিন্দা। একটি স্বেচ্ছাসেবী সংস্থা মারফত এই পরিবারগুলির সঙ্গে যোগাযোগ করছেন চিকিত্‍‍সকরা। কারণ একমাত্র বোম্বাই গ্রুপের রক্তই বাঁচাতে পারে ষাট উর্দ্ধ উমা দেবীর জীবন।





First Published: Saturday, January 12, 2013, 15:21


comments powered by Disqus