মোদী-শাহের আগেই লোকসভার প্রস্তুতিতে নেমে পড়লেন রাহুল

আগামী লোকসভা নির্বাচনের জন্য ৯ সদস্যের সংসদীয় কোর গ্রুপ, ১৯ সদস্যের নির্বাচনী ইস্তাহার  সমিতি ও ১৩ সদস্যের প্রচার কমিটি গঠন করল কংগ্রেস। 

Updated By: Aug 25, 2018, 08:35 PM IST
মোদী-শাহের আগেই লোকসভার প্রস্তুতিতে নেমে পড়লেন রাহুল

নিজস্ব প্রতিবেদন: ২০১৯ সালের লোকসভা ভোটের প্রস্তুতিতে নেমে পড়ল কংগ্রেস। শুক্রবার লন্ডনে একটি অনুষ্ঠানে রাহুল গান্ধী দাবি করেন, লোকসভা নির্বাচনে বিজেপিরকে হারিয়ে ক্ষমতা দখল করবে বিরোধীদের শক্তিশালী জোট। তার কয়েকঘণ্টা পর বিবৃতি দিয়ে লোকসভা ভোটের জন্য তিনটি কমিটি গঠনের ঘোষণা করল কংগ্রেস। 

আগামী লোকসভা নির্বাচনের জন্য ৯ সদস্যের সংসদীয় কোর গ্রুপ, ১৯ সদস্যের নির্বাচনী ইস্তাহার  সমিতি ও ১৩ সদস্যের প্রচার কমিটি গঠন করা হয়েছে। কোর গ্রুপে  জায়গা পেয়েছেন প্রবীণ কংগ্রেস নেতারা। রয়েছেন পি চিদম্বরম, গুলাম নবি আজাদ, মল্লিকার্জুন খাড়গে, অশোক গেহলট, আহমেদ পটেল, জয়রাম রমেশ, রণদীপ সুরজেওয়ালা ও কেসি বেণুগোপাল। 

১৯ সদস্যের ইস্তাহার কমিটিতে রয়েছেন পি চিদম্বরম, মহিলা কংগ্রেসের সভানেত্রী সুস্মিতা দেব, হরিয়ানার প্রাক্তন মুখ্যমন্ত্রী ভূপেন্দ্র সিং হুডা ও জয়রাম রমেশ প্রমুখ। শশী থারুর, ললিতেশ ত্রিপাঠী ও মুকুল সাংমার মতো নতুন মুখদের অন্তর্ভূক্তি তাত্পর্যপূর্ণ। 

ভোটের প্রচারে জোর বাড়াতে একটি প্রচার কমিটিও গঠন করেছে কংগ্রেস। এই কমিটিতে রয়েছেন চরণ দাস, মিলিন্দ দেওড়া, রণদীপ সুরজেওয়ালা ও মণীষ তিওয়ারি। কংগ্রেসের সোশ্যাল মিডিয়ার প্রধান দিব্যা স্পন্দনাও ঠাঁই পেয়েছেন প্রচার কমিটিতে। 

নতুন কমিটি ঘোষণা করে কংগ্রেসের সাধারণ সম্পাদক অশোক গেহলট বলেছেন, লোকসভার কৌশল ও প্রচারের লক্ষ্যে কাজ শুরু করে দিল দল।  

উল্লেখ্য, ২৩ অগস্ট গুজরাটের ওবিসি নেতা অল্পেশ ঠাকোর-সহ ৯জন নেতাকে অখিল ভারতীয় কংগ্রেস সমিতে সচিব পদে নিয়োগ করেছেন সভাপতি রাহুল গান্ধী। এই নেতাদের বিভিন্ন রাজ্যের দায়িত্ব দেওয়া হয়েছে। জম্মু-কাশ্মীরের প্রভারী করা হয়েছে শাকিল আহমেদ খালকে। পশ্চিমবাংলার দায়িত্ব পেয়েছেন মহম্মদ জাভেদ ও শরত্ রউত। বিহারের দায়িত্ব দেওয়া হয়েছে অল্পেশকে।

রাজনৈতিক মহলের মতে কংগ্রেসের সাংগঠনিক শক্তি বাড়াতে নতুন ও পুরনো নেতাদের কমিটিতে রেখে ভারসাম্য রাখার চেষ্টা করেছেন রাহুল গান্ধী। বিজেপির আগেই লোকসভা ভোটের প্রস্তুতি শুরু করে দিয়ে কি অ্যাডভান্টেজ নিতে পারবেন রাহুল গান্ধী? তা জানা যাবে লোকসভা ভোটের ফলপ্রকাশের দিনই। 

আরও পড়ুন- কর্ণাটকে মুখ্যমন্ত্রী বদলের ইঙ্গিত দিলেন কুমারস্বামীর পূর্বসূরী?

.