Same Sex Marriage: সমলিঙ্গ বিবাহে 'আপত্তি' কেন্দ্রের, রাজ্যের মতামত জানতে চাইল মোদী সরকার

Gay Marriages: সমলিঙ্গ বিবাহকে আইনি বৈধতা দেওয়ার প্রসঙ্গে মঙ্গলবার সুপ্রিম কোর্টের পাঁচ বিচারপতির সাংবিধানিক বেঞ্চ জানিয়েছিল জননাঙ্গের ভিত্তিতে চূড়ান্তভাবে নারী ও পুরুষকে চিহ্নিত করা যায় না। তবে এর আগে গত ১২ মার্চ সুপ্রিম কোর্টে হলফনামা দিয়ে সমলিঙ্গ বিয়েতে তীব্র আপত্তি জানিয়েছে কেন্দ্রের বর্তমান সরকার। 

Edited By: দেবস্মিতা দাস | Updated By: Apr 19, 2023, 02:24 PM IST
Same Sex Marriage: সমলিঙ্গ বিবাহে 'আপত্তি' কেন্দ্রের, রাজ্যের মতামত জানতে চাইল মোদী সরকার
নিজস্ব ছবি

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: সমলিঙ্গ বিবাহ (Same Sex Marriage) নিয়ে ইতিমধ্যেই নিজেদের আপত্তির কথা সুপ্রিম কোর্টকে (Supreme Court) জানিয়ে দিয়েছে কেন্দ্র। সমলিঙ্গ বিবাহকে স্বীকৃতি দিলে দেশের প্রতিটি নাগরিকের স্বার্থ ক্ষতিগ্রস্ত হবে বলেও আদালতে যুক্তি দিয়েছে মোদী সরকার। সমলিঙ্গ বিবাহকে আইনি স্বীকৃতি দেওয়ার দাবি নিয়ে বুধবারও শুনানি চলে সুপ্রিম কোর্টে। প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়ের বেঞ্চে এ দিনের শুনানির সময় কেন্দ্রীয় সরকার একটি নতুন হলফনামা দাখিল করেছে। এই মামলায় রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকেও তাঁদের দৃষ্টিভঙ্গি জানাতে বলা হয়েছে। 

আরও পড়ুন, UP Rape Case: নৃশংস গণধর্ষণের পর খুন তরুণী, যোগীরাজ্যে ফের নরক গুলজার...

প্রসঙ্গত, গত বছরের ২৫ নভেম্বর সুপ্রিম কোর্ট দুই সমপ্রেমী যুগলের দায়ের করা দু’টি মামলা জমা পড়ে। ২০২১ সালের ডিসেম্বরে অনুষ্ঠান করে বিয়ে করেন সুপ্রিয় চক্রবর্তী এবং অভয় ডাং। কার্যত তাঁরাই দেশের প্রথম সমপ্রেমী যুবক, যাঁরা বিয়ে করেছেন। এখন বিশেষ বিবাহ আইনের স্বীকৃতি চেয়ে আদালতের দ্বারস্থ হয়েছেন ওই যুগল। ২০১৮ সালের ৬ সেপ্টেম্বর, ভারতীয় সংবিধান ৩৭৭ ধারায় সমকামিতাকে ‘অপরাধ’-এর তকমা থেকে মুক্তি দিয়েছে। কিন্তু সমলিঙ্গ বিবাহ নিয়ে কোনও আইন পাশ হয়নি দেশে।

এর আগে গত ১২ মার্চ সুপ্রিম কোর্টে হলফনামা দিয়ে সমলিঙ্গ বিয়েতে তীব্র আপত্তি জানিয়েছে কেন্দ্রের বর্তমান সরকার। সাংবিধানিক বেঞ্চে শুনানি শুরুর এক দিন আগেও সলিসিটর জেনারেল কেন্দ্রের তরফে প্রধান বিচারপতির নেতৃত্বাধীন তিন বিচারপতির বেঞ্চকে বলেছেন, সমলিঙ্গ বিয়েকে আইনি বৈধতা দেওয়ার আবেদনটি আদালতের কাছে গ্রহণযোগ্যই হতে পারে না। কেবলমাত্র আইনসভাই এই বিষয়ে সিদ্ধান্ত নিতে পারে। 

যদিও সমলিঙ্গ বিবাহকে আইনি বৈধতা দেওয়ার প্রসঙ্গে মঙ্গলবার সুপ্রিম কোর্টের পাঁচ বিচারপতির সাংবিধানিক বেঞ্চ জানিয়েছিল জননাঙ্গের ভিত্তিতে চূড়ান্তভাবে নারী ও পুরুষকে চিহ্নিত করা যায় না।

আরও পড়ুন, Heatwaves: প্রবল তাপপ্রবাহে ঝলসে দেশ, দাবদাহের মারাত্মক প্রভাব পড়তে চলেছে অর্থনীতিতেও!

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.