করোনা আক্রান্তদের প্রাণায়ামের পরামর্শ দিল্লির ‘নোভেল-জয়ী’ ব্যবসায়ীর

রোহিত বলেন, “করোনা পজেটিভ হলে ভয় পাওয়ার কিছু নেই। করোনার ওষুধ নেই। তাই বিশ্বাসেই জয় করতে হবে।

Updated By: Apr 23, 2020, 11:27 AM IST
করোনা আক্রান্তদের প্রাণায়ামের পরামর্শ দিল্লির ‘নোভেল-জয়ী’ ব্যবসায়ীর

নিজস্ব প্রতিবেদন: করোনার মূল উপসর্গ জ্বর এবং শ্বাসকষ্ট। তার সঙ্গে রয়েছে মৃত্যুভয়। প্রাণায়াম করোনা রোগীকে অনেকটাই স্বস্তি দিতে পারে! হ্যাঁ, এমনটা দাবি করছেন করোনার গ্রাস থেকে বেঁচে ফিরে আসা দিল্লির ব্যবসায়ী রোহিত দত্ত। উত্তর ভারতের প্রথম করোনা আক্রান্ত রোহিত পুরোপুরি এখন সুস্থ। তাঁর কথায়, যাঁরা করোনা আক্রান্ত, তাঁদের জন্য প্রাণায়াম করার সুপারিশ জানাচ্ছি। মানসিক অবসাদ অনেকটাই কমায় বলে তাঁর দাবি।
করোনার এখনও পর্যন্ত কোনও প্রতিষেধক বেরয়নি। তবে, তাকে জয় করতে হলে সরকার, চিকিত্সক, স্বাস্থ্যকর্মীদের উপর বিশ্বাস রাখতে হবে বলে জানান ৪৫ বছর বয়সী ওই ব্যবসায়ী। গত ২৪ ফেব্রুয়ারি ইউরোপ থেকে ফেরার পরই জ্বর নিয়ে ভর্তি হন রাম মনোহর লোহিয়া হাসপাতালে। পরীক্ষায় কোভিড পজেটিভ বেরয়ো। তিনিই দিল্লির প্রথম করোনা আক্রান্ত বলে জানা গিয়েছে।

আরও পড়ুন: লড়াই প্রত্যেক নাগরিকের... দুঃস্থদের জন্য মাস্ক বানিয়ে বার্তা রাষ্ট্রপতির স্ত্রীর

করোনা লড়াইয়ের অভিজ্ঞতা জানাতে গিয়ে রোহিত দত্ত জানান, অবহেলা না করে প্রথমেই কোয়ারেন্টাইনে চলে যান তিনি। অক্ষরে অক্ষরে মেনেছেন চিকিত্সকদের পরামর্শ। এই সময় চিকিত্সক-নার্স সবাই সহানুভূতির সঙ্গে তাঁর সেবা করেছেন বলে তিনি জানান। রোহিত বলেন, “করোনা পজেটিভ হলে ভয় পাওয়ার কিছু নেই। করোনার ওষুধ নেই। তাই বিশ্বাসেই জয় করতে হবে। চিকিত্সক, সরকারের উপর বিশ্বাস রাখতে হবে।” রোহিত আরও একটি দারুণ কথা শোনালেন, ‘করোনা পজেটিভের বিরুদ্ধে লড়তে হলে নিজেকে আরও পজেটিভ করে তুলতে হবে।’ অর্থাত্ পজেটিভ-পজেটিভে নেগেটিভ! করোনা জয়ে নয়া সূত্র বাতলে দিলেন রোহিতবাবু।

.