Goa: নৌবাহিনীর জন্য শুরু হল রাফাল ফাইটারের প্রদর্শনী

ভারতীয় নৌবাহিনী দেশীয় বিমানবাহী রণতরী (IAC) বিক্রান্তের (Vikrant) জন্য ফাইটার জেট কেনার পরিকল্পনা করছে 

Updated By: Jan 7, 2022, 07:37 AM IST
Goa: নৌবাহিনীর জন্য শুরু হল রাফাল ফাইটারের প্রদর্শনী

নিজস্ব প্রতিবেদন: ভারতীয় নৌবাহিনীর ফাইটার জেট চুক্তির দিকে তাকিয়ে, ফ্রান্স (France) বৃহস্পতিবার গোয়ায় নৌবাহিনীর কাছে একটি রাফালে সামুদ্রিক যুদ্ধবিমান পাঠিয়েছে তার যুদ্ধের ক্ষমতা প্রদর্শনের জন্য।

ভারতীয় নৌবাহিনী দেশীয় বিমানবাহী রণতরী (IAC) বিক্রান্তের (Vikrant) জন্য ফাইটার জেট কেনার পরিকল্পনা করছে যা অগাস্টে চালু হতে পারে।

রাফালে জেটের প্রদর্শনীটি গোয়ার উপকূল-ভিত্তিক পরীক্ষা কেন্দ্রে (SBTF) শুরু হয়েছে বলে জানা গেছে। ২০১৭ সালে, ভারতীয় নৌবাহিনী তার বিমানবাহী রণতরীটির জন্য ৫৭টি মাল্টি-রোল কমব্যাট এয়ারক্রাফ্ট ক্রয়ের জন্য রিকোয়েস্ট ফর ইনফরমেশন (RFI) জারি করে।

আরও পড়ুন: Derek O'Brien On 'Tek Fog': সোশ্যাল মিডিয়ায় 'কারচুপি'র নয়া অস্ত্র 'টেক ফগ', সতর্ক করলেন ডেরেক

চুক্তির প্রতিযোগিতায় রয়েছে চারটি বিমান। এর মধ্যে রয়েছে রাফালে (ডাসল্ট, ফ্রান্স), এফ-১৮ সুপার হর্নেট (বোয়িং, ইউএস), এমআইজি-২৯কে (রাশিয়া) এবং গ্রিপেন (সাব, সুইডেন)। F-18, রাফালে এবং MIG-29K টুইন ইঞ্জিনের জেট। অন্যদিকে গ্রিপেন একক ইঞ্জিনের বিমান।

আগামী কয়েক মাসের মধ্যে, বাকি প্রতিযোগীরাও তাদের বিমান ভারতে প্রদর্শনের জন্য নিয়ে আসবে বলে জানা গেছে।

সরকার ভারতেও এই বিমানগুলি তৈরি করতে চেয়েছিল। আরএফআই-তে জানতে চাওয়া হয় কোম্পানিগুলি ভারতের সঙ্গে প্রযুক্তি স্থানান্তর (ToT) এবং গভীর মেরামতের দক্ষতা কোন স্তর পর্যন্ত শেয়ার করতে ইচ্ছুক।

ভারত তার বিমান বাহিনীর জন্য প্রায় ৫৯,০০০ কোটি টাকা ব্যয় করে ৩৬টি রাফালে যুদ্ধবিমান ক্রয়ের জন্য ২০১৬ সালের সেপ্টেম্বরে ফ্রান্সের সঙ্গে একটি সরকারি চুক্তি স্বাক্ষর করে।

ফরাসি সংস্থা Dassault Aviation দ্বারা নির্মিত পাঁচটি রাফালে জেটের প্রথম ব্যাচ ২৯ জুলাই, ২০২০ সালে ভারতে পৌঁছায়। ইতিমধ্যেই ৩৩টি রাফালে জেট IAF-কে দিয়েছে, নির্মাতা ডাসাল্ট এভিয়েশন।

ফ্রান্সের প্রতিরক্ষা মন্ত্রী ফ্লোরেন্স পার্লি ( Florence Parly), গত মাসে ভারত সফরের সময় ইঙ্গিত দেন যে ফ্রান্স ক্যারিয়ার-ভিত্তিক জেট সরবরাহ করতে আগ্রহী।

Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App  

.