মুখ বাঁচাতে খড়কুটো আঁকড়ে ধরছে সরকার, মুডিজ রেটিংয়ের কংগ্রেসের প্রতিক্রিয়া

মুখ বাঁচাতে খড়কুটো আঁকড়ে ধরছে মোদী সরকার। মুডিজ রেটিং নিয়ে প্রতিক্রিয়া কংগ্রেসের। দলীয় মুখপাত্র রণদীপ সুরজেওয়ালার কথায়, ''দেশের মনোভাব বুঝতে ব্যর্থ হয়েছে মুডিজ।'' মুডিজকে গুরুত্বহীন বোঝাতেও চেষ্টার কসুর করেননি সুরজেওয়ালা। তিনি বলেন, এই সংস্থাই মার্কিন যুক্তরাষ্ট্রে মন্দার আগে সম্পত্তি বন্ধক থাকা নিয়ে ভুল পর্যালোচনা করেছিল। 

Updated By: Nov 17, 2017, 06:51 PM IST
মুখ বাঁচাতে খড়কুটো আঁকড়ে ধরছে সরকার, মুডিজ রেটিংয়ের কংগ্রেসের প্রতিক্রিয়া

নিজস্ব প্রতিবেদন: মুখ বাঁচাতে খড়কুটো আঁকড়ে ধরছে মোদী সরকার। মুডিজ রেটিং নিয়ে প্রতিক্রিয়া কংগ্রেসের। দলীয় মুখপাত্র রণদীপ সুরজেওয়ালার কথায়, ''দেশের মনোভাব বুঝতে ব্যর্থ হয়েছে মুডিজ।'' মুডিজকে গুরুত্বহীন বোঝাতেও চেষ্টার কসুর করেননি সুরজেওয়ালা। তিনি বলেন, এই সংস্থাই মার্কিন যুক্তরাষ্ট্রে মন্দার আগে সম্পত্তি বন্ধক থাকা নিয়ে ভুল পর্যালোচনা করেছিল। 

শুক্রবার ভারতের ক্রেডিট রেটিং এক ধাপ বাড়িয়েছে মুডিজ। ১৩ বছর আগে অটলবিহারী বাজপেয়ীর জমানায় শেষবার বেড়েছিল ভারতের ক্রেডিট রেটিং। ক্রেডিট রেটিং Baa 3 থেকে বাড়িয়ে করা হয়েছে Baa 2। মাঝে ইউপিএ জমানায় ক্রেডিট রেটিংয়ের শ্রীবৃদ্ধি ঘটেনি। এই অবস্থায় 'আক্রমণই প্রতিরক্ষার সেরা কৌশল' নীতি নিয়ে মাঠে নেমেছে কংগ্রেস। রণদীপ সুরজেওয়ালার কথায়, মোদী ও মুডিজ জুটি দেশের মনোভাব বুঝতে ব্যর্থ হয়েছে। ক্ষুধা, কৃষক আত্মহত্যা, কৃষির বেহাল দশা, ক্রমহ্রাসমান রফতানি, নোট বাতিলের মতো ধ্বংসাত্মক সিদ্ধান্ত, বেকারত্বের মতো সমস্যায় জর্জরিত দেশ।''

আরও পড়ুন- আর্থিক সংস্কার নিয়ে যাঁরা প্রশ্ন তুলেছিলেন এবার আত্মমন্থন করুন, খোঁচা জেটলির   

সুরজেওয়ালার দাবি, ভারতীয় অর্থনীতির কোমর ভেঙে মুখ বাঁচাতে খড়কুটোকে আঁকড়ে ধরেছে মোদী সরকার। মুম্বই ও দিল্লির উপরে বিশ্বব্যাঙ্কের রিপোর্ট তুলে ধরেছে তারা। ২৪৬৪ জনকে নিয়ে সমীক্ষা চালাল পিউ। সেই নিয়ে নাচানাচি করছে। যে গতিতে মোদী এগোচ্ছেন, আগামী নির্বাচন বিদেশে লড়তে হবে। 

কংগ্রেসের সমালোচনা উড়িয়ে দিয়েছে বিজেপি। তারা বলছে, মুডিজের রেটিং ঋণাত্মক হলে তো তার ফয়দা তুলতে কসুর করত না কংগ্রেস।  

.