Air India: ৫জি নেটওয়ার্কের জের, আমেরিকায় উড়ান চলাচল কমাচ্ছে এয়ার ইন্ডিয়া

বুধবার দিল্লি-জেএফকে-দিল্লি এবং মুম্বই-ইডব্লিউআর-মুম্বই ফ্লাইট চালাতে পারবে না এয়ার ইন্ডিয়া।

Updated By: Jan 19, 2022, 10:52 AM IST
Air India: ৫জি নেটওয়ার্কের জের, আমেরিকায়  উড়ান চলাচল কমাচ্ছে এয়ার ইন্ডিয়া
প্রতীকী ছবি

নিজস্ব প্রতিবেদন: এয়ার ইন্ডিয়া (বুধবার, জানুয়ারী ১৯) বিমানসংস্থা বলেছে যে বেশি পরিমানে আমেরিকাগামী বিমান পরিচালনা করতে পারবে না। এই অনুসারে, বিমান সংস্থাটি তার অফিসিয়াল টুইটার হ্যান্ডেলের মাধ্যমে যাত্রীদের জানিয়েছে যে বুধবার দিল্লি-জেএফকে-দিল্লি এবং মুম্বই-ইডব্লিউআর-মুম্বই ফ্লাইট চালাতে পারবে না।

মার্কিন যুক্তরাষ্ট্রে 5G যোগাযোগ স্থাপনকে ফ্লাইট বাতিলের কারণ হিসাবে উল্লেখ করা হয়েছে। তবে অন্য একটি টুইটে এয়ারলাইন কর্তৃপক্ষ বলেছে যে বুধবার AI103 দ্বারা দিল্লি থেকে ওয়াশিংটন ডিসির ফ্লাইট পরিচালনা করবে।শিল্পের অভ্যন্তরীণ ব্যক্তিদের মতে, 5G নেটওয়ার্ক স্থাপনের ফলে কিছু গুরুত্বপূর্ণ ফ্লাইট যন্ত্রগুলি খারাপ হতে পারে।"

আরও পড়ুন, ভিন্ন বছরে একই তারিখে ৩ মৃত্যু! তিনবারই অনাথ হয়ে পড়ল ভারতীয় সাহিত্য সংস্কৃতির জগৎ

শুধু এয়ার ইন্ডিয়া নয় - 5G ওয়্যারলেস রোলআউটের শুরুতে নিরাপত্তা নিয়ে উদ্বেগ তৈরি হয়েছিল. ফেডারেল এভিয়েশন অ্যাডমিনিস্ট্রেশন (FAA) সতর্ক করেছে যে সম্ভাব্য 5G নেটওয়ার্ক উচ্চতা রিডিংকে প্রভাবিত করতে পারে যা কিছু জেট এবং এয়ারলাইনগুলিতে খারাপ-আবহাওয়া অবতরণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে. যার ফলে বোয়িং 777 মডেলগুলির মধ্যে প্রাথমিকভাবে স্পটলাইটে রয়েছে। 

প্রসঙ্গত, আগামী সময় ফিফথ জেনারেশন বা 5G-র। এই প্রযুক্তি 4G নেটওয়ার্কের তুলনায় অনেক দ্রুত কাজ করতে সক্ষম। 4G নেটওয়ার্কে যেখানে ইন্টারনেটের গড় গতি 45 Mbps। সেখানে 5G নেটওয়ার্কে এই গতি বেড়ে 1000 Mbps হবে। যার ফলে ইন্টারনেটের জগৎ পুরোপুরি বদলে যাবে। এর অর্থ 4G-র থেকে 10 থেকে 20 গুণ দ্রুত ডেটা ডাউনলোডের গতি হবে 5G-র । যেখানে 4G নেটওয়ার্কে একটি সিনেমা ডাউনলোড করতে ছয় মিনিট সময় নেয়, সেখানে 5G নেটওয়ার্কে এটি ডাউনলোড করতে 20 সেকেন্ড সময় লাগবে। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.