শত্রুতা ভুলে জম্মু-কাশ্মীরে মহাজোট এনসি-পিডিপি-কংগ্রেসের?

মুখ্যমন্ত্রীর পদের দাবিদার হিসেবে এগিয়ে রয়েছেন অভিজ্ঞ পিডিপি নেতা ও প্রাক্তন অর্থমন্ত্রী আলতাফ বুখারি।

Updated By: Nov 21, 2018, 05:10 PM IST
শত্রুতা ভুলে জম্মু-কাশ্মীরে মহাজোট এনসি-পিডিপি-কংগ্রেসের?

নিজস্ব প্রতিবেদন: বিহারের ছকেই জম্মু-কাশ্মীরে বিজেপিকে রুখতে চাইছে কংগ্রেস। পিডিপি, এনসি ও কংগ্রেস মহাজোট করে সরকার গঠনের ইঙ্গিত দিয়েছেন রাজ্যসভার বিরোধী দলনেতা গুলাম নবি। 

গুলাম নবি আজাদ বলেন,''বিরোধী দলগুলি মনে করছে, আমাদের একসঙ্গে সরকার গঠন করা উচিত। এখনও সরকার গঠনের জায়গায় আসিনি। তবে কথা চলছে''। আজাদের মতো ইঙ্গিত নয়, জোট নিয়ে যে আলোচনা চলছে তা স্পষ্ট করেছেন পিডিপি নেতা আলতাফ বুখারি। তাঁর কথায়,''আমার নেতৃত্বের কাছ থেকে জানতে পেরেছি, রাজ্যের রাজনৈতিক ও আইনি পরিচয় বাঁচাতে তিনটি দল জোট গড়তে সংলাপ চালাচ্ছে''।  

মুখ্যমন্ত্রীর পদের দাবিদার হিসেবে এগিয়ে রয়েছেন অভিজ্ঞ পিডিপি নেতা ও প্রাক্তন অর্থমন্ত্রী আলতাফ বুখারি। সূত্রের খবর, মহাজোটের নেতৃত্বে ফারুখ আবদুল্লাকে চেয়েছেন মেহবুবা মুফতি। তবে সরকারের অংশ হতে চাইছে না ন্যাশনাল কনফারেন্স। পিডিপি-কংগ্রেস জোটকে বাইরে থেকে সমর্থন দেবে তারা। সর্বসম্মতভাবে বুখারিই জোটের পছন্দের মুখ।

বিহারে বিজেপিকে ঠেকাতে শত্রুতা ভুলে হাত মিলিয়েছিলেন নীতীশ কুমারের জেডিইউ ও লালুপ্রসাদ যাদবের আরজেডি। সেভাবেই জম্মু-কাশ্মীরে হাত মেলাতে চলেছে দুই বৈরি এনসি ও পিডিপি। 

জম্মু-কাশ্মীরের উন্নয়নে মেহবুবা মুফতি সরকার ব্যর্থ হয়েছে বলে অভিযোগ করে জোট ছেড়ে বেরিয়ে আসে বিজেপি। বর্তমানে রাজ্যপালের শাসনে রয়েছে জম্মু-কাশ্মীর। তার মেয়াদ শেষ হচ্ছে ১৯ ডিসেম্বর।  
                  
উল্লেখ্য, ২০১৫ সালে ৮৭টি আসনের জম্মু-কাশ্মীরে বিধানসভার ভোটে ২৫টি পেয়েছিল বিজেপি। পিডিপি জিতেছিল ২৮টি আসন। ন্যাশনাল কংগ্রেস ও কংগ্রেসের আসন সংখ্যা যথাক্রমে ১৫ ও ১২। ফলে তিনটি দল একজোট হলে আসন সংখ্যা দাঁড়াবে ৫৫। 

আরও পড়ুন-'ভারত মাতা কি জয়' থামিয়ে কংগ্রেস নেতা বললেন, সনিয়া গান্ধী জিন্দাবাদ, দেখুন ভিডিও

.