Cyclone Asani: অশনি সংকেত! ঘণ্টায় ৭৫ কিমি বেগে হাওয়া; মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধ

৬ মে'র আশেপাশে দক্ষিণ আন্দামান সাগরে একটি নিম্নচাপ-এলাকা তৈরি হবে। পরবর্তীতে নিম্নচাপটি উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হবে এবং ৪৮ ঘণ্টা পর গভীর নিম্নচাপে পরিণত হবে।

Updated By: May 5, 2022, 07:40 PM IST
Cyclone Asani: অশনি সংকেত! ঘণ্টায় ৭৫ কিমি বেগে হাওয়া; মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধ

নিজস্ব প্রতিবেদন: ফের এক ঘূর্ণিঝড়ের ভ্রুকুটি। আসতে চলেছে ঘূর্ণিঝড় 'অশনি'। আবহাওয়া দফতর জানিয়েছে, এই মুহূর্তে ঘূর্ণাবর্তটি অবস্থান করছে দক্ষিণ আন্দামান সাগর এবং সন্নিহিত এলাকায়। যা নিম্নচাপে পরিণত হওয়ার ফলে শুক্রবার নাগাদ ওই এলাকায় নিম্নচাপ  তৈরি হওয়ার আশঙ্কা থাকছে।

পরবর্তী ৪৮ ঘণ্টায় তা শক্তি বাড়াতে পারে এবং গভীর নিম্নচাপে পরিণত হতে পারে। ইতিমধ্যেই উপকূলের রাজ্যগুলিতে সতর্কতা জারি হয়েছে। ঘূর্ণাবর্তের প্রভাবে ৬ ও ৭ মে আন্দামান দ্বীপপুঞ্জে ভারী থেকে অতিভারী বৃষ্টি হতে পারে বলে পূর্বাভাসে বলা হয়েছে। মৎস্যজীবীদেরও আপাতত (৬ মে-র মধ্যে) সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে। আন্দামান সাগর এবং সন্নিহিত দক্ষিণ-পূর্ব ও পূর্ব-মধ্য বঙ্গোপসাগরে ৭ মে'র মধ্যে ঘণ্টায় সর্বোচ্চ ৭৫ কিমি বেগে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে বলেও আশঙ্কা। গত ক'দিন প্রাক-মৌসুমি বর্ষণে দেশের বিভিন্ন স্থানে তাপমাত্রা কমেছে। প্রচণ্ড গরম থেকে কিছুটা স্বস্তিও বোধ করছেন মানুষ। কিন্তু তার পরই এই ঘূর্ণিঝড়ের আশঙ্কা দেখা দিয়েছে! 

সংবাদ সংস্থাকে ভুবনেশ্বরের এক আবহাওয়াবিজ্ঞানী বলেছেন, ৬ মে'র আশেপাশে দক্ষিণ আন্দামান সাগরে একটি নিম্নচাপ-এলাকা তৈরি হবে। পরবর্তীতে নিম্নচাপটি উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হবে এবং ৪৮ ঘণ্টা পর গভীর নিম্নচাপে পরিণত হবে। তিনি বলেন, 'এই সময়ে বাতাসের গতিবেগ ঘণ্টায় ৪০-৫০ কিমি হতে পারে। যা পরবর্তী সময়ে ৭৫ কিমি প্রতি ঘণ্টাও হতে পারে। মৎস্যজীবীদেরও আন্দামান সমুদ্র এলাকা এবং দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরে না যাওয়ার পরামর্শই দেওয়া হয়েছে।

আরও পড়ুন: Cyclone Asani: আসছে ভয়ঙ্কর ঘূর্ণিঝড়; দুরন্ত বেগে বইবে হাওয়া! জারি সতর্কতা!

(Zee 24 Ghanta App : দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.