বাদগামে দুই যুবকের হত্যার দায় স্বীকার করে ক্ষমা চাইল ভারতীয় সেনা

কাশ্মীরে বাদগাম জেলায় দুই যুবকের হত্যার দায় স্বীকার করে নিল ভারতীয় সেনা। সাংবাদিক সম্মেলন করে এই 'অনিচ্ছাকৃত' প্রাণহানির জন্য ক্ষমা চাওয়া হয়েছে সেনার পক্ষ থেকে।

Updated By: Nov 7, 2014, 06:07 PM IST
বাদগামে দুই যুবকের হত্যার দায় স্বীকার করে ক্ষমা চাইল ভারতীয় সেনা

শ্রীনগর: কাশ্মীরে বাদগাম জেলায় দুই যুবকের হত্যার দায় স্বীকার করে নিল ভারতীয় সেনা। সাংবাদিক সম্মেলন করে এই 'অনিচ্ছাকৃত' প্রাণহানির জন্য ক্ষমা চাওয়া হয়েছে সেনার পক্ষ থেকে।

গত সোমবার বাদগামে সেনার গুলিতে প্রাণ হারান দুই কাশ্মীরি যুবক। এই ঘটনাকে কেন্দ্র করে প্রতিবাদে উত্তাল হয়ে ওঠে কাশ্মীর উপত্যকা।

গত মঙ্গলবার শ্রীনগরের নাওগেম নিরাপত্তারক্ষীদের সঙ্গে সংঘর্ষ বাধে প্রতিবাদীদের। নাওগামে একদল যুবক পুলিসকে লক্ষ্য করে পাথর ছুড়তে শুরু করে। বিক্ষোভকারীদের নিয়ন্ত্রণে আনতে কাঁদানে গ্যাস ছোড়ে পুলিস। ওই অঞ্চলে যেকোনও ধরণের বিক্ষোভ সমাবেশের উপর নিশেধাজ্ঞা জারি করা হয়।

প্রাথমিকভাবে, সেনার তরফ থেকে দাবি করা হয় কিছু ব্যক্তি বাদগাম জেলার চেক পয়েন্টে গাড়ি 'না' থামানোর জন্যই তারা 'বাধ্য' হয়ে গুলি চালিয়েছে। এক সেনা আধিকারিক জানিয়েছিলেন ওই অঞ্চলে জঙ্গিদের কার্যকলাপের আগাম খবর মেলায় সেনা অতিরিক্ত সতর্কতা জারি করেছিল। দু'টো চেকপয়েন্টে সেনার আদেশ অগ্রাহ্য করে গাড়ি না থামানোর পড়েই গুলি চালানো হয় বলে তিনি দাবি করেন।

লেফট্যান্ট জেনেরাল ডিএস হুডা  জানিয়েছেন তাঁদের কাছে তথ্য ছিল সাদা গাড়িতে করে কিছু জঙ্গি ওই অঞ্চলে ঘোরাফেরা করছে। কিন্তু তাদের চিহ্নিতকরণে কীভাবে এত বড় 'ভুল' হল সে বিষয়ে পূর্ণাঙ্গ তদন্ত হবে। কোনও রকম আইন ভঙ্গ হলে পদক্ষেপ নেওয়া হবে। এখনও পর্যন্ত ১৫ জন সাধারণ প্রত্যক্ষদর্শীর বয়ান নেওয়া হয়েছে। নেওয়া হয়েছে নিরাপত্তারক্ষীদের বয়ানও। হুডা জানিয়েছেন আশা করা হচ্ছে ১০ দিনের মধ্যে তদন্ত শেষ করা যাবে।

বাসিম আহমেদ, ১৫ বছরের ছেলেটা গত চারদিন দু'চোখের পাতা এক করতে পারেনি। সোমবার যে মারুতি  গাড়িতে সেনার গুলিতে মারা যান দুই তরুণ, সেই গাড়িতেই ছিলেন বাসিমও। পাশে বসে থাকা বন্ধু যখন গুলিতে ঝাঁঝরা হয়ে গেল, নিমেশে চোখ বন্ধ করে নিয়েছিল ১৫ বছরের তরুণ। ভয় আর আতঙ্কে।

সেই মারতি গাড়িতে একমাত্র জীবিত তিনি। বললেন, "থ্যাঙ্ক গড, আমি বেঁচে আছি। হয়ত  এটা আমার ভাগ্য।'' যদিও ভয় আর সজন হারানোর কান্না তাঁর চোখে মুখে।  আত্মরক্ষার জন্য গাড়ি থেকে পালিয়ে পাশের চাষজমিতে গা ঢাকা দিয়েছিলেন বাসিম।

মহরম উপলক্ষে ড্রাইভে যাওয়ার কথা ছিল তাঁদের। গান আর আড্ডায় কাটছিল সময়টা। হঠাৎ একটা পোলে ধাক্কা মারার পর ছবিটা পালটে যায় নিমেশে। হঠাৎই গুলি চালাতে থাকে সেনা।

 

.