SBI-এর অন্তঃসত্ত্বা মহিলা সংক্রান্ত নোটিসের কড়া সমালোচনা করল দিল্লি মহিলা কমিশন!

চাপের মুখে নির্দেশ প্রত্যাহার এসবিআইয়ের।

Updated By: Jan 29, 2022, 04:22 PM IST
SBI-এর অন্তঃসত্ত্বা মহিলা সংক্রান্ত নোটিসের কড়া সমালোচনা করল দিল্লি মহিলা কমিশন!

নিজস্ব প্রতিবেদন: তিন মাসের অন্তঃসত্ত্বাদের কাজে যোগ না দেওয়ার বিষয়ে স্টেট ব্যাঙ্ক যে নির্দেশিকা জারি করেছে, তাকে সমালোচনা করে 'দিল্লি কমিশন ফর উওম্যান' স্টেট ব্যাঙ্কে একটি বার্তা পাঠিয়েছে। এসবিআই তিন মাসের অন্তঃসত্ত্বা মহিলাদের 'টেম্পোরারিলি আনফিট' ঘোষণা করেছিল। দিল্লি মহিলা কমিশন স্টেট ব্যাঙ্কের ওই সিদ্ধান্তকে বৈষম্যমূলক ও বেআইনি বলে। তারা এ নিয়ে একটি টুইটও করে।

দিল্লি মহিলা কমিশনের প্রধান স্বাতী মালিওয়াল স্টেট ব্যাঙ্কের এই সিদ্ধান্তকে সমালোচনা করে বলেছেন, এর ফলে (এই ধরনের ভাষা ব্যবহারে) আইনবলে যে সুবিধা অন্তঃসত্ত্বা মহিলারা পেয়ে থাকেন, তা ব্যাহত হবে।

যেসব অন্তঃসত্ত্বা মহিলা ৩ মাস পেরিয়েছেন তাঁদের কাজে যোগ দেওয়ার বিষয়ে 'স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া' পাকাপাকি ভাবে কিছু নির্দেশিকা জারি করতে চলেছে। সেই নিয়েই দিল্লি মহিলা কমিশন তাদের বিরক্তি প্রকাশ করে এবং স্টেট ব্যাঙ্কের উক্ত পদক্ষেপকে নারী-বিদ্বেষী বলে দাগিয়ে দেয়।

যদি কোনও মহিলাকর্মী তিন মাসের অন্তঃসত্ত্বা হন, তবে তাঁকে 'আনফিট' দাগিয়ে দেওয়ার বিষয়টা সামগ্রিক ভাবেই মাতৃত্বকামী মহিলাদের ক্ষেত্রে অস্বস্তিকর বা অবমাননাকর হয়ে দাঁড়ায় বলে মন্তব্য মহিলা কমিশনের। তবে তাঁরা 'কাজে যোগ দেওয়ার উপযুক্ত নন' বললে বক্তব্যের বিষয়টি একটা ভারসাম্য পায়। 'আনফিট' দাগিয়ে দেওয়া মানে সংশ্লিষ্ট মহিলার আর নিজের ইচ্ছায় কাজে যোগ দেওয়ার স্বাধীনতা বজায় রইল না। তাঁর অধিকার খর্ব হল। এই ব্যাপারটিতেই মহিলা কমিশনের আপত্তি।

১২ জানুয়ারি স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া বলেছিল-- woman more than 3 months pregnant unfit! তবে পরে তারা তাদের বক্তব্য বদলায় এবং জানায়, ৩ মাসের অন্তঃসত্ত্বা মহিলারা 'আনফিট' নন, তাঁদের সাময়িক ভাবে কাজের জন্য বিবেচনা করা হবে না। এই পরিমার্জিত বিধির বয়ানে আরও বলা হয়েছে যে, ডেলিভারির পরে ৪ মাসের মধ্যেই সংশ্লিষ্ট মহিলা কাজে যোগ দিতে পারবেন।

Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

আরও পড়ুন: Jammu & Kashmir: বড়সড় জঙ্গি মডিউল 'ফাঁস'! কাশ্মীরে বিপুল আগ্নেয়াস্ত্রসহ গ্রেফতার তিন জঙ্গি

.