'ভারত অধিগৃহীত কাশ্মীর'! কংগ্রেসের বুকলেট ঘিরে জোর বিতর্ক

  বিতর্কিত কাশ্মীর ইস্যুতে নতুন করে যেন আরও ঘি ঢেলে দিল কংগ্রেসের মুখপত্র। মোদী সরকারের তিন বছরের ব্যর্থতা নিয়ে পর্যালোচনা করতে দলের তরফে একটি কনফারেন্সের আয়োজন করা হয়। যেখানে সরকারকে বেগ দেওয়ার বদলে, কংগ্রেস নিজেই বিপাকে পড়ে গেল। যার মূলে একটি বুকলেট।

Updated By: Jun 8, 2017, 02:36 PM IST
'ভারত অধিগৃহীত কাশ্মীর'! কংগ্রেসের বুকলেট ঘিরে জোর বিতর্ক
ছবি সৌজন্যে টুইটার

ওয়েব ডেস্ক :  বিতর্কিত কাশ্মীর ইস্যুতে নতুন করে যেন আরও ঘি ঢেলে দিল কংগ্রেসের মুখপত্র। মোদী সরকারের তিন বছরের ব্যর্থতা নিয়ে পর্যালোচনা করতে দলের তরফে একটি কনফারেন্সের আয়োজন করা হয়। যেখানে সরকারকে বেগ দেওয়ার বদলে, কংগ্রেস নিজেই বিপাকে পড়ে গেল। যার মূলে একটি বুকলেট।

বুকলেটে দেখা যায়, ভারতের মানচিত্রে বড়সড় ভুল। গোটা কাশ্মীর রাজ্যটাকেই দেখানো হয়েছে, 'ভারত অধিগৃহীত কাশ্মীর' বলে! ১৬ পাতার বুকলেটের ১২ নম্বর পাতায় চিন-পাকিস্তান ইকোনমিক করিডর (CPEC) শীর্ষক অংশে লেখা এই ভুল নজর এড়ায়নি কারোরই। সোশ্যাল মিডিয়ায় শুরু হয়ে যায় জোর সমালোচনা।

কংগ্রেসকে একহাত নিয়ে আসরে নামে বিজেপিও। গোটা বিষয়টি "অত্যন্ত আপত্তিকর" বলে উল্লেখ করে, কংগ্রেসকে নিজেদের অবস্থান পরিষ্কার করে জানাতে বলে বিজেপি। "কংগ্রেস পাকিস্তানের হয়ে কথা বলছে" বলে অভিযোগ করা হয়। প্রশ্ন তোলে, "ভারত না পাকিস্তান, কার সঙ্গে থাকতে চায় কংগ্রেস?" পাশাপাশি, কাশ্মীর সমস্যা কংগ্রেসরই তৈরি বলেও, অভিযোগ করা হয় বিজেপির তরফে।

অন্যদিকে, কংগ্রেসের তরফে 'ভুল স্বীকার' করে ক্ষমা চান অজয় মাকেন। পুরো বিষয়টাই ছাপার ভুল বলে জানান উত্তরপ্রদেশের কংগ্রেস মুখপাত্র সত্যদেব ত্রিপাঠী। সেইসঙ্গে তিনি এটাও সাফ জানান, "কাশ্মীর ইস্যুতে কংগ্রেসের অবস্থান খুব স্পষ্ট। ছাপার ভুলে দলের নীতিগত অবস্থান বদলে দেয় না।"

তবে, ইতিমধ্যেই সোশ্যাল মিডিয়ায় ভাইরাল কংগ্রেসের এই ভুল।

আরও পড়ুন, 'মাটির মানুষ' যোগী আদিত্যনাথ চান না কোনও 'বিশেষ ব্যবস্থা'!

.