G20 Tourism Meeting: কাশ্মীরে আয়োজিত জি-২০ বৈঠকে যোগ দেবে না চিন! কেন?

China skip G20 Tourism Working Group meeting: বিতর্কে ঘৃতাহুতি দিল চিন। তারা জানিয়ে দিল, জম্মু-কাশ্মীরে আয়োজিত জি-২০ দেশগুলির পর্যটন সম্মেলনে যোগ দেবে না তারা। প্রথম থেকেই জি-২০ নিয়ে একটা বিতর্ক ছিল। এবার সেটা প্রকাশ্যে এল।

Updated By: May 20, 2023, 12:52 PM IST
G20 Tourism Meeting: কাশ্মীরে আয়োজিত জি-২০ বৈঠকে যোগ দেবে না চিন! কেন?

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: প্রথম থেকেই বিষয়টা নিয়ে বিতর্ক ছিল। চিন সেই বিতর্কে ঘৃতাহুতি দিল। চিন জানিয়ে দিল, জম্মু-কাশ্মীরে আয়োজিত জি-২০ দেশগুলির পর্যটন সম্মেলনে যোগ দেবে না তারা। শ্রীনগরে আগামী সোমবার জি–২০ সম্মেলন শুরু হবে। চলবে আগামী বুধবার পর্যন্ত। এই সম্মেলন সফল করতে ভারত সচেষ্ট। সে জন্য দেশ জুড়ে ব্যাপক প্রচার চলছে। পাশাপাশি আন্তর্জাতিক প্রতিনিধিদের নিরাপত্তা নিশ্চিত করতে কাশ্মীরে বিভিন্ন পদক্ষেপ নেওয়া হয়েছে। 

আরও পড়ুন: G20 Meeting: জি২০ কেন কাশ্মীরে, প্রশ্ন তুলে ভারতের কাছে ভর্ৎসিত রাষ্ট্রসংঘের বিশেষ প্রতিবেদক...

এই পরিস্থিতিতে শুক্রবার চিনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতিতে এ সিদ্ধান্তের কথা জানানো হয়েছে। তারা বলেছে, বেআইনি ভাবে অধিগৃহীত জম্মু-কাশ্মীরের ক্ষেত্রে এটা ভারতের এক দায়িত্বজ্ঞানহীন পদক্ষেপ! কেন বলল তারা এ কথা? চিন বলেছে, জম্মু-কাশ্মীর বিতর্কিত অঞ্চল। সেই বিতর্কিত অঞ্চলে এ ধরনের কোনো বৈঠকের আয়োজন করা উচিত নয়। আর সেই কারণেই তারা এই সম্মেলনের তীব্র বিরোধী। 

এর আগে চিন অরুণাচল প্রদেশে অনুষ্ঠিত সম্মেলনেও যোগ দেয়নি। পাকিস্তানের তীব্র আপত্তির সঙ্গে তারাও সহমত। অথচ ভারতের দাবি, জম্মু-কাশ্মীর তাদের অবিচ্ছেদ্য অঙ্গ ছিল আছে এবং থাকবেও।

আরও পড়ুন: Old Hebrew Bible: একটি বাইবেল কত ডলারে বিক্রি হল শুনলে চোখ কপালে উঠবে!

চিন ছাড়াও এই সম্মেলনে সম্ভবত যোগ দেবে না সৌদি আরব ও তুরস্ক। চিনের মতো এই দুই দেশও সম্মেলনের জন্য নাম জমা করেনি। এই সম্মেলনে বিশেষ আমন্ত্রিতদের মধ্যে নাম নথিভুক্ত করেনি মিশরও। তারা মনে করছে, শ্রীনগরে জি–২০ সম্মেলনের মধ্য দিয়ে ভারত চাইছে সেখানকার বিশেষ মর্যাদা প্রত্যাহারের সিদ্ধান্তে আন্তর্জাতিক সিলমোহর দিতে।

((Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.