Heatwaves: প্রবল তাপপ্রবাহে ঝলসে দেশ, দাবদাহের মারাত্মক প্রভাব পড়তে চলেছে অর্থনীতিতেও!

২০২২ এও গরমের প্রবল প্রবাহ পড়েছিল ভারতীয় অর্থনীতিতে। যা বিভিন্ন সেক্টরকে প্রভাবিত করেছিল। জলবায়ু পরিবর্তনের প্রভাব-সহ বিভিন্ন কারণে গত কয়েক বছরে ভারতে তাপপ্রবাহ ক্রমশ তীব্র হয়েছে। এটি ভারতের মতো একটি দেশের জন্য যা চিন্তার। 

Edited By: দেবস্মিতা দাস | Updated By: Apr 19, 2023, 01:16 PM IST
Heatwaves: প্রবল তাপপ্রবাহে ঝলসে দেশ, দাবদাহের মারাত্মক প্রভাব পড়তে চলেছে অর্থনীতিতেও!
ফাইল ছবি

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: বিশ্বের অর্থনীতি যেখানে সঙ্কটের মুখে পড়েছে সেখানে ভারতের অর্থনীতি ক্রমবর্ধমান রয়েছে বলেই জানান হয়েছে। আর্থিক ক্ষেত্রে মন্থর প্রবৃদ্ধি সত্ত্বেও ভারত এই আর্থিক বছরে সেরা পারফরম্যান্সকারী অর্থনীতিগুলির মধ্যে একটি হতে পারে, এমন পূর্বাভাস দেওয়া হয়েছিল। কিন্তু এবারের রেকর্ড ব্রেকিং গরমের মারাত্মক প্রভাব পড়তে চলেছে ভারতীয় অর্থনীতিতে। 

আরও পড়ুন, UP Rape Case: নৃশংস গণধর্ষণের পর খুন তরুণী, যোগীরাজ্যে ফের নরক গুলজার...

২০২২ এও গরমের প্রবল প্রবাহ পড়েছিল ভারতীয় অর্থনীতিতে। যা বিভিন্ন সেক্টরকে প্রভাবিত করেছিল। যার ফলে মুদ্রাস্ফীতির হার বেড়েছিল। বলা হচ্ছে, এই বছর পরিস্থিতি আরও খারাপ হতে পারে। মৌসম ভবনের তরফে বলা হয়েছে, এপ্রিল-জুন গরমের প্রভাব বাড়বে ক্রমশ। এবছর স্বাভাবিক থেকে কম বৃষ্টিপাতের সম্ভাবনাও রয়েছে। তাপপ্রবাহের জেরে ইতিমধ্যেই দেশের বিভিন্ন অংশে প্রভাব পড়তে শুরু করেছে। 

জলবায়ু পরিবর্তনের প্রভাব-সহ বিভিন্ন কারণে গত কয়েক বছরে ভারতে তাপপ্রবাহ ক্রমশ তীব্র হয়েছে। এটি ভারতের মতো একটি দেশের জন্য যা চিন্তার। কারণ এই দেশ কৃষি প্রধান ভিত্তি। ভারতের জিডিপি এবং কর্মসংস্থান বৃদ্ধির জন্য এই কৃষিই দায়ী। কিন্তু এই তাপপ্রবাহের জেরে ফসলের ক্ষতি, ফলন হ্রাসের সম্ভাবনা রয়েছে। ফলে আগামী দিনে সবজি, ফলের দামে বাড়বাড়ন্ত হওয়ার আশঙ্কা রয়েছে।

তাপপ্রবাহ এবং এল নিনোর দ্বিগুণ আঘাতে কৃষি ও খামার খাত ক্ষতিগ্রস্ত হতে পারে বলেই অনুমান। ফসলের ফলন কম হলে তা মুদ্রাস্ফীতির ওপর প্রভাব ফেলে। পরিসংখ্যান বলছে, এই প্রচণ্ড গরমের জেরে দেশে খুচরো মূল্যস্ফীতির হার ৭ শতাংশ লঙ্ঘন করেছে। যদিও ২০২৩ সালের মার্চে সবজির দাম কমেছিল অনেকটাই। কিন্তু এই তাপপ্রবাহে ইতিমধ্যেই নষ্ট হতে শুরু করেছে সব। 

কৃষিক্ষেত্রের পাশাপাশি তাপপ্রবাহ স্বাস্থ্যসেবা ব্যবস্থার উপর অতিরিক্ত চাপও ফেলতে পারে। হিটস্ট্রোক এবং অন্যান্য তাপ-সম্পর্কিত অসুস্থতা বাড়ছে। সেই মতো বাড়ছে মৃত্যুও। ইতিমধ্যেই মহারাষ্ট্রে একটি অনুষ্ঠানে হিটস্ট্রোকে কমপক্ষে ১১ জন মারা গিয়েছে। অন্যদিকে, গরমের জেরে দেশে বাড়ছে বিদ্যুৎ ঘাটতিও। তাপপ্রবাহের রেশ পড়েছে বিদ্যুৎ সেক্টরে এবং পাওয়ার গ্রিডের উপর চাপ সৃষ্টি করতে পারে। তাপপ্রবাহের সময় বিদ্যুতের চাহিদা বাড়ার সঙ্গে সঙ্গে বিদ্যুৎ বিভ্রাট ঘটতে শুরু করেছে। এই গরমে হরিদেবপুর, বেলেঘাটা, যোধপুর পার্ক অঞ্চলে বিদ্যুৎ বিভ্রাটও হচ্ছে। 

আরও পড়ুন, Atik Ahmed: 'সবকো পাতা হ্যায় আনজাম কেয়া হোনা হ্যায়,' ১৯ বছর আগেই নিজের পরিণতি জানতেন আতিক!

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.