নোট বাতিল ঘিরে বার বার বিতর্ক-বিভ্রান্তি

নোট বাতিল নিয়ে বারবার বিতর্ক। বারবার বিভ্রান্তি। টানাপোড়েনের বাজার। ৮ নভেম্বর প্রধানমন্ত্রীর ঘোষণায় যা শুরু, তা এতদিনেও কমার নাম নেই। বরং রোজই কোনও না কোনও সিদ্ধান্ত-ঘোষণায় আমজনতার ব্লাড প্রেসার হাই।

Updated By: Nov 19, 2016, 09:14 AM IST
নোট বাতিল ঘিরে বার বার বিতর্ক-বিভ্রান্তি

ওয়েব ডেস্ক : নোট বাতিল নিয়ে বারবার বিতর্ক। বারবার বিভ্রান্তি। টানাপোড়েনের বাজার। ৮ নভেম্বর প্রধানমন্ত্রীর ঘোষণায় যা শুরু, তা এতদিনেও কমার নাম নেই। বরং রোজই কোনও না কোনও সিদ্ধান্ত-ঘোষণায় আমজনতার ব্লাড প্রেসার হাই।

নোটের কালোবাজারি রোখার টার্গেট নিয়ে কেন্দ্র ময়দানে নামলেও, কার্যক্ষেত্রে ইতিমধ্যেই নোটের কালোবাজারি শুরু হয়ে গিয়েছে। কোথাও ভ্যানিশ হয়ে যাচ্ছে কালি। কোথাও একই ব্যক্তি একাধিকবার টাকা বদলে নিচ্ছেন। কোথাও আবার  মোটা কমিশন নিয়ে চলছে বাতিল নোট বদলির কাজ। ধাক্কা খাচ্ছে সরকারের উদ্দেশ্য। ভয়ঙ্কর চাপ বেড়েছে ব্যাঙ্কগুলির ওপরও। পড়ুন, আয়কর বাতিল করে এবার কি সরকার এই ট্যাক্সটি-ই বসাবে?

এরই মধ্যে হঠাত্‍ খবর, এবার পুরনো নোট বদলের ক্ষেত্রে আরও রাশ টানছে কেন্দ্র। পুরোপুরি বন্ধই করে দেওয়া হচ্ছে নোট-বদল প্রক্রিয়া। পুরনো নোট শুধু, ব্যাঙ্কে জমা করা যাবে। আগুনের মতো ছড়ায় খবর। বাড়তে থাকে জল্পনা। এও কি সম্ভব? দেশের বহু মানুষের এখনও পর্যন্ত ব্যাঙ্ক অ্যাকাউন্টই নেই। ফলে এমন একটি সিদ্ধান্তে ঘোর বিপাকে পড়বেন তাঁরা। আরও পড়ুন, স্থগিত হতে পারে ৫০০ ও ১০০০ টাকার নোট বদলের প্রক্রিয়া!

যদিও কেন্দ্রের তরফে পরে স্পষ্ট করে দেওয়া হয় যে, এমন কোনও পদক্ষেপ নেওয়া হচ্ছে না। যেমন ভাবে ব্যাঙ্কে নোট বদল চলছে, তা চলবে। ফলে দুশ্চিন্তার কারণ নেই। পড়ুন, নোট বদলের সিদ্ধান্তের ওপর এখনই স্থগিতাদেশ নয় : অর্থমন্ত্রক

.