এবার গরুরাও পাবে আধার কার্ড, তবে শুধু তারাই যারা দুধ দেয়

এবার গরুরাও পাবে আধার কার্ড। তবে যে গরু দুধ দেয়, কেবল তাদের জন্যই বরাদ্দ এই কার্ড। জানিয়েছে কেন্দ্রীয় পশু পালন মন্ত্রক। কার্ডে লেখা থাকবে গরুর বংশবৃত্তান্ত এবং দৈনিক সে কত লিটার দুধ দেয়। মন্ত্রক সূত্রের খবর, দেশজুড়ে দুধ দেওয়া গরুর সংখ্যা বর্তমানে প্রায় সাড়ে আট কোটি। তারা সকলেই আধারের আদলে তৈরি হওয়া নকুল স্বাস্থ্য পত্র বা গো-স্বাস্থ্য কার্ড পাবে।  

Updated By: Jul 4, 2016, 01:29 PM IST
এবার গরুরাও পাবে আধার কার্ড, তবে শুধু তারাই যারা দুধ দেয়

ওয়েব ডেস্ক: এবার গরুরাও পাবে আধার কার্ড। তবে যে গরু দুধ দেয়, কেবল তাদের জন্যই বরাদ্দ এই কার্ড। জানিয়েছে কেন্দ্রীয় পশু পালন মন্ত্রক। কার্ডে লেখা থাকবে গরুর বংশবৃত্তান্ত এবং দৈনিক সে কত লিটার দুধ দেয়। মন্ত্রক সূত্রের খবর, দেশজুড়ে দুধ দেওয়া গরুর সংখ্যা বর্তমানে প্রায় সাড়ে আট কোটি। তারা সকলেই আধারের আদলে তৈরি হওয়া নকুল স্বাস্থ্য পত্র বা গো-স্বাস্থ্য কার্ড পাবে।  

রাজ্য সরকারগুলির সহযোগিতায় এই কার্ড বিলি করা হবে। প্রকল্প কার্যকর করতে সংশ্লিষ্ট রাজ্যকে অর্থ সাহায্য দেবে কেন্দ্র। মন্ত্রকের দাবি, প্রথম পর্যায়ে প্রায় ৮৫ শতাংশ গরুকে এই কার্ডের আওতায় আনা সম্ভব হবে। এই মুহূর্তে কেবল দশ লক্ষ গরুর জন্য বরাদ্দ হয়েছে কার্ড। ২০১৬-১৭ অর্থ বর্ষের মধ্যে আরও পঞ্চাশ লক্ষ গরুর গলায় ঝুলতে দেখা যাবে নকুল স্বাস্থ্য পরিচয় পত্র।

২০১৭-১৮ সালের মধ্যে আড়াই থেকে তিন কোটি গরুর নথিকরণ প্রক্রিয়া সম্পন্ন হবে। ২০১৯-২০ সালের মধ্যে এই কাজ সম্পন্ন হবে বলে আশাবাদী পশুপালন মন্ত্রক। যে ১৪টি রাজ্যে গোপালন সবচেয়ে বেশি হয়, তার মধ্যে প্রথম ও দ্বিতীয় স্থানে রয়েছে উত্তরপ্রদেশ এবং মধ্যপ্রদেশ। এই কার্ডের ফলে কৃষকরাও উপকৃত হবেন বলে দাবি মন্ত্রকের।

.