৫০ টাকা প্ল্যাটফর্ম টিকিট! আত্মীয়দের স্টেশনে ছাড়তে যাওয়ার আগে এবার ভাবতে হবে

ট্রেন যদি দেরিতে চলে এবং আপনাকে আত্মীয় বা বন্ধুর সঙ্গে স্টেশনে থাকতে হলে খরচ হতে পারে আরও বেশি।

Edited By: সুমন মজুমদার | Updated By: Aug 21, 2020, 12:24 PM IST
৫০ টাকা প্ল্যাটফর্ম টিকিট! আত্মীয়দের স্টেশনে ছাড়তে যাওয়ার আগে এবার ভাবতে হবে

নিজস্ব প্রতিবেদন- কোথাও পাঁচ টাকা। কোথাও আবার দশ টাকা। তার থেকে বেশি এদেশে কখনও প্ল্যাটফর্ম টিকিটের দাম হয়নি। কিন্তু এটা নতুন ভারত। তাই এখন এদেশে প্ল্যাটফর্ম টিকিটের দাম এক লাফে বেড়েছে কয়েক গুণ। ৫০ টাকা। আত্মীয়দের এবার স্টেশনে ছাড়তে যাওয়ার আগে দুবার ভাবতে হবে। বাড়িতে বন্ধু আসুক বা আত্মীয়, তাঁকে স্টেশন পর্যন্ত এগিয়ে দিতে যাওয়ার দিন কি তবে শেষ হতে চলেছে! কারণ ৫০ টাকা খরচ করে কজনই বা প্ল্যাটফর্ম টিকিট কিনতে পারবেন। তাও সেই টিকিটের মেয়াদ থাকবে দুঘণ্টা। অর্থাত্, ট্রেন যদি দেরিতে চলে এবং আপনাকে আত্মীয় বা বন্ধুর সঙ্গে স্টেশনে থাকতে হলে খরচ হতে পারে আরও বেশি।

সম্প্রতি পুণে জংশন রেলওয়ে স্টেশনে প্ল্যাটফর্ম টিকিটের দাম ধার্য করা হয়েছে ৫০ টাকা। ভারতীয় রেলের সাফাই, করোনার জন্যই তাদের এই পদক্ষেপ নিতে হয়েছে। কারণ এই অতিমারির সময় অনেকেই অকারণে আত্মীয়কে ছাড়তে স্টেশনে চলে আসছিলেন দল বেঁধে। এতে সামাজিক দূরত্ব বজায় ছিল না। তার উপর স্টেশন চত্বরে ভিড় জমছিল। তাই স্টেশনে ভিড় আটকাতেই এই কৌশল নেওয়া হয়েছে। প্ল্যাটফর্ম টিকিটের দাম ৫০ টাকা করে দেওয়ায় এখন আর ভিড় হবে না বলে আশা করছে রেল। যদিও সামাজিক যোগাযোমাধ্যমে লোকজন রেলের এই পদক্ষেপ নিয়ে প্রবল সমালোচনা শুরু করেছেন।

আরও পড়ুন-  রাত থেকে দাউ দাউ করে জ্বলছে বিদ্যুত্কেন্দ্র, ভিতরে আটকে ন'জন কর্মী

অনেকেই আন্দাজ করছেন, এবার রেল দেশের অনেক জংশন স্টেশনেই প্ল্যাটফর্ম টিকিটের মূল্য বাড়িয়ে দেবে। পুণের প্ল্যাটফর্ম টিকিটের দাম বাড়ানোর সিদ্ধান্ত ভারতীয় রেলের স্টেজ রিহার্সাল। তবে এরই মাঝে জানা যাচ্ছে করোনার আবহে যাত্রী সুরক্ষার জন্য ভারতীয় রেল একের পর এক নতুন পদক্ষেপ নেবে। এবার থেকে স্টেশন চত্বরে নিনজা ড্রোন-এর মাধ্যমে নজরদারি চালানো হবে। কোথাও ভিড় হচ্ছে কি না, কেউ নির্ধারিত জায়গায় ছাড়া আবর্জনা ফেলছে কি না, এসবই দেখা হবে ড্রোনের মাধ্যমে। এছাড়া কারশেড ও রেলের এলাকার নজরদারিতেও নিনজা ড্রোন ব্যবহার করা হবে। 

.