কয়লা কেলেঙ্কারিতে দোষী সাব্যস্ত ঝাড়খণ্ডের প্রাক্তন মুখ্যমন্ত্রী মধু কোড়া-সহ ৮

কয়লা  কেলেঙ্কারিতে বিজেপি নেতা তথা ঝাড়খণ্ডের প্রাক্তন মুখ্যমন্ত্রী মধু কোড়াকে দোষী সাব্যস্ত করল সিবিআই আদালত। এর পাশাপাশি ঝাড়খণ্ডের তত্কালীন কয়লা সচিব এইচ সি গুপ্তা, তত্কালীন মুখ্যসচিব অশোককুমার বাসু-সহ ৮ জনকে দোষী সাব্যস্ত করা হয়েছে

Updated By: Dec 13, 2017, 11:28 AM IST
কয়লা কেলেঙ্কারিতে দোষী সাব্যস্ত ঝাড়খণ্ডের প্রাক্তন মুখ্যমন্ত্রী মধু কোড়া-সহ ৮

নিজস্ব প্রতিবেদন: কয়লা কেলেঙ্কারিতে বিজেপি নেতা তথা ঝাড়খণ্ডের প্রাক্তন মুখ্যমন্ত্রী মধু কোড়াকে দোষী সাব্যস্ত করল সিবিআই-এর বিশেষ আদালত। এর পাশাপাশি ঝাড়খণ্ডের তত্কালীন কয়লা সচিব এইচ সি গুপ্তা, তত্কালীন মুখ্যসচিব অশোককুমার বাসু-সহ ৮ জনকে দোষী সাব্যস্ত করা হয়েছে। আগামিকাল অর্থাত্ বুধবার সাজা ঘোষণা।  

আরও পড়ুন: তিন দশক পুরনো সঙ্গী ছোটা শাকিলের সঙ্গে ছাড়াছাড়ি দাউদের, সংকটে ডি কোম্পানি!

২০০৯-এর ২৭ নভেম্বর আর্থিক অনিয়ম ও দুর্নীতির অভিযোগে ভারতের ঝাড়খন্ড রাজ্যের সাবেক মুখ্যমন্ত্রী মধু কোড়াকে গ্রেপ্তার করা হয়।মধু কোড়া এনডিএ সরকারের আমলে বিজেপির অর্জুন মুন্ডার সরকারে দুবার খনিমন্ত্রী ছিলেন। আবার ইউপিএ-এর আমলে তিনি নির্দল বিধায়ক হিসেবে রাজ্যের মুখ্যমন্ত্রী ছিলেন। মধু কোড়ার বিরুদ্ধে অভিযোগ ওঠে, তিনি ছ’বছরের মন্ত্রিত্বকালে দুর্নীতি করে অন্তত আড়াই হাজার কোটি টাকার সম্পদ গড়েছেন। 
কেন্দ্রীয় আয়কর দফতর সম্প্রতি কলকাতা, দিল্লি¬, মুম্বাই, লখনউ, নাসিকসহ দেশের নটি শহরে কোড়ার ৬৯টি আস্তানায় তল্লাশি চালায়। এ সময় তাঁরা মধু কোড়ার বিরুদ্ধে প্রচুর বেআইনি সম্পত্তির হদিস পায়। এ ছাড়া সুইস ব্যাংকে টাকা জমানোর তথ্যও পাওয়া গেছে। 

আরও পড়ুন: ভোট বড় বালাই, রুদ্রাক্ষের মালা পরতে শুরু করলেন নাকি রাহুল!

মধু কোড়ার বিরুদ্ধে প্রতারণা ও অপরাধমূলক ষড়যন্ত্রের অভিযোগ আনা হয়। মধু কোড়া বারবার দাবি করে এসেছেন এই কেলেঙ্কারির সঙ্গে তাঁর কোনও রকম সম্পর্ক নেই। সিবিআই অফিসারদের দাবি, কেলেঙ্কারিতে মধু কোড়ার বিরুদ্ধে একাধিক প্রমাণ পাওয়া গিয়েছে। মধু কোড়ার নাম থাকায় বেশ অস্বস্তিতে পড়ে যায় বিজেপি।  ঝাড়খণ্ডের প্রাক্তন মুখ্যমন্ত্রী মধু কোড়ার সঙ্গে সম্পর্কিত সংস্থা ‘ভিন্নি আয়রন অ্যান্ড স্টিল’-এর নাম এফআইআরে ছিল। দীর্ঘ আট বছর পর কয়লা কেলেঙ্কারিতে দোষী সাব্যস্ত হলেন মধু কোড়া সহ ৮ জন। 

.