বিরোধী মহাজোটের পথে কাঁটা দিয়ে মধ্যপ্রদেশে একা লড়ার ঘোষণা মায়াবতীর

এর আগে মধ্যপ্রদেশের সাম্প্রতিক বিধানসভা নির্বাচনেও একাই লড়াই করেছিল বহুজন সমাজ পার্টি। নির্বাচনের ফলাফল প্রকাশের পর বহুজন সমাজ পার্টিই মধ্যপ্রদেশের সরকার গড়তে গুরুত্বপূর্ণ ভূমিকা নিয়েছে শেষপর্যন্ত।

Updated By: Dec 25, 2018, 11:46 AM IST
বিরোধী মহাজোটের পথে কাঁটা দিয়ে মধ্যপ্রদেশে একা লড়ার ঘোষণা মায়াবতীর

নিজস্ব প্রতিবেদন: লোকসভা নির্বাচন যত এগিয়ে আসছে ততই বিরোধীদের মহাজোটের সমস্যা বাড়াচ্ছেন মায়াবতী। তাঁর দল বহুজন সমাজ পার্টি (বসপা) যে কংগ্রেসের সঙ্গে সমঝোতায় যেতে চান না, তা ক্রমশ স্পষ্ট হতে শুরু করেছে। বসপার সহ-সভাপতি রামজি গৌতম জানিয়েছেন, মধ্যপ্রদেশের সব লোকসভা আসনে তাঁরা একা লড়াই করার প্রস্তুতি শুরু করে দিয়েছেন।

আরও পড়ুন: নবীনের পর মমতা, ফেডেরাল ফ্রন্ট গড়তে ‘দুয়ারে-দুয়ারে’ কেসিআর

এর আগে মধ্যপ্রদেশের সাম্প্রতিক বিধানসভা নির্বাচনেও একাই লড়াই করেছিল বহুজন সমাজ পার্টি। নির্বাচনের ফলাফল প্রকাশের পর বহুজন সমাজ পার্টিই মধ্যপ্রদেশের সরকার গড়তে গুরুত্বপূর্ণ ভূমিকা নিয়েছে শেষপর্যন্ত। তাদের সমর্থন পেয়েই কংগ্রেসের কমল নাথ মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নিয়েছেন।

তার পর মায়াবতী কংগ্রেস সম্পর্কে সুর নরম করবেন বলেই মনে করা হচ্ছিল। কিন্তু সেই পথে হাঁটলেন না উত্তরপ্রদেশের এই দলিত নেত্রী। বরং দর কষাকষির পথ খোলা রেখে মহাজোটের পথে কাঁটা বিছিয়ে দিলেন।

প্রসঙ্গত, আগামী বছরের লোকসভা নির্বাচনে প্রধানমন্ত্রীর পদ থেকে নরেন্দ্র মোদীকে সরিয়ে দিতে তত্পর দেশের তাবড় বিরোধী রাজনৈতিক নেতারা। বিরোধী দলগুলিকে একজোট করার প্রয়াস শুরু হয়েছে বিভিন্ন মহল থেকে।

আরও পড়ুন: ক্ষমতার 'অক্সিজেন' ছাড়া অনেক নেতাই বাঁচতে পারেন না, বিরোধীদের তোপ মোদীর

কংগ্রেসকে সামনে রেখেই মহাজোট গঠনে আগ্রহী অধিকাংশ বিরোধী দল। সেই বিরোধীদের মধ্যে বসপা ও সপার অবস্থান সবচেয়ে গুরুত্বপূর্ণ। কারণ, উত্তরপ্রদেশ থেকে লোকসভায় ৮০ জন সাংসদ থাকেন। ওই রাজ্যে মায়াবতী ও অখিলেশ কী করবেন, তার উপর বিরোধীদের সমীকরণ নির্ভর করবে।

তার উপর দলিত ভোটব্যাঙ্কে মায়াবতীর দখল এখন অনেকটাই অটুট। ফলে বিরোধী মহাজোটে তাঁর দল থাকলে অনেকটাই সুবিধা হবে বলেই মত রাজনৈতিক পর্যবেক্ষকদের। কিন্তু বিরোধী মহাজোট থেকে মায়াবতী নিজেকে সরিয়ে নিলে লোকসভার লড়াই কঠিন হয়ে যাবে বলেই অনেকে মনে করছেন।

আরও পড়ুন: তিন রাজ্যে জেতার পরও ১৯-এর বিরোধী সমীকরণে নেই কংগ্রেস, সায় মমতারও

কারণ, মায়াবতী উত্তরপ্রদেশে অখিলেশের সঙ্গে জোট করবেন বলে বেশ কয়েকটি সূত্র থেকে আগেই জানা গিয়েছে। সেই জোটে কংগ্রেসকে জায়গা দেওয়া হবে না বলেই খবর। জানুয়ারির মাঝামাঝি ঘোষণা হওয়ার কথা আসন সমঝোতার বিষয়টি। আর সেটা হলে লোকসভা নির্বাচনের আগে বিরোধী মহাজোটের পথে মায়াবতী কাঁটা বিছিয়ে দেবেন বলেই মনে করছে রাজনৈতিক মহল।

.