Dubai Expo 2020 EXCLUSIVE: গোটা বিশ্ব ভারতের ক্ষমতা দেখবে, বললেন Piyush Goyal

দুবাই এক্সপোর ফাঁকে পীযূষ গোয়েলের এক্সক্লুসিভ সাক্ষাৎকার নেন সুধীর চৌধুরী।    

Updated By: Oct 1, 2021, 11:31 PM IST
Dubai Expo 2020 EXCLUSIVE: গোটা বিশ্ব ভারতের ক্ষমতা দেখবে, বললেন Piyush Goyal

নিজস্ব প্রতিবেদন: ভারতের সম্ভাবনা দুনিয়ার কাছে দেখানোর বড় সুযোগ 'দুবাই এক্সপো ২০২০'(Dubai Expo 2020)। Zee News-র এডিটর-ইন-চিফ সুধীর চৌধুরীর সঙ্গে  এক্সক্লুসিভ সাক্ষাৎকারে একথা বললেন কেন্দ্রীয় বাণিজ্য ও শিল্পমন্ত্রী পীযূষ গোয়েল (Union Commerce and Industry Minister Piyush Goyal)। বলে রাখি, ২০২০ সালে করোনার কারণে দুবাই এক্সপো স্থগিত রাখা হয়েছিল। এ বছর তা শুরু হয়েছে। চলবে ২০২২ সালের ৩১ মার্চ পর্যন্ত। এবার দুবাই এক্সপোয় বৃহত্তম প্যাভিলিয়ন করেছে ভারত। 

দুবাই এক্সপোর ফাঁকে পীযূষ গোয়েলের (Piyush Goyal) এক্সক্লুসিভ সাক্ষাৎকার নেন সুধীর চৌধুরী।    

বিশ্বের কাছে ভারতের কোন ভাবমূর্তি তুলে ধরা হবে? 

দুবাই এক্সপোয় ভারতের ক্ষমতা দেখতে পাবেন। ভারতীয় প্যাভিলিয়নের মাধ্যমে দেশের সম্ভাবনাগুলি তুলে ধরা হবে। বিশ্বের প্রয়োজন মেটাতে সক্ষম ভারত। এক্সপো শেষ হওয়ার পরেও ভারতীয় প্যাভিলিয়ন থাকবে। 

দুবাই থেকে ভারতের কী ছবি দেখা যাবে? 

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বে ভারতের পরিবর্তিত ছবি দেখা যাবে। প্রযুক্তি ও মহাকাশ বিজ্ঞানকে তুলে ধরবে দেশ। বিদ্যুৎ ও পরিবেশে ভারত এখন নেতৃত্ব দিচ্ছে। গোটা বিশ্ব অনুভব করছে ভারতের সময় এসে গিয়েছে। সকলে ভরসা করছে। 

ভারতের সামনে কী কী চ্যালেঞ্জ ও সুযোগ রয়েছে? 

করোনাভাইরাসের চ্যালেঞ্জের মোকাবিলা করেছে ভারত। কোভিড-১৯ পর্বে ডিজিটাল সম্প্রসারণ হয়েছে। করোনা পর্বের আগে একাধিক বড় পদক্ষেপ নিয়েছে ভারত। যেমন- সাধারাণ মানুষকে ব্যাঙ্কের সঙ্গে জোড়া হয়েছে। প্রতিটি ঘরে পৌঁছে গিয়েছে বিদ্যুৎ। গরিব পরিবারগুলিকে গ্যাস, শৌচালয় তৈরি করে দেওয়া হয়েছে। এই ধরনের কাজ না হলে ভাবতে পারছেন অতিমারির সময় কী হতে পারত? টিকা উৎপাদনেও আত্মনির্ভর ভারত। শুধু এই মাসেই তৈরি হবে ৩০ কোটি টিকা। গোটা বিশ্ব দেখছে। ভারতের সঙ্গে সম্পর্ক গড়ে তোলার প্রয়োজনীয়তা অনুভব করছে। 

জোগানের শৃঙ্খল নিয়ে কতটা তৈরি ভারত? 

ভারতের যুব সমাজ ও শিল্পপতিরা আত্মবিশ্বাসী। কোভিড পর্বেও প্রত্যাশা পূরণ করতে পেরেছে ভারত। গোটা বিশ্ব এটা বিশ্বাস করেছে, ভারতকে কাজ দিলে চিন্তার দরকার নেই। ওরা দায়িত্ব নিতে জানে। 

৫ ট্রিলিয়ন অর্থনীতির যে লক্ষ্যমাত্রা নিয়েছে সরকার তার নাগাল পাবেন? 

প্রধানমন্ত্রী যখন প্রতিশ্রুতি দিতেন তখন লোকে হাসত। এমনকি প্রতি ঘরে শৌচালয়ের কথা বলতেন তখনও মস্করা করত। সকলের ব্যাঙ্কের অ্যাকাউন্টের কথা যখন প্রধানমন্ত্রী বলেছিলেন তখনও হাসাহাসি করেছিল। কিন্তু নরেন্দ্র মোদী এটা করে দেখিয়েছেন। বড় লক্ষ্য নেন উনি। আর সেটা অর্জন করে দেখিয়ে দেন। 

বলে রাখি, এবার দুবাই এক্সপোর (Dubai Expo 2020) থিম 'অগ্রগতির পথে ভারত' (India on the path of progress)। প্রযুক্তিক্ষেত্রে দেশের উদ্ভাবনী ক্ষমতাকে তুলে ধরা হয়েছে। ৫০০ কোটি টাকা খরচ করে গড়ে তোলা হয়েছে ভারতের প্যাভিলিয়ন। আড়াই কোটির বেশি মানুষের আসার কথা এই এক্সপোয়। 

আরও পড়ুুন- ZEEL-র EGM সংক্রান্ত খবর ভিত্তিহীন; NCLT কোনও নির্দেশিকা জারি করেনি, জানুন প্রকৃত সত্য

 (Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.