এইট পর্যন্ত পাশ ফেল বাধ্যতামূলক করার চিন্তাভাবনা কেন্দ্রের

ক্লাস এইট পর্যন্ত পাশ ফেল ফের বাধ্যতামূলক করার চিন্তাভাবনা শুরু করেছে কেন্দ্র। জানিয়েছেন মানবসম্পদ উন্নয়ন মন্ত্রকের প্রতিমন্ত্রী রাম শঙ্কর কাঠেরিয়া। তাঁর মতে, দেশে প্রাথমিক শিক্ষার অবনতির জন্য এই সিদ্ধান্ত নিতে চলেছে সরকার।  

Updated By: Aug 2, 2015, 10:41 PM IST
এইট পর্যন্ত পাশ ফেল বাধ্যতামূলক করার চিন্তাভাবনা কেন্দ্রের

ব্যুরো: ক্লাস এইট পর্যন্ত পাশ ফেল ফের বাধ্যতামূলক করার চিন্তাভাবনা শুরু করেছে কেন্দ্র। জানিয়েছেন মানবসম্পদ উন্নয়ন মন্ত্রকের প্রতিমন্ত্রী রাম শঙ্কর কাঠেরিয়া। তাঁর মতে, দেশে প্রাথমিক শিক্ষার অবনতির জন্য এই সিদ্ধান্ত নিতে চলেছে সরকার।  

ইউপিএ আমলে স্কুল শিক্ষায় ব্যাপক রদবদল এনেছিল কেন্দ্র।  ক্লাস এইট পর্যন্ত পাশ ফেল উঠিয়ে দেওয়া হয়েছিল। অর্থাত্ ক্লাস এইট পর্যন্ত ফেল করলেও ক্লাসে উঠিয়ে দেওয়ার ব্যবস্থা। কিন্তু নরেন্দ্র মোদীর নেতৃত্বে এনডিএ সরকার এই ব্যবস্থায় রদবদল আনার ভাবনা চিন্তা শুরু করেছে। সরকারের যুক্তি, ক্লাস এইট পর্যন্ত পাশ ফেল তুলে দেওয়ায় গত কয়েক বছরে প্রাথমিক শিক্ষার মান অনেকটাই কমে গিয়েছে। মানব সম্পদ উন্নয়ন মন্ত্রকের প্রতিমন্ত্রী রাম শঙ্কর কাঠেরিয়া মনে করেন, এই নীতির জন্য ক্লাস নাইনে গিয়ে ভাল ফল করতে পারছে না ছাত্রছাত্রীরা। মানব সম্পদ উন্নয়নের প্রতিমন্ত্রীর এই বক্তব্যের পরে এ নিয়ে আলোচনা শুরু হয়ে গিয়েছে। প্রশ্ন উঠছে, তাহলে ভবিষ্যত্ পরিস্থিতি অনুধাবন না করেই কেন এই নীতি নিয়েছিল কেন্দ্র? কেনই বা স্কুল শিক্ষা, যা একজন ছাত্র বা ছাত্রীর ভবিষ্যতের ভিত, তা নিয়ে কেন পরীক্ষা নীরিক্ষা করা হল? শিক্ষা মহলের অনেকেরই প্রশ্ন, পাশ ফেল উঠিয়ে দেওয়ার জন্য ছাত্রছাত্রীদের যে ভিতটাই গড়ে ওঠেনি, তার দায় কে নেবে?

.