Booster Dose: আজ থেকেই ১৮ বছরের ঊর্ধ্বে বুস্টার ডোজ, কী কী নিয়ম রয়েছে?

রবিবার থেকে ১৮ উর্ধ্বদের বুস্টার ডোজ দেওয়া হবে শুধুমাত্র বেসরকারি হাসপাতাল বা টিকাকরণ কেন্দ্রে। 

Updated By: Apr 10, 2022, 08:46 AM IST
Booster Dose: আজ থেকেই ১৮ বছরের ঊর্ধ্বে বুস্টার ডোজ, কী কী নিয়ম রয়েছে?
প্রতীকী ছবি

নিজস্ব প্রতিবেদন:  স্বাস্থ্যকর্মী ও  ষাটোর্ধ্বদের পর এবার প্রাপ্তবয়স্কদেরও বুস্টার ডোজ দেওয়ার সিদ্ধান্ত নিল কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক। সরকারি হাসপাতালে বা স্বাস্থ্যকেন্দ্রে পাওয়া যাবে না এই টিকা। রবিবার থেকে ১৮ উর্ধ্বদের বুস্টার ডোজ দেওয়া হবে শুধুমাত্র বেসরকারি হাসপাতাল বা টিকাকরণ কেন্দ্রে। প্রথম ও দ্বিতীয় ডোজের সময় যে টিকা নিয়েছিলেন, সেই টিকারই বুস্টার ডোজ দেওয়া হবে। অর্থাৎ কেউ যদি কোভিশিল্ডের প্রথম ও দ্বিতীয় ডোজ নেন, তাহলে তিনি সেরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়ার (এসআইআই) করোনা টিকা পাবেন।

শুক্রবার কেন্দ্রের তরফে জানানো হয়, এবার ১৮ বছর হলেই মিলবে করোনাভাইরাস টিকার বুস্টার ডোজ। আপাতত শুধুমাত্র বেসরকারি হাসপাতাল বা বেসরকারি কেন্দ্র থেকে প্রাপ্তবয়স্কদের করোনা টিকার বুস্টার ডোজ দেওয়া হবে। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের তরফে জানানো হয়েছে, আগামী ১০ এপ্রিল (রবিবার) থেকে শুরু হবে সকল প্রাপ্তবয়স্ককে বুস্টার ডোজ প্রদানের কর্মসূচি। 

কারা পাবেন এই টিকা? 

 যাঁরা করোনা টিকার দুটি ডোজ নিয়েছেন এবং দ্বিতীয় ডোজ নেওয়ার পর ন'মাস কেটে গিয়েছেন, তাঁরা 'প্রিকশন ডোজ' বা বুস্টার ডোজ নিতে পারবেন। 

কত টাকা পড়বে? সার্ভিস চার্জ বাবদ বেসরকারি টিকাকেন্দ্রগুলি সর্বাধিক ১৫০ টাকা নিতে পারবে। অর্থাৎ টিকার প্রতিটি ডোজের যা দাম, তার থেকে সর্বাধিক ১৫০ টাকা বেশি টাকা নিতে পারবে বেসরকারি টিকাকেন্দ্রগুলি। 

প্রসঙ্গত, ১৮ বছর থেকে ৫৯ বছর পর্যন্ত টিকাগ্রহীতাদের বেসরকারি কেন্দ্র থেকে টিকা প্রদান করা হবে। তা নিয়ে সব রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলের স্বাস্থ্যসচিব এবং মুখ্যসচিবদের সঙ্গে বৈঠক করেন কেন্দ্রীয় স্বাস্থ্যসচিব রাজেশ ভূষণ। সেই বৈঠকের পর বুস্টার ডোজ প্রদান নিয়ে একাধিক নিয়ম উঠে এসেছে।

আরও পড়ুন, 7th Pay Commission: ৭ম বেতন কমিশন নিয়ে গুরুত্বপূর্ণ খবর; জেনে নিন নতুন কী আপডেট রয়েছে

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.