ক্যাশলেস হবে 'মোদীকেয়ার', জানালেন জেটলি

কেন্দ্রের স্বাস্থ্য বিমায় নগদহীন পদ্ধতিতেই মেটানো যাবে হাসপাতালের বিল। অভিযোগের হাত থেকে রেহাই পেতেই এই সিদ্ধান্ত জেটলির। 

Updated By: Feb 2, 2018, 03:30 PM IST
ক্যাশলেস হবে 'মোদীকেয়ার', জানালেন জেটলি

নিজস্ব প্রতিবেদন: বিশ্বের সর্ববৃহত্ স্বাস্থ্যবিমা প্রকল্প নগদহীন হতে চলেছে, ঘোষণা করলেন অরুণ জেটলি। কেন্দ্রীয় অর্থমন্ত্রী বলেন,''আগামী অর্থবর্ষ থেকেই শুরু হচ্ছে এই প্রকল্প। দরকার পড়লে আরও অর্থের জোগান দেওয়া হবে।'' 

বৃহস্পতিবার বাজেটে 'ন্যাশনাল হেল্থ প্রোটেকশন স্কিম' ঘোষণা করেন অরুণ জেটলি। এই প্রকল্পে ৫ লক্ষ টাকা পর্যম্ত স্বাস্থ্যবিমার সুবিধা পাবেন গরিব মানুষ। এর আওতায় আসতে চলেছেন জনসংখ্যার ৪০ শতাংশ। উপকৃত হবে ১০ কোটি গরিব পরিবারের প্রায় ৫০ কোটি মানুষ। 

আরও পড়ুন- জনমোহিনী লাইন ছেড়ে বাস্তবতার ট্র্যাকে রেল ছোটালেন জেটলি

এই প্রকল্প নিয়ে ইতিমধ্যেই উত্সাহ তৈরি হয়েছে জনমানসে। তেমনই আবার প্রকল্পের বাস্তবতা নিয়ে প্রশ্ন তুলে দিয়েছে বিরোধীরা। জেটলি এদিন বলেন, '' পরের অর্থবর্ষ থেকেই চালু হবে এই প্রকল্প। দরকারে আরও অর্থের সংস্থান করা হবে। এই প্রকল্প হবে নগদহীন। নগদ অর্থ ফেরত (রিইমবার্সমেন্ট) পাবেন না কেউ।''

জেটলি আরও বলেন, হাসপাতালে ভর্তি হলে টাকা ফেরত পাওয়া যাবে না। এক্ষেত্রে প্রচুর অভিযোগ আসে। বরং নগদহীন প্রকল্প হবে। সমস্ত সরকারি হাসপাতাল ও নির্বাচিত বেসরকারি হাসপাতালে ভর্তি হলে স্বাস্থ্য বিমার সুবিধা পাবেন সাধারণ মানুষ। 

আরও পড়ুন- নিশানায় নির্বাচন, বাজেটে গ্রামের মেঠো পথের পথিক হলেন জেটলি

কী ধরনের মডেল হতে চলেছে?
জেটলির দাবি, নীতি আয়োগ ও স্বাস্থ্যমন্ত্রকের সঙ্গে আলোচনা করে পরিকল্পনা তৈরি করা হচ্ছে। পরের অর্থবর্ষ থেকে প্রকল্পটি চালু হবে। এই প্রকল্পে ২ হাজার কোটি টাকা বরাদ্দ করা হয়েছে। যা অনেক কম বলে মনে করছেন অনেকেই। জেটলির দাবি, প্রয়োজন পড়লে আরও অর্থের জোগান দেওয়া হবে।  

আরও পড়ুন- বেতন বাড়ছে সাংসদদের, আয়করে ছাড় পেল না মধ্যবিত্ত

.