১৯ রাজ্যে 'রং দে তু মোহে গেরুয়া'

দেশের ১৯টি রাজ্যে ক্ষমতায় বিজেপি। কোথাও এককভাবে তারা রাজ্য চালাচ্ছে। কোথাও চলছে জোট সরকার। 

Updated By: Dec 18, 2017, 03:27 PM IST
 ১৯ রাজ্যে 'রং দে তু মোহে গেরুয়া'

নিজস্ব প্রতিবেদন: গুজরাট হাতে ছিলই এবং এবারেও থাকল। বরং কংগ্রেসের হাত থেকে হিমাচলপ্রদেশ ছিনিয়ে নিল মোদীর বিজেপি। এনিয়ে দেশের ১৯টি রাজ্যে ক্ষমতায় বিজেপি। বলতে গেলে, গোটা দেশের আশি শতাংশ রাজ্যের নিয়ন্ত্রণই বিজেপি বা তাদের সহযোগীদের হাতে। ২৪ বছর আগে একক রাজনৈতিক দল হিসাবে কংগ্রেসের হাতে ছিল ১৮ রাজ্যের রাশ। সেই রেকর্ড এবার ভাঙল মোদী-শাহ জুটি। ২০১৪ সালে ঝড় তুলে দিল্লির মসনদে বসেছিলেন তিনি। তারপর থেকে ১৩টি রাজ্যে ক্ষমতায় এল বিজেপি। 

মহারাষ্ট্র, হরিয়ানা - লোকসভা ভোটের পরই মহারাষ্ট্র ও হরিয়ানায় বিধানসভার নির্বাচন ছিল। মহারাষ্ট্রে শিবসেনার সঙ্গে জোট করে সরকার গড়েছে বিজেপি। আর হরিয়ানায় প্রথম বারের জন্য একক সংখ্যাগরিষ্ঠতা পেয়েছিল গেরুয়া বাহিনী। 

জম্মু-কাশ্মীর - পিডিপির সঙ্গে জোট বেঁধে প্রথমবার জম্মু-কাশ্মীরের মেহবুবা মুফতি সরকারেও অংশ নিয়েছে বিজেপি।

ঝাড়খণ্ড- ২০১৪ সালে ঝাড়খণ্ডেও গঠিত হয় বিজেপি সরকার। ওই রাজ্যের ইতিহাসে প্রথমবার কোনও রাজনৈতিক দল একক সংখ্যাগরিষ্ঠতা পেয়ে ক্ষমতায় এসেছিল।  

অসম- উত্তর পূর্বে প্রথম কোনও রাজ্যে ক্ষমতায় এসেছে বিজেপি। অসমে সর্বানন্দ সোনোয়ালের নেতৃত্বে প্রথমবার সরকার গঠন করেছে গেরুয়া শিবির।

আরও পড়ুন- শুনশান কংগ্রেস অফিস, মাশরুম কেক কেটে উল্লাস বিজেপির

অরুণাচল প্রদেশ- বিধানসভা ভোটে হেরে গেলেও অরুণাচলপ্রদেশের ক্ষমতায় এখন বিজেপি। ২০১৬ সালে এই রাজ্যে গেরুয়া শিবিরে যোগ দেন কংগ্রেসের প্রায় ৪৩ জন বিধায়ক। নির্বাচনে কাঙ্খিত জয় আসেনি। কিন্তু বিজেপির 'অসাধারণ ম্যানেজমেন্ট'-এর পরিচয় দিয়ে সরকার গড়ে পদ্ম ব্রিগেড।  

বিহার- বিহার বিধানসভা ভোটে লালু-নীতিশ-কংগ্রেসের মহাজোটের কাছে পর্যুদস্ত হতে হয়েছিল বিজেপিকে। তবু, দুর্নীতি ইস্যুতে লালু সঙ্গ ত্যাগী নীতিশের পাশে দাঁড়িয়ে ক্ষমতায় ফেরে বিজেপি। 

গোয়া- বিজেপির চেয়ে বেশি আসন জিতেও গোয়া ধরে রাখতে পারেনি কংগ্রেস। তিন্তু তা সত্বেও কৌশলে ভরসা রেখে রাহুলের কংগ্রেসকে মাত করে দেন অমিত শাহ। মহারাষ্ট্রবাদী গোমন্তক পার্টি ও গোয়া ফরওয়ার্ড পার্টির সঙ্গে জোট করে বর্তমানে সে রাজ্যে সরকার চালাচ্ছে বিজেপি।

উত্তরপ্রদেশ- ২০১৭ সালে উত্তরপ্রদেশে মোদী ঝড় সুনামিতে পরিণত হয়েছে। তিনশোরও বেশি আসন পেয়ে ক্ষমতায় এসেছে যোগী সরকার। 

উত্তরাখণ্ড- কংগ্রেসের গোষ্ঠীদ্বন্দ্বের সুযোগে দেবভূমিতেও এখন উড়ছে গেরুয়া ঝান্ডা।

মণিপুর- গোয়ার মতো মণিপুরেও বিজেপির চেয়ে বেশি আসন পেয়ে সুবিধা করতে পারেনি কংগ্রেস। সেই রাজ্যেও 'অমিত কৌশল' কাজে লাগিয়ে এখন বিজেপির সরকার। 

গুজরাট, হিমাচল প্রদেশ- গুজরাটে কংগ্রেস কঠিন চ্যালেঞ্জ ছুড়ে দিলেও জয় আটকায়নি বিজেপির। হিমাচল প্রদেশে অবশ্য সহজেই জয় পেয়েছে বিজেপি।   

এছাড়া, রাজস্থান, মধ্যপ্রদেশে সরকার চালাচ্ছে বিজেপি। অন্ধ্রপ্রদেশ, সিকিম ও নাগাল্যান্ডে জোট করে ক্ষমতায় রয়েছে মোদীর দল।

.