বড় ঘোষণা : করোনার জন্য কাজ হারানো কর্মীদের তিন মাস অর্ধেক বেতন দেবে সরকার

২৪ মার্চ থেকে ৩১ ডিসেম্বর পর্যন্ত কাজ হারানো কর্মীদের তিন মাসের অর্ধেক বেতন দেবে সরকার।

Edited By: সুমন মজুমদার | Updated By: Aug 21, 2020, 01:37 PM IST
বড় ঘোষণা : করোনার জন্য কাজ হারানো কর্মীদের তিন মাস অর্ধেক বেতন দেবে সরকার

নিজস্ব প্রতিবেদন- করোনার এই আবহ কবে কাটবে কেউ জানে না। কবে যে পৃথিবী আবার আগের মতো হবে তাও কেউ বলতে পারছে না। সাধারণ মানুষের জীবন ও জীবিক ক্রমশ অনিশ্চয়তার দিকে ঝুঁকে পড়ছে। ইতিমধ্যেই বিশ্বজুড়ে এই মহামারীর জেরে বহু মানুষ কাজ হারিয়ে বেকার হয়ে পড়েছেন। আগামিদিনে আরও কঠিন পরিস্থিতির মুখোমুখি হতে হবে বলেও আশঙ্কা করা হচ্ছে। অতিমারির এই পরিস্থিতির সঙ্গে লড়াই করার জন্য ইতিমধ্যে বিভিন্ন দেশের সরকার একের পর এক পরিকল্পনা করছে। এরই মধ্যে মোদী সরকার ঘোষণা করেছে, গত চার মাসে করোনার জন্য কাজ হারানো কর্মীদের অর্ধেক বেতন দেওয়া হবে। তবে রয়েছে কিছু শর্ত।

২৪ মার্চ থেকে ৩১ ডিসেম্বর পর্যন্ত কাজ হারানো কর্মীদের তিন মাসের অর্ধেক বেতন দেবে সরকার। পরিস্থি্তির সঙ্গে লড়ার জন্যই সরকার এমন সিদ্ধান্ত নিয়েছে। কর্মচারী রাজ্য বিমা নিগমের বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। শ্রম মন্ত্রনালয়ের অধীনে থাকা কর্মচারী রাজ্য বিমা নিগম কর্মীদের ইএসআই প্রকল্পের দেখাশোনা করে। যে সব কর্মীরা অন্তত গত দুবছর ধরে ইএসআই প্রকল্পের আওতায় রয়েছেন তাঁরাই শুধু এই সুবিধা পাবেন। অর্থাত পয়লা এপ্রিল ২০১৮ থেকে ৩১ মার্চ ২০২০ পর্যন্ত ইএসআই-এর আওতায় থাকা কর্মীদের তিন মাস প্রায় অর্ধেক বেতন দেবে কেন্দ্রীয় সরকার। 

আরও পড়ুন-  ৫০ টাকা প্ল্যাটফর্ম টিকিট! আত্মীয়দের স্টেশনে ছাড়তে যাওয়ার আগে এবার ভাবতে হবে

ইএসআইসি-র যে কোনও শাখায় গিয়ে কাজ হারানো কর্মীরা আবেদন করতে পারবেন। নির্দিষ্ট কাগজপত্র জমা দেওয়ার পর দেখা হবে সেই কর্মী এই যোজনায় টাকা পাওয়ার জন্য যোগ্য কি না! তার পর সরাসরি সেই কর্মীর ব্যাঙ্ক অ্যাকাউন্টে টাকা দেবে সরকার। আবেদনকারী কর্মীর আধার কার্ড থাকা বাধ্যতামূলক। প্রসঙ্গত, করোনার আবহে এখনও পর্যন্ত ১.৯ কোটি মানুষ কাজ খুইয়েছেন। শুধুমাত্র জুলাই মাসে ৫০ লাখ মানুষ কাজ হারিয়েছেন। এখনও পর্যন্ত চাষীদের জন্য সরকারি প্রকল্পে সরাসরি ব্যাঙ্ক অ্যাকাউন্টে টাকা দেওয়া হয়েছে। এবার কাজ হারানো কর্মীদের জন্যও একই সুবিধা দেবে সরকার। 

.