হিমাচলের থিয়োগে কংগ্রেস-বিজেপিকে হারিয়ে জয়ী সিপিএম

হিমাচলের থিয়োগে এবার জয়ী হয়েছে লাল ঝাণ্ডার পার্টি। রাকেশ সিং জিতলেন ৪২.৩৭ শতাংশ ভোট পেয়ে। ত্রিমুখী লড়াইয়ে রাকেশের নিকটবর্তী প্রতিদ্বন্দ্বী ভারতীয় জনতা পার্টির রাকেশ ভর্মা। তিনি পেয়েছেন ৩৯.৩১ শতাংশ ভোট। 

Updated By: Dec 18, 2017, 03:38 PM IST
হিমাচলের থিয়োগে কংগ্রেস-বিজেপিকে হারিয়ে জয়ী সিপিএম

নিজস্ব প্রতিবেদন: হিমাচলের বাম আন্দলনের আঁতুড়ঘরে দাঁত ফোটাতে পারল না বিজেপি। গোটা হিমাচলের দখল নিলেও থিয়োগে বিধানসভা কেন্দ্রে সিপিএম প্রার্থীর কাছে বড় ব্যবধানে হারল গেরুয়া শিবির। হিমাচলের থিয়োগে এবার জয়ী হয়েছে লাল ঝাণ্ডার পার্টি। রাকেশ সিং জিতলেন ৪২.৩৭ শতাংশ ভোট পেয়ে। ত্রিমুখী লড়াইয়ে রাকেশের নিকটবর্তী প্রতিদ্বন্দ্বী ভারতীয় জনতা পার্টির রাকেশ ভর্মা। তিনি পেয়েছেন ৩৯.৩১ শতাংশ ভোট। এই কেন্দ্রে কংগ্রেস পেয়েছে মাত্র ১৫.০৯ শতাংশ ভোট। ২০১২ সালের বিধানসভা নির্বাচনে এই আসনে জিতেছিলেন ৮৪ বছর বয়সী কংগ্রেস প্রার্থী বিদ্যা। থিয়োগে বামপন্থী আন্দোলনের নেতৃত্বকে জয়ী করার জন্য সেই অঞ্চলের মানুষের উদ্দেশে টুইটে 'লাল সেলাম' অভিনন্দন জানিয়েছেন সিপিএম সম্পাদক সীতারাম ইয়েচুরি। 

আরও পড়ুন- টার্গেট ফেল নরেন্দ্র মোদী-অমিত শাহের!

হিমাচলের প্রাণকেন্দ্র সিমলা থেকে থিয়োগের দূরত্ব প্রায় ২৬ কিলোমিটার। ৯-এর দশকে এই অঞ্চলই ছিল বাম আন্দোলনের পীঠস্থান। আপেল উৎপাদকদের সঙ্গে সম্মুখ সমরে এখানে প্রাণ যায় বাম আন্দোলনের তিন নেতা গোবিন্দ, তারা এবং হীরার। এরপর থিয়োগে শিক্ষা আন্দোলনও সংগঠিত করে বামেরা। এরপর থেকেই এই অঞ্চলে সংগঠন মজবুত হয় বামেদের। এর আগে কংগ্রেসের শাসনকালে থিয়োগে বিধানসভায় নজর কাড়লেও জিততে পারেনি বামেরা। এবার কংগ্রেস-বিজেপি দুই প্রার্থীকেই হারিয়ে জয়ী হয়েছে সিপিএম প্রার্থী রাকেশ সিং।   

.