Kapil Dev : কীভাবে 'হরিয়ানা হ্যারিকেন'-কে অবসরের জন্য বাধ্য করা হয়েছিল? উঠে এল বিস্ফোরক তথ্য

Kapil Dev : ১৬ বছরের দীর্ঘ কেরিয়ারে ১৩১টি টেস্ট ও ২২৫টি একদিনের ম্যাচ খেলেছিলেন কপিল। টেস্টে ৪৩৪টি উইকেট নেওয়ার সঙ্গে একদিনের ফরম্যাটে ২৫৩টি উইকেট নিয়েছেন তিনি। 

Updated By: Sep 20, 2022, 08:50 PM IST
Kapil Dev : কীভাবে 'হরিয়ানা হ্যারিকেন'-কে অবসরের জন্য বাধ্য করা হয়েছিল? উঠে এল বিস্ফোরক তথ্য
১৯৯৪ সালে অবসর নিয়েছিলেন কপিল দেব। ফাইল চিত্র

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: কেরিয়ারের শেষ ডিকে ফর্ম হারালেও, কপিল দেব (Kapil Dev) নাকি অবসর নিতে চাননি! মহম্মদ আজহারউদ্দিন (Mohammed Azharuddin) অধিনায়ক থাকার সময় তাঁকে নাকি তাঁকে নাকি অবসর নিতে বাধ্য করা হয়েছিল। অর্থাৎ বিসিসিআই-এর (BCCI) শীর্ষ কর্তা, মুখ্য নির্বাচক মন্ডলীর চেয়ারম্যান গুন্ডাপ্পা বিশ্বনাথ (Gundappa Viswanath),অধিনায়ক আজহার, দলের হেড কোচের এক প্রকার চাপের কাছে বশ্যতা স্বীকার করে, আন্তর্জাতিক ক্রিকেটকে চিরতরে বিদায় জানিয়েছিলেন ১৯৮৩ সালের বিশ্বকাপজয়ী (1983 World Cup) অধিনায়ক। এত বছর পর বিস্ফোরক তথ্য এল প্রকাশ্যে।  

ভারতীয় দলের প্রাক্তন কোচ আংশুমান গায়কোয়াড় (Anshuman Gaekwad) জানিয়েছেন কীভাবে তিনি কপিলকে অবসর নিতে রাজি করিয়েছিলেন। ১৯৯৪ সালে আহমেদাবাদ টেস্টে শ্রীলঙ্কার (Sri Lanka) বিরুদ্ধে স্যর রিচার্ড হেডলিকে (Sir Richard Hadlee) টপকে টেস্টে সর্বোচ্চ উইকেট শিকারি হয়েছিলেন। তবে সেই ম্যাচের পর আর মাত্র একটি টেস্ট খেলার সুযোগ পান ভারতের সর্বকালের অন্যতম সেরা অলরাউন্ডার। ১৯ থেকে ২৩ মার্চ পর্যন্ত চলা নিউজিল্যান্ডের (New Zealand) বিরুদ্ধে হ্যামিলটন টেস্টই ছিল, কপিলের কেরিয়ারের শেষ টেস্ট ম্যাচ। তবে কপিলের শেষ আন্তর্জাতিক ম্যাচ ছিল ওয়েস্ট ইন্ডিজের (West Indies) বিরুদ্ধে। সেই বছর ১৭ অক্টোবর ফরিদাবাদে তিনি শেষ একদিনের ম্যাচ খেলেন। সেই ম্যাচে কোনও উইকেট পাননি। ব্যাট হাতে মাত্র ১৮ বলে ১২ রানে আউট হন বিশ্বজয়ী প্রাক্তন অধিনায়ক। 

আরও পড়ুন: Rohit Sharma, IND vs AUS : আবার ব্যর্থ, গাপটিলের রেকর্ড ভাঙতে ব্যর্থ 'হিটম্যান'

আরও পড়ুন: Virat Kohli, IND vs AUS: 'যে ভালো ব্যাট করতে জানে না, সেই মারে এই শট'! সাফ কথা কোহলির

একটি সর্ব ভারতীয় সংবাদ মাধ্যমকে অংশুমান গায়কোয়াড় বলেছেন, 'এত বড় ক্রিকেটারকে দল থেকে বাদ দেওয়া যায় না। আমরা ওঁকে শ্রীলঙ্কার বিপক্ষে টেস্ট সিরিজে খেলার সুযোগ দিয়েছিলাম এবং আমদাবাদে আয়োজিত টেস্টে কপিল বিশ্বরেকর্ড গড়েন। আমরা ভেবেছিলাম বিশ্ব রেকর্ড গড়ে কপিল অবসরের ঘোষণা করবেন। তবে ম্যাচের শেষে সাংবাদিক সম্মেলনে আরও দুই বছর খেলবেন সেটা জানিয়েছিলেন কপিল দেব। সেই ঘটনার পরের দিন, জাতীয় নির্বাচক কমিটির চেয়ারম্যান গুন্ডাপ্পা বিশ্বনাথ আমাকে বলেছিলেন যে, 'শিরোনামটি দেখো। কপিল আরও দুই বছর খেলতে চায়।' সেই দিন আবার জাতীয় নির্বাচন কমিটির বৈঠক ছিল। জগমোহন ডালমিয়া তখন বিসিসিআই-এর সচিব। আমরা তখন সর্বসম্মত ভাবে কপিলের ব্যাপারে সিদ্ধান্ত নিয়ে ফেলেছিলাম।" 

 এরপর অংশুমান গায়কোয়াড় বলেন, "গুন্ডপ্পা বিশ্বনাথ বলেছিলেন যে আমাদের কপিল দেবের সঙ্গে কথা বলা উচিত। চায়ের সময় আমরা ড্রেসিংরুমে কপিল দেবের কাছে গেলাম। আমি কপিল দেবকে বলেছিলাম যে, 'ক্যাপ্টেন আমাদের আপনার সঙ্গে কিছু কথা বলতে হবে। নির্বাচকরা মনে করেন, এখন আপনার অবসর নেওয়া উচিত। আমরা আপনার একটা ফেয়ারওয়েল ম্যাচের ব্যবস্থা করছি। কিন্তু অবসরের কথা আপনাকে আজকেই ঘোষণা করতে হবে। কপিল দেব খুব সহজ উত্তর দিলেন। ধন্যবাদ, আপনি যা বলেছেন আমি তার প্রশংসা করি। এই সব কাজ সময়মত করা উচিত। ওঁর মতো লেজেন্ডের মুখ থেকে এমন মন্তব্য শুনে অবাক হয়ে গিয়েছিলাম। কপিলের প্রতি সম্মান বেড়ে যায়।" 

১৬ বছরের দীর্ঘ কেরিয়ারে ১৩১টি টেস্ট ও ২২৫টি একদিনের ম্যাচ খেলেছিলেন কপিল। টেস্টে ৪৩৪টি উইকেট নেওয়ার সঙ্গে একদিনের ফরম্যাটে ২৫৩টি উইকেট নিয়েছেন তিনি। ব্যাট হাতেও বরাবর নিজের জাত চিনিয়েছেন এই প্রবাদপ্রতিম। টেস্টে ৫২৪৮ রান করার পাশাপাশি একদিনের ফরম্যাটে ৩৭৮৩ রান করেছেন কপিল। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)  

.