অর্থ হস্তান্তর প্রকল্পে নির্বাচনী বিধিভঙ্গ হয়নি: কেন্দ্র

আধার কার্ডের মাধ্যমে সরাসরি অর্থ হস্তান্তরের কথা ঘোষণা করে কেন্দ্র কোনও রকম নির্বাচনী বিধিভঙ্গ করেনি। কাল নির্বাচন কমিশনের চিঠির উত্তরে আজ একথাই জানানো হল কেন্দ্রের তরফে।

Updated: Dec 3, 2012, 01:46 PM IST

আধার কার্ডের মাধ্যমে সরাসরি অর্থ হস্তান্তরের কথা ঘোষণা করে কেন্দ্র কোনও রকম নির্বাচনী বিধিভঙ্গ করেনি। কাল নির্বাচন কমিশনের চিঠির উত্তরে আজ একথাই জানানো হল কেন্দ্রের তরফে।
গুজরাত বিধানসভা নির্বাচনের আগে আধার কার্ডের মাধ্যমে সরাসরি অর্থ হস্তান্তরের কথা ঘোষণা করেছিল কেন্দ্র সরকার। গুজরাতের বিধানসভা নির্বাচনের আগে সরকারের ঘোষণায় অসন্তোষ প্রকাশ করেছিল নির্বাচন কমিশন। কমিশনের পক্ষ থেকে গুজরাত নির্বাচনের আগে কেন্দ্রের এই রকম পদক্ষেপের ব্যাখা চেয়ে ক্যাবিনেট সচিব অজিত শেঠকে চিঠি দেওয়া হয়। নির্বাচন কমিশনের এক উচ্চপদস্থ আধিকারিক জানিয়েছিলেন, এই চিঠির সন্তোষজনক উত্তর পাওয়া না গেলে, নির্বাচনী বিধিভঙ্গের জন্য কেন্দ্রের বিরুদ্ধে ব্যবস্থা নেবে কমিশন।
আজ এই চিঠিরই উত্তর দেওয়ার কথা ক্যাবিনেট সচিব অজিত শেঠের। তার আগেই সরকারের হয়ে সওয়াল করতে ময়দানে অবতীর্ণ হলেন কেন্দ্রীয় তথ্যসম্প্রচার মন্ত্রী মনীষ তিওয়ারি। তিনি জানিয়েছেন, কমিশনের কাছে কেন্দ্র সবরকম ব্যাখা দিতে প্রস্তুত। আধার কার্ডের মাধ্যমে সরাসরি অর্থ হস্তান্তরের বিষয়টি প্রক্রিয়া মেনে নির্ধারিত সময়েই হয়েছে। এর সঙ্গে গুজরাত নির্বাচনের কোনও সম্পর্ক নেই। নিজের বক্তব্যের সপক্ষে যুক্তি হিসাবে তথ্যসম্প্রচারমন্ত্রী জানিয়েছেন, চলতি বছরের মার্চ মাসে বাজেট পেশের সময়ই অর্থমন্ত্রী সরাসরি টাকা দেওয়ার কথা ঘোষণা করেছিলেন। প্রধানমন্ত্রীর দফতরের তরফেও গত সেপ্টেম্বর মাসেই এই বিষয়ে প্রেস বিজ্ঞতি জারি করা হয়। এর অনেক পরে অক্টোবর মাসের ৩ তারিখ গুজরাত নির্বাচনের দিন ঘোষণা করা হয়। আগামী ১৩ ও ১৭ তারিখ গুজরাতে সাধারণ নির্বাচন। তাই এখন আধার কার্ডের মাধ্যমে সরাসরি অর্থ হস্তান্তরের বিষয়টির চূড়ান্ত ঘোষণা করে কেন্দ্র কোনও রকম নির্বাচনী বিধিভঙ্গ করেনি।
প্রসঙ্গত, এই ঘোষণার পর গত শুক্রবার কেন্দ্রের বিরুদ্ধে অভিযোগ জানাতে লালকৃষ্ণ আদবানীর নেতৃত্বে বিজেপির একটি প্রতিনিধি দল মুখ্য নির্বাচন কমিশনারের সঙ্গে দেখা করেন। অন্যদিকে কেন্দ্রীয় তথ্যসম্প্রচারমন্ত্রী নির্বাচন কমিশনকে কৈফিয়ত দেওয়ার সঙ্গে সঙ্গেই আক্রমণ হেনেছেন বিজেপির বিরুদ্ধেও। অর্থ হস্তান্তরের বিষয়টিতে বিজেপি এত ভয় পাচ্ছে কেন সেই নিয়েই কটাক্ষ করেছেন তিনি।
নয়া দিল্লিতে কংগ্রেস হেডকোয়াটার্স থেকে অর্থমন্ত্রী পি চিদাম্বরম ও নগ্রামোন্নয়ন মন্ত্রী জয়রাম রমেশ এই প্রকল্পটির ঘোষণা করেন। কেন্দ্র সরকারের পক্ষ থেকেই এই প্রকল্পটিকে "গেম চেঞ্জার`` আখ্যা দেওয়া হয়েছে।