দিল্লিতে নিষিদ্ধ হল উবার ক্যাব-এর সমস্ত সার্ভিস

দিল্লিতে নিষিদ্ধ হল উবার ক্যাব-এর সমস্ত সার্ভিস। সোমবার দিল্লি পরিবহন দফতর থেকে এই মর্মে নির্দেশিকা জারি করা হয়েছে। এই আন্তর্জাতিক ক্যাব সার্ভিস সংস্থাটির এক ড্রাইভারের বিরুদ্ধে দিল্লির এক যুবতীকে সংস্থারই গাড়িতে ধর্ষণের অভিযোগের পর প্রশ্নের মুখে পড়ে উবারের সার্ভিস।  

Updated By: Dec 8, 2014, 04:33 PM IST
দিল্লিতে নিষিদ্ধ হল উবার ক্যাব-এর  সমস্ত সার্ভিস

নয়া দিল্লি: দিল্লিতে নিষিদ্ধ হল উবার ক্যাব-এর সমস্ত সার্ভিস। সোমবার দিল্লি পরিবহন দফতর থেকে এই মর্মে নির্দেশিকা জারি করা হয়েছে। এই আন্তর্জাতিক ক্যাব সার্ভিস সংস্থাটির এক ড্রাইভারের বিরুদ্ধে দিল্লির এক যুবতীকে সংস্থারই গাড়িতে ধর্ষণের অভিযোগের পর প্রশ্নের মুখে পড়ে উবারের নিরাপত্তা ব্যবস্থা।  

পুলিস সূত্রে জানা গিয়েছে মুখে নিরাপত্তার দাবি করলেও আসলে ড্রাইভার নিয়োগে কোনও অন্তর্তদন্তই করে না এই সংস্থা।

আজ উবারের ভারতীয় প্রধানকেও জিজ্ঞাসাবাদ করে পুলিস।

পরিবহণ দফতর বিবৃতিতে জানিয়েছে ''ওই সংস্থার এক ড্রাইভার যে জঘন্য অপরাধ করেছে তা মাথায় রেখে www.Uber.com-এর ট্রান্সপোর্ট সংক্রান্ত সমস্ত সার্ভিস নিষিদ্ধ ঘোষণা করা হল।''

দিল্লির 'ন্যাশনাল ক্যাপিটাল টেরিটরির' মধ্যে  ভবিষ্যতেও এই কোম্পানির সমস্ত সার্ভিসকে কালো তালিকাভুক্ত করেছে রাজধানীর পরিবহণ দফতর।

উবারের নাম এই ঘটনায় জড়িয়ে যাওয়ার পর রবিবার কোম্পানির পক্ষ থেকে একটি বিবৃতি জারি করে জানানো হয়েছিল অভিযুক্ত ড্রাইভাবের সম্পর্কে সমস্ত তথ্য তারা পুলিসকে দিয়ে দিয়েছে।

উবারের মুখপাত্র ইভেলিন টে জানিয়েছেন ''আমরা নির্যাতিতার পাশে আছি। পুলিসকে তদন্তে সবরকম সাহায্য করতে আমরা প্রস্তুত। এই ধরণের ঘৃণ্য অপরাধে জড়িতদের আমরা তৎক্ষণাৎ বরখাস্ত করি। এক্ষেত্রেও তার অন্যথা হয়নি।''

তবে উবার যতই তাদের নিরাপত্তা ব্যবস্থা নিয়ে গলা ফাটাক না কেন পুলিসের তথ্য কিন্তু অন্য কথা বলছে।

যদিও দিল্লির ডেপুটি পুলিস কমিশনার মধুর বর্মা জানিয়েছেন উবারের নিযুক্ত হওয়ার আগে এই ড্রাইভারের কোনও পুলিস ভেরিফিকেশনই করা হয়নি অ্যাপ নির্ভর এই ক্যাপ বুকিং সংস্থাটির পক্ষ থেকে।

তিনি জানিয়েছিলেন গাড়িটিতে প্রতিশ্রুতি অনুযায়ী অত্যাবশকীয় জিপিএস-ও ছিল না।

পুলিসের দাবি প্রায় কোনও রকম খোঁজখবর না নিয়েই শিব কুমার যাদবকে নিয়োগ করেছিল উবার।

পুলিস সূত্রে জানা গেছে গৌরব বলে এক ব্যক্তির নামে ওই ড্রাইভারের মোবাইল ফোন নম্বর নথিভুক্ত করা ছিল। এমনকি দিল্লি ট্রান্সপোর্ট দফতরেও ওই ড্রাইভারের লাইসেন্স ইস্যু করা ছিল না।

অন্যদিকে, উবার উল্টে নিজেদের বিরুদ্ধে ওঠা সমস্ত অভিযোগ অস্বীকার করে দিল্লির পরিবহণ দফতরের গাফিলতির অভিযোগ তুলেছে।

অবশেষে ধরা পড়ল অভিযুক্ত ক্যাব ড্রাইভার। শুক্রবার রাতে দিল্লির এক তরুণীকে ধর্ষণে অভিযুক্ত এই ক্যাব ড্রাইভারকে আজ আদালতে পেশ করা হবে।

তবে এই প্রথম নয়। এর আগেও ২০১১ সালে ওই ক্যাব ড্রাইভারের ধর্ষণের অভিযোগে হাজতবাস হয়েছিল।

রবিবার উত্তরপ্রদেশের মথুরা থেকে শিব কুমার যাদব নামের ওই ড্রাইভারকে গ্রেফতার করে পুলিস। ইতিমধ্যে তাকে দিল্লিতে নিয়ে আসা হয়েছে। দিল্লি ও উত্তরপ্রদেশ পুলিসের যৌথ অভিযানে ধরা পড়ে আদতে মথুরারই বাসিন্দা এই ব্যক্তি।

অভিযুক্ত ড্রাইভার ইন্টারন্যাশনল ক্যাব বুকিং কোম্পানি ইউবারের কর্মী। গুরগাঁওয়ের একটি ফিন্যান্স কোম্পানির অ্যানালিস্ট ২৫ বছরের এক মহিলা শুক্রবার রাতে অফিস থেকে উত্তর দিল্লিতে তাঁর বাড়ি ফিরছিলেন শিব কুমার যাদবের গাড়িতে। অভিযোগ, ভয় দেখিয়ে ওই যুবতীকে ধর্ষণ করে যাদব।  

নির্যাতিতা তাঁর বয়ানে জানিয়েছেন '' বাড়ি ফেরার পথে আমি হঠাৎ করেই গাড়ির পিছনের সিটে ঘুমিয়ে পড়ি। কিছুক্ষণ পর বুঝতে পারি গাড়িটি একটি নির্জন স্থানে থেমে আছে আর ড্রাইভার আমার শ্লীলতাহানির চেষ্টা করছে।''

তিনি জানিয়েছেন ড্রাইভারকে বাধা দেওয়ার চেষ্টা করলে সে তাঁকে বেশ কয়েকবার চড় মারে। খুনের হুমকি দিয়ে এরপর যাদব তাঁকে ধর্ষণ করে বলে তিনি জানিয়েছেন। এমনকি বাড়িতে নামিয়ে দেওয়ার সময়ও যাদব তাঁকে বলে পুলিসের কাছে গেলে সে ওই মহিলাকে মেরে ফেলবে।

 

.