রবিবারই সম্ভাব্য রদবদল কেন্দ্রীয় মন্ত্রিসভায়

Updated By: Sep 1, 2017, 04:38 PM IST
রবিবারই সম্ভাব্য রদবদল কেন্দ্রীয় মন্ত্রিসভায়

 ওয়েব ডেস্ক: আগামী রবিবারই মন্ত্রিসভায় রদবদল নিয়ে  করছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ওই দিনই নতুন মন্ত্রীরা শপথগ্রহণ করবেন।

 ইতিমধ্যেই পদত্যাগ করেছেন রাজীবপ্রতাপ রুডি, সঞ্জীব কুমার বালিয়াঁ ও উমা ভারতী। মহেন্দ্র পান্ডেকে উত্তর প্রদেশের বিজেপির রাজ্য সভাপতির দায়িত্ব দেওয়া হয়েছে। ওই পদে ছিলেন কেশবপ্রসাদ মৌ‌র্য। তিনি উপমুখ্যমন্ত্রী হয়েছেন। ওদিকে, নগরোন্নয়নমন্ত্রক থেকে ইস্তফা দিয়ে উপরাষ্ট্রপতি হয়েছেন বেঙ্কাইয়া নাইডু। মাসখানেক আগে মৃত্যু হয়েছিল অনিল দাভের। তাঁর হাতে ছিল পরিবেশ মন্ত্রকের দায়িত্ব। মনোহর পর্রীকর হয়েছেন গোয়ার মুখ্যমন্ত্রী। তাঁর ছেড়ে ‌যাওয়া প্রতিরক্ষামন্ত্রকের দায়িত্ব সামলাচ্ছেন অর্থমন্ত্রী অরুণ জেটলি। এছাড়াও বেশ কয়েক জন মন্ত্রীর হাতে রয়েছে একাধিক দফতর। ২০১৯ সালের আগে সরকারের পারফরম্যান্স বাড়াতে হলে মন্ত্রীদের দায়িত্ব ভার লাঘব করা জরুরি। এসব কারণে মন্ত্রিসভায় রদবদল অবশ্যম্ভাবী হয়ে পড়েছিল। 

শোনা ‌যাচ্ছে, সামনে ‌বেশ কয়েকটি রাজ্যে বিধানসভা নির্বাচনকে মাথায় রেখে আনা হচ্ছে নতুন মুখ। রাজস্থান, গুজরাট, কর্ণাটক ও মধ্যপ্রদেশকে অগ্রাধিকার দিচ্ছে বিজেপি।কর্ণাটকে কংগ্রেসকে হঠিয়ে ক্ষমতায় ফিরে আসতে মরিয়া তারা। সেই লক্ষ্যে সে রাজ্য থেকে দুজনকে মন্ত্রী করা হচ্ছে। রাজস্থানের বিজেপি নেতা ভূপেন্দ্র ‌যাদব ‌যিনি গুজরাটের দায়িত্বে রয়েছেন, তাঁকে মন্ত্রী করা হতে পারে।

খারাপ পারফরম্যান্সের কারণে দায়িত্ব হারাতে চলেছেন বেশ কয়েকজন। মধ্যপ্রদেশের মন্দসৌরে কৃষক বিক্ষোভের ঘটনায় রাধামোহন সিংয়ের উপরে চটে রয়েছেন নরেন্দ্র মোদী। তিনি দায়িত্ব হারাতে পারেন। পর পর রেল দুর্ঘটনার কারণে সুরেশ প্রভুর গদিও টলমলে। তিনি আগেই ইস্তফা দিতে চেয়েছিলেন। তবে তাঁকে কয়েকটা দিন অপেক্ষা করে ‌যেতে বলেন খোদ প্রধানমন্ত্রী।

জেডিইউ ও এআইএডিএমকে-র প্রতিনিধিরাও ঠাঁই পাচ্ছেন মোদীর মন্ত্রিসভায়। নীতীশের দল থেকে মন্ত্রী হচ্ছেন রামচন্দ্র প্রসাদ সিং ও সন্তোষ কুশওয়া ।

সঞ্জীব বালিয়াঁ ও রাজীবপ্রতাপ রুডিকে সংগঠনের কাজে লাগাচ্ছে বিজেপি। রাজীবপ্রতাপ রুডি জানিয়েছেন, তিনি দলের অনুগত সৈনিক। দলের সিদ্ধান্ত মেনেই পদত্যাগ করেছেন। তবে মন্ত্রিত্ব ‌যাওয়ায়‌ অসন্তুষ্ট উমা ভারতী। সূত্রের খবর, গঙ্গা সংস্কার নিয়ে উমার কাজে খুশি নন প্রধানমন্ত্রী। সে জন্যই তাঁকে সরিয়ে দেওয়া হল।    

আরও পড়ুন, P ও N ফর্মুলায় মন্ত্রিসভায় রদবদল করছেন করছেন নরেন্দ্র মোদী 

.