Anurag Thakur: চিত্কার করলে গ্রহণযোগ্যতা নষ্ট হয়ে যায়, সংবাদমাধ্য়মের নিরপেক্ষতার পক্ষে সওয়াল অনুরাগের

সাংবাদিকতায় নীতিবোধ নিয়ে কেন্দ্রীয় মন্ত্রী আরও বলেন, কোনও বাড়িয়ে না বলে সঠিক তথ্য পরিবেশন করাটাই একজন সাংবাদিকের কাজ। তীব্র প্রতিযোগিতার মধ্যে সাংবাদিকদের নীতি আদর্শের সঙ্গে আপোস করা উচিত নয়

Updated By: Sep 20, 2022, 09:53 PM IST
Anurag Thakur: চিত্কার করলে গ্রহণযোগ্যতা নষ্ট হয়ে যায়, সংবাদমাধ্য়মের নিরপেক্ষতার পক্ষে সওয়াল অনুরাগের

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: টিভির প্রাইম টাইম বিতর্কে অংশগ্রহণকারীদের চিত্কারে অতিষ্ঠ দর্শকদের বিরাট অংশ। রক্তচাপ বাড়ানোর মতো ওইসব বিতর্কের বিরুদ্ধে সরব হলেন কেন্দ্রীয় তথ্য় ও সম্প্রচার মন্ত্রী অনুরাগ ঠাকুর। কেন্দ্রীয় মন্ত্রীর দাবি, চিত্কার করে বিতর্ক করলে হয়তো অনেক দর্শক টানা যেতে পারে কিন্তু তাতে চ্যানেলের বিশ্বাসযোগ্যতা তলানিতে ঠেকে যায়। রাষ্ট্রসংঘের সংস্থা এসিয়া প্যাসিফিক ইনস্টিটিউ ফর ব্রডকাস্টিং-র এক অনুষ্ঠানে ঠাকুর বলেন, মেরুকরণ করেন এমন কোনও বক্তাকে যখন আপনি অনুষ্ঠানে ডাকেন তখন তিনি চিল চিত্কার করেন। অর্থাত্ আপনি ভুল বার্তা দর্শকদের দিচ্ছেন। পাশাপাশি আপনার চ্যানেলের গ্রহণযোগ্যাতাও নেমে যায়। আপনি কোন ধরনের বক্তা নির্বাচন করবেন, আপনার টোন কেমন হবে, আপনি কী ধরনের ভিজুয়াল দেখাচ্ছেন তার উপরে আপনার চ্যানেলের বিশ্বাসযোগ্যতা নির্ভর করে।

আরও পড়ুন-কীভাবে 'হরিয়ানা হ্যারিকেন'-কে অবসরের জন্য বাধ্য করা হয়েছিল? উঠে এল বিস্ফোরক তথ্য   

দেশের গুরুত্বপূর্ণ মিডিয়ার কথা বলতে গিয়ে অনুরাগ ঠাকুর আরও বলেন, বর্তমানে মূলধারার মিডিয়া এক বড়সড় চ্য়ালেঞ্জের মুখে। মিডিয়ার আদর্শ বজায় রেখে তারা কীভাবে বিশ্বাসযোগ্য, নিখুঁত, সত্যি খবরটা দেবে সেটাই এখন তাদের কাছে মূল চ্যালেঞ্জ। নবীন প্রজন্মের কাছে চিত্কার চেঁচামেচি দেখাবেন নাকি সত্যি খবরটা দেবেন সেটা ঠিক করে নিন। কী ছবি আপনি দেখাবেন? যে দৃশ্য মানুষের চোখ কপালে তুলবে, খেপিয়ে তুলবে নাকি মানুষকে সংযত হতে শেখাবে?

সাংবাদিকতায় নীতিবোধ নিয়ে কেন্দ্রীয় মন্ত্রী আরও বলেন, কোনও বাড়িয়ে না বলে সঠিক তথ্য পরিবেশন করাটাই একজন সাংবাদিকের কাজ। তীব্র প্রতিযোগিতার মধ্যে সাংবাদিকদের নীতি আদর্শের সঙ্গে আপোস করা উচিত নয়।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.