এবার পোস্ট অফিসেও বুক করা যাবে রেলের টিকিট

এবার ট্রেনের টিকিট বুক করা আরও সহজ হতে চলেছে। দেশজুড়ে পোস্ট অফিসে ভারতীয় রেল চালু করতে চলেছে প্যাসেঞ্জার রিজার্ভেশন সিস্টেম বা পিআরএস। সংসদে একথা জানিয়েছেন রেলমন্ত্রকের রাষ্ট্রমন্ত্রী রাজেন গোহাইন।

Updated By: Feb 4, 2018, 08:16 PM IST
এবার পোস্ট অফিসেও বুক করা যাবে রেলের টিকিট

নিজস্ব প্রতিবেদন : এবার ট্রেনের টিকিট বুক করা আরও সহজ হতে চলেছে। দেশজুড়ে পোস্ট অফিসে ভারতীয় রেল চালু করতে চলেছে প্যাসেঞ্জার রিজার্ভেশন সিস্টেম বা পিআরএস। সংসদে একথা জানিয়েছেন রেলমন্ত্রকের রাষ্ট্রমন্ত্রী রাজেন গোহাইন।

সারা দেশে বর্তমানে মাত্র ২৮০টি পোস্ট অফিসে  এই ধরনের ব্যবস্থা রয়েছে। এবার প্রতিটি পোস্ট অফিসেই এই ব্যবস্থা চালু করা হবে বলে মন্ত্রক সূত্রে খবর। ইতিমধ্যেই এই কাজের জন্য ভারতীয় ডাক বিভাগের সঙ্গে একটি মউ স্বাক্ষরিত হয়েছে।

আরও পড়ুন- ফুটপাথবাসী প্রাক্তন সেনাকর্তা খুন

বর্তমানে দুরপাল্লার ট্রেনে প্রায় ৬৫ শতাংশ টিকিট অনলাইন বুকিং হয়। বিশেষ করে রেলের নিজস্ব ওয়েবসাইট আইআরসিটিসি-র মাধ্যমে এই বুকিং হচ্ছে। কিন্তু, দেশের প্রত্যন্ত এলকায় সংরক্ষিত টিকিং বুকিংয়ের সুবিধা পৌঁছে দিতেই এবার পোস্ট অফিসে পিআরএস ব্যবস্থা চালু করছে রেল বিভাগ।

এবারের কেন্দ্রীয় বাজেটে রেলের পরিকাঠামো উন্নয়নের পাশাপাশি যাত্রী স্বাচ্ছন্দে জোর দিতে ১.৪৮ লক্ষ কোটি টাকা বরাদ্দ করেছে সরকার। 

.