দিল্লি কেন্দ্রশাসিত অঞ্চল, সুপ্রিম কোর্টে দাবি কেন্দ্রের

দেশের রাজধানী এলাকা হওয়ায় দিল্লির দায়দায়িত্ব কেন্দ্রীয় সরকারের হাতে।

Updated By: Nov 22, 2017, 07:01 PM IST
দিল্লি কেন্দ্রশাসিত অঞ্চল, সুপ্রিম কোর্টে দাবি কেন্দ্রের

নিজস্ব প্রতিবেদন: দিল্লি কোনও রাজ্য নয়, এটি বিশেষ বৈশিষ্টযুক্ত একটি কেন্দ্রশাসিত অঞ্চল। দেশের রাজধানী এলাকা হওয়ায় দিল্লির দায়দায়িত্ব কেন্দ্রীয় সরকারের হাতে। সুপ্রিম কোর্টের সাংবিধানিক বেঞ্চে এমনটাই জানালেন অতিরিক্ত সলিসিটর জেনারেল মনিন্দর সিং। দিল্লি প্রশাসনে উপ রাজ্যপালের ক্ষমতাই নিরঙ্কুশ বলে গত বছর যে রায় দিয়েছিল দিল্লি হাইকোর্ট তাকে চ্যালেঞ্জ করেই সুপ্রিম কোর্টে আবেদন করেছে দিল্লির আপ সরকার। সেই মামলার শুনানিতেই মঙ্গলবার প্রধান বিচারপতি দীপক মিশ্রের নেতৃত্বাধীন ৫ সদস্যের সাংবিধানিক বেঞ্চের সামনে সওয়াল করেছেন মনিন্দর সিং।

দেশের শীর্ষ আদালতে আপ সরকারের তরফ থেকে আবেদনে বলা হয়, উপ রাজ্যপাল ফাইলের স্তূপের উপর বসে থাকেন এবং নিজের ইচ্ছা অনুযায়ী সিদ্ধান্ত গ্রহণ করেন। আপের এমন অভিযোগ নস্যাত্ করতে বিগত তিন বছরের পরিসংখ্যান তুলে ধরে অতিরিক্ত সলিসিটর জেনারেল এদিন দেখান, মাত্র তিনটি ক্ষেত্রে রাষ্ট্রপতির সিদ্ধান্ত চেয়ে ফাইল রাইসিনা হিলসে পাঠানো হয়েছিল। কারণ, ওই তিন ক্ষেত্রে মতামতের পার্থক্য দেখা গিয়েছিল। বাকি সব ফাইলের কাজ সচিব স্তরেই মিটিয়ে দেওয়া হয়েছিল।

উল্লেখ্য, এই মামলায় দিল্লি সরকারের হয়ে সওয়াল করার জন্য ৯ হাই প্রোফাইল আইনজীবীর একটি দল তৈরি করা হয়েছে। সেই দলে রয়েছেন প্রাক্তন মন্ত্রী তথা কংগ্রেসের প্রথম সারির নেতা পি চিদাম্বরম।

.