Pollution in India: দূষণের মাত্র সবচেয়ে কম আইজলে, কোন শহরের বাতাসে বেশি বিষ, জেনে নিন

Pollution in India: সমীক্ষায় দেশের যে ১০টি দূষিত শহরের তালিকা দেওয়া হয়েছে তার মধ্যে রয়েছে অধিকাংশ দিল্লির আসপাশে। এগুলি হল ফরিদাবাদ, নয়ডা, গাজিয়াবাদ, মেরঠের মতো শহর

Updated By: Oct 4, 2023, 07:21 PM IST
Pollution in India: দূষণের মাত্র সবচেয়ে কম আইজলে, কোন শহরের বাতাসে বেশি বিষ, জেনে নিন

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: দেশের রাজধানীই অযোগ্য হয়ে উঠছে বসবাসের। সেপ্টেম্বর পর্যন্ত একটি হিসেব অনুযায়ী দিল্লি হল দেশের দূষিততম শহর। রিয়েল টাইম তথ্যের ভিত্তিতে ওই সমীক্ষা করেছে কয়েকটি স্বশাসিত সংস্থা। গত কয়েক সপ্তাহে দিল্লির বাতাসের মান অনেকটাই বেড়েছে। কিন্তু এই শহরই সেপ্টেম্বর মাসে ছিল দেশের সবচেয়ে দূষিত শহর। সেইসময় দিল্লির বাতাসে পার্টিকুলেট ম্যাটার ছিল প্রতি কিউবিক মিটারে ১০০.১ মাইক্রো গ্রাম। সরকারের যে বিপদসীমা মান তার থেকে ধূলিকণার উপস্থিতি তিনগুন বেশি।

আরও পড়ুন-অধ্যাপনা না করেই অধ্যক্ষ! মানিকের বিরুদ্ধে হাইকোর্টে তাঁর ছাত্ররাই...

ওই সমীক্ষায় দেশের সবচেয়ে সাফ শহর হলে মিজোরামের রাজধানী আইজল। সেখানে বাতাসে পার্টিকুলেট ম্যাটারের মাত্রা হল প্রতি কিউবিক গ্রামে ১১. মাইক্রোগ্রাম।

সমীক্ষায় দেশের যে ১০টি দূষিত শহরের তালিকা দেওয়া হয়েছে তার মধ্যে রয়েছে অধিকাংশ দিল্লির আসপাশে। এগুলি হল ফরিদাবাদ, নয়ডা, গাজিয়াবাদ, মেরঠের মতো শহর। দশ শহরের তালিকার মধ্যে ওই শহর রয়েছে উপরের দিকে। দেশের সাতটি দূষিত শহরের মধ্য়ে রয়েছে দিল্লি, পাটনা, মুজাফ্ফরপুর, ফরিদাবাদ, নয়ডা, গাজিয়াবাদ, মেরঠ।

সমীক্ষায় আরও যে তথ্য উঠে এসেছে সেটি হল দূষণের পরিপ্রেক্ষিতে গঙ্গা উপত্যকার শহরগুলিতে গত কয়েক বছরে দূষণ সেভাবে বাড়েনি। তার পরেও দূষণের দিক থেকে বিচার করলে ওইসব শহরগুলিতে দূষণের মাত্রা বেড়েছে লক্ষ্যনীয়ভাবে। এমনটাই মন্তব্য করেছেন ক্লাইমেট ট্রেন্ড-এর ডিরেক্টর আরতি খোসলা। তিনি বলেন, প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনা, প্রেরিফেরিয়াল হাইওয়ের মতো বিষয় পরিবেশের অনকেই উন্নতি করেছে। বাতাসের মান বাড়ানোর জন্য সরকারকে অনেককিছুই করতে হবে।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল) 

.