কেন্দ্রীয় সরকারি কর্মীদের জন্য খারাপ খবর, নাও মিলতে পারে বর্ধিত বেতন বাবদ বকেয়া

কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের জন্য খারাপ খবর।

Updated By: Jan 30, 2018, 02:29 PM IST
কেন্দ্রীয় সরকারি কর্মীদের জন্য খারাপ খবর, নাও মিলতে পারে বর্ধিত বেতন বাবদ বকেয়া

নিজস্ব প্রতিবেদন: কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের জন্য খারাপ খবর।
সপ্তম বেতন কমিশনের দৌলতে কেন্দ্রীয় সরকারের কর্মচারীদের মূল বেতন বেড়েছে অনেকটাই। কিন্তু বর্ধিত বেতন বাবদ বকেয়া টাকা দিতে রাজি নয় সরকার। এনিয়ে কেন্দ্রীয় মন্ত্রিসভায় শীঘ্রই একটি প্রস্তাব পাঠাতে পারেন অর্থমন্ত্রী অরুণ জেটলি।
আরও পড়ুন-জীবিত বা মৃত, একবার ওকে এনে দেও! অনর্গল বলে চলেছেন স্ত্রী
এদিকে, ন্যূনতম বেতন ২৬ হাজার টাকা করার দাবিতে অনড় কেন্দ্রীয় কর্মচারীরা। সূত্রের খবর, কর্মী সংগঠনগুলির দাবি মেনে ১৮ হাজার থেকে বাড়িয়ে ন্যূনতম বেতন ২১ হাজার টাকা করতে পারে কেন্দ্রীয় সরকার। আসন্ন বাজেটে সেই ঘোষণা হতে পারে। ন্যূনতম বেতনবৃদ্ধির দাবি মানলেও বকেয়া নিয়ে অনড় জেটলির মন্ত্রক। সূত্রের খবর, সপ্তম বেতন কমিশনের সুপারিশ কার্যকর হওয়ার পর কেন্দ্রীয় কর্মচারীদের যে বকেয়া প্রাপ্য হয়েছে তা না দেওয়ার কথা প্রস্তাব করতে পারেন অর্থমন্ত্রী। 

বর্তমানে কেন্দ্রীয় সরকারিদের ন্যূনতম বেতন ১৮ হাজার টাকা। সপ্তম বেতন কমিশনের সুপারিশ অনুযায়ী গত ১ অগাস্ট থেকে কেন্দ্রীয় সরকারি কর্মীরা বর্ধিত হারে বেতন পাচ্ছেন। এর ফলে ন্যূনতম বেতন প্রাপকরা ৭ হাজার টাকার বদলে পাচ্ছেন ১৮ হাজার টাকা। সর্বোচ্চ বেতন ৯০ হাজার থেকে বেড়ে হয়েছে ২.৫ লাখ টাকায়। প্রসঙ্গত,  ২০১৬ সালের ১ জানুয়ারি থেকে বর্ধিত হারে বেতন দেওয়ার সুপারিশ করেছিল সপ্তম বেতন কমিশন। গত ২৯ জুন কেন্দ্রীয় মন্ত্রিসভার গৃহীত হয় ওই সুপারিশ।

.