Indian Air Force | Shaliza Dhami: ভারতীয় বায়ুসেনায় এই প্রথম! কমব্যাট ইউনিটের নেতৃত্বে কোনও মহিলা

Captain Shaliza Dhami becomes first woman to command combat unit: আন্তর্জাতিক নারী দিবসের আগের দিনই দারুণ খবর দিল ভারতীয় বায়ুসেনা। এই প্রথম আইএএফ-এর 'ফ্রন্টলাইন কমব্যাট ইউনিট'-এর নেতৃত্বভার দেওয়া হল কোনও মহিলা অফিসারের হাতে।  

Updated By: Mar 7, 2023, 09:48 PM IST
Indian Air Force | Shaliza Dhami: ভারতীয় বায়ুসেনায় এই প্রথম! কমব্যাট ইউনিটের নেতৃত্বে কোনও মহিলা
ইতিহাসে ক্য়াপ্টেন শালিজা ধামি

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ৮ মার্চ বুধবার আন্তর্জাতিক নারী দিবস (International Women's Day 2023)। আর তার আগের দিনই দেশের এক মহিলার হাত ধরে ইন্ডিয়ান এয়ার ফোর্স (Indian Air Force) ইতিহাস লিখল। ভারতীয় বায়ুসেনায় (IAF) এই প্রথমবার 'ফ্রন্টলাইন কমব্যাট ইউনিট'-এর নেতৃত্বভার সঁপে দেওয়া হল কোনও মহিলা অফিসারের কাঁধে। ভারতীয় বায়ুসেনার গ্রুপ ক্য়াপটেন শালিজা ধামিকে (Shaliza Dhami) দেওয়া হয়েছে বিরাট দায়িত্ব। ফ্রন্টলাইন কমব্যাট ইউনিট মোতায়েন রয়েছে পাকিস্তান সীমান্তে। এবার বায়ুসেনার পশ্চিমাঞ্চল কমান্ডের অন্তর্গত এক ক্ষেপণাস্ত্র ইউনিটের নেতৃত্ব শালিজার। ধামি ২০০৩ সালে হেলিকপ্টার পাইলট, যাঁর ২৮০০ ঘণ্টা হেলিকপ্টার ওড়ানোর অভিজ্ঞতা রয়েছে। 

শালিজাই কিন্তু ভারতীয় বায়ুসেনার প্রথম প্রশিক্ষিত ফ্লাইং ইনস্ট্রাকটর অর্থাৎ উড়ান প্রশিক্ষক। অবসরপ্রাপ্ত এয়ার মার্শাল ও বর্তমানে সেন্টার ফর এয়ার পাওয়ার স্টাডিজের ডিরেক্টর জেনারেল অনিল চোপড়া। শালিজার নিয়োগ প্রসঙ্গে তিনি বলেন, 'কম্ব্যাট ও কমান্ড নিয়োগের ক্ষেত্রে মহিলা অফিসারদের নিরিখে আবার মাইলস্টোন।' লিঙ্গ বৈষম্য দূর করতে ভারতীয় সেনা একাধিক পদক্ষেপ নিয়েছে। গত ফেব্রুয়ারি থেকেই মেডিক্যাল স্ট্রিমের বাইরে বেরিয়ে মহিলা অফিসারদের কমান্ড রোল দেওয়া হয়েছে। ভারতীয় বায়ু ও নৌসেনা তাদের স্পেশ্যাল ফোর্স ইউনিট, গাড়ুর কম্যান্ডো ফোর্স ও মেরিন কম্যান্ডোদের বেছে নিচ্ছে। অন্যদিকে ভারতীয় বায়ুসেনা মহিলা অফিসারদের পূর্ব এবং পশ্চিম সেক্টরের এধাকিক ফ্রন্টলাইন কমব্যাট ইউনিটের দায়িত্ব দেওয়ায় শুরু করেছে।

আরও পড়ুনShiva Chouhan: সিয়াচেনের বরফপ্রান্তরে পাহারায় এক নারী!

মহিলাদের এগিয়ে দেওয়ার প্রসঙ্গে অবশ্যই বলতে হবে শিবা চৌহানের কথা। গত জানুয়ারিতে ইতিহাসের পাতায় নিজের নাম তুলেছিলেন মহিলা অফিসার শিবা। বিশ্বের সর্বোচ্চ এবং শীতলতম যুদ্ধক্ষেত্রকে সুরক্ষা করার লক্ষ্যে ভারতের ‘মেঘদূত অপারেশন’-এর পর থেকে বিগত ৪০ বছরের মধ্যে সিয়াচেনে কখনও কোনও মহিলা সেনা অফিসারকে মোতায়েন করা হয়নি। সেই প্রথা ভেঙে দেন তিনি। ১৫ হাজার ৩৬২ ফিট, উচ্চতাটা নেহাত কম নয়। এই উচ্চতাতে অবস্থিত বিশ্বের সর্বোচ্চ ও শীতলতম যুদ্ধক্ষেত্র সিয়াচেন। সব প্রতিকূলতাকে জয় করে এই সিয়াচেনেই ভারতের প্রথম কর্মরত মহিলা অফিসার হিসেবে ইতিহাস লিখেছিলেন ক্যাপ্টেন শিবা।   

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.