টাটা ইন্ডাস্ট্রিজের ডিরেক্টর পদ থেকে সরিয়ে দেওয়া হল সাইরাস মিস্ত্রিকে

টাটা সন্সের চেয়ারম্যান পদ থেকে অপসারণের পর এ বার টাটা গোষ্ঠীর বিভিন্ন সংস্থার বোর্ড থেকেও সাইরাস মিস্ত্রির বিদায়ের পালা শুরু হয়ে গেল। আজ টাটা ইন্ডাস্ট্রিজের ডিরেক্টর পদ থেকে সরিয়ে দেওয়া হয়েছে তাঁকে। সাইরাসকে বোর্ড থেকে সরাতে আগামী পনেরো দিনের মধ্যে টাটা গোষ্ঠীর আরও সাতটি শাখা সংস্থার এক্সট্রাঅর্ডিনারি জেনারেল মিটিং ডাকা হয়েছে।   

Updated By: Dec 12, 2016, 09:17 PM IST
টাটা ইন্ডাস্ট্রিজের ডিরেক্টর পদ থেকে সরিয়ে দেওয়া হল সাইরাস মিস্ত্রিকে

ওয়েব ডেস্ক: টাটা সন্সের চেয়ারম্যান পদ থেকে অপসারণের পর এ বার টাটা গোষ্ঠীর বিভিন্ন সংস্থার বোর্ড থেকেও সাইরাস মিস্ত্রির বিদায়ের পালা শুরু হয়ে গেল। আজ টাটা ইন্ডাস্ট্রিজের ডিরেক্টর পদ থেকে সরিয়ে দেওয়া হয়েছে তাঁকে। সাইরাসকে বোর্ড থেকে সরাতে আগামী পনেরো দিনের মধ্যে টাটা গোষ্ঠীর আরও সাতটি শাখা সংস্থার এক্সট্রাঅর্ডিনারি জেনারেল মিটিং ডাকা হয়েছে।   

টাটা সন্সের চেয়ারম্যান পদ থেকে অপসারণের পর মনে করা হয়েছিল, সাইরাস মিস্ত্রি এ বার নিজেই মূল সংস্থা এবং বিভিন্ন শাখা সংস্থার বোর্ড থেকে ইস্তফা দেবেন। যদিও, বাস্তবে তা হয়নি। স্বেচ্ছায় পদ ছাড়েননি সাইরাস। শেয়ারহোল্ডারদের মিটিং ডেকে টাটা গোষ্ঠীর বিভিন্ন সংস্থার চেয়ারম্যান পদ থেকে তাঁকে সরিয়ে দেওয়া হয়। এ বার বোর্ড থেকেও সাইরাসকে সরিয়ে দেওয়ার প্রক্রিয়া শুরু হয়ে গেল। টাটাদের নতুন ব্যবসার দেখভাল এবং পুরনো ব্যবসায়ে লগ্নির বিষয়ে সিদ্ধান্ত নেয় টাটা ইন্ডাস্ট্রিজ। সোমবার সংস্থার এক্সট্রাঅর্ডিনারি জেনারেল মিটিং ডাকা হয়।

মিটিংয়ে শেয়ারহোল্ডারদের ভোটে টাটা ইন্ডাস্ট্রিজ ডিরেক্টর পদ থেকে সাইরাস মিস্ত্রিকে অপসারণ করা হয়েছে। ডিরেক্টর পদ থেকে অপসারণের পর সাইরাস সংস্থার চেয়ারম্যান পদেও আর থাকছেন না বলে জানিয়ে দিয়েছে টাটা ইন্ডাস্ট্রিজ। অক্টোবরে টাটা সন্সের চেয়ারম্যান পদ থেকে অপসারণের পর এই প্রথম টাটাদের কোনও শাখা সংস্থার বোর্ড থেকে সাইরাস মিস্ত্রিকে সরান হল।

২৪ অক্টোবর টাটা সন্সের চেয়ারম্যান পদ থেকে সাইরাসকে সরানোর পর অন্তর্বর্তী চেয়ারম্যানের দায়িত্ব নেন রতন টাটা। সেই থেকেই টাটা বনাম সাইরাস বাগযুদ্ধ চলছে।

রবিবারই টাটা সন্সের বিবৃতিতে বলা হয়, টাটা গোষ্ঠীর জন্য অনেক পরিকল্পনার কথা সাইরাস জানালেও কোনওটি দিনের আলো দেখেনি।

তাঁর আমলে ডিভিডেন্ড কমেছে, খরচ বেড়েছে। গোষ্ঠীর বিভিন্ন সংস্থার বোর্ডে ক্ষমতা কুক্ষিগত করেন সাইরাস। সাইরাস মিস্ত্রি পাল্টা অভিযোগ করেন, টাটা সন্সের মনোনীত ডিরেক্টর প্রাক্তন প্রতিরক্ষা সচিব বিজয় সিংহ তাঁকে সরানোর জন্য নানারকম অসত্য কথা বলেছেন। অগুস্তা-ওয়েস্টল্যান্ড চপার কেলেঙ্কারিতেও বিজয় সিংহের হাত আছে বলে অভিযোগ করেন সাইরাস।

দু-পক্ষের এই চরম তিক্ততার মধ্যেই টাটা ইন্ডাস্ট্রিজের হাত ধরে টাটার। শাখা সংস্থাগুলির বোর্ড থেকে সাইরাস বিদায়ের গান শুরু হয়ে গেল। চেয়ারম্যানের পর ডিরেক্টর পদ থেকেও তাঁকে সরাতে মঙ্গলবার TCS-এর EGM ডাকা হয়েছে। সাইরাসকে বোর্ড থেকে সরাতে আগামী পনেরো দিনের মধ্যে ইন্ডিয়ান হোটেলস, টাটা স্টিল, টাটা মোটরস, টাটা কেমিক্যাল এবং টাটা পাওয়ারের শেয়ারহোল্ডাররাও বৈঠকে বসছেন। টাটা সন্সের নির্দেশে নানা শাখা সংস্থার স্বাধীন ডিরেক্টরের পদ থেকে সাইরাস-ঘনিষ্ঠ নুসলি ওয়াদিয়াকে সরানোর পরিকল্পনাও নেওয়া হয়েছে।

.